চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত ‘তথ্য পেলে মুক্তি মেলে, সোনার বাংলায় স্বপ্ন ফলে’

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ২৯, ২০১৬ ১:৪১ অপরাহ্ণ
Link Copied!

Chuadanga International Right to Information Picture (1) 28-09-16. 04নিজস্ব প্রতিবেদক:“তথ্য পেলে মুক্তি মেলে, সোনার বাংলায় স্বপ্ন ফলে” এই শ্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুসের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়। র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারি পুলিশ সুপার ছূফী উল্লাহ। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক। প্রধান অতিথি জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, জনগণের ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা এবং স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতকরণে তথ্যের অবাধ প্রবাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তথ্য মানুষকে সচেতন করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। তাই তথ্য জানা মানুষের অন্যতম অধিকার বলে মনে করি। আলোচনা সভায় জেলা তথ্য অফিসার পাওয়ার পয়েন্টের মাধ্যমে আন্তর্জাতিক তথ্য অধিকার উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। র‌্যালি ও আলোচনা সভায় জেলা প্রশাসনের কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থি ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা করেছে জেলা প্রশাসন। গতকাল বুধবার সকাল ৯টার দিকে জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি অতিরিক্ত জেলা প্রশাসক রশিদুল মান্নাফ কবীর-এর নেতৃত্বে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক পরিমল সিংহ-এর সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক রশিদুল মান্নাফ কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খায়রুল হাসান, জেলা তথ্য কর্মকর্তা রোস্তম আলী,মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলো, জেলা এনজিও সমন্বয় কমিটির সভাপতি মোর্শারফ হোসেন, সিডিপি-এর পরিচালক প্রভঞ্জন বিশ্বাস, আশা’র মেহেরপুর সদর ব্রাঞ্চের ম্যানেজার আতিয়ার রহমান প্রমুখ । এ ছাড়াও জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী সহ বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ র‌্যালি ও আলোচনা সভায় অংশ গ্রহন করেন।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ‘তথ্যই শক্তি জানবো, দুর্নীতি রুখবো’ শ্লোগানকে প্রতিপাদ্য করে ঝিনাইদহে তথ্য জানার অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি বিভিন্ন কর্মসুচির আয়োজন করে। দিবসটি উপলক্ষে বুধবার সকাল ৯ টার দিকে স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্ত্বর থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্ত্বরে ২ দিন ব্যাপী তথ্য মেলার উদ্বোধন করা হয়। ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক আবু ইউসুফ মো: রেজাউর রহমান এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, সিভিল সার্জন ডা: আব্দুস সালাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার রহমান, সনাক’র সদস্য এন এম শাহজালাল। অনুষ্ঠান পরিচালনা করেন সনাকের সভাপতি আবু তাহের। এবারের মেলায় সরকারী ও বেসরকারী অফিসসহ বিভিন্ন সংগঠনের ৪০ টি স্টল স্থান পেয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।