চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে নানা আয়োজনে পুলিশ সপ্তাহ শুরু : এবারের প্রতিপাদ্য

373

‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহন করুন’
সমীকরণ প্রতিবেদন: নানা আয়োজনে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহে পুলিশ সেবা সপ্তাহ শুরু হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় জেলা পুলিশ ও সকল থানা পুলিশের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা/র‌্যালির মধ্যদিয়ে ‘পুলিশ সেবা সপ্তাহ-২০১৯’র শুভ উদ্বোধন ঘোষণা করা হয়। এ ছাড়াও সেবা সপ্তাহ উপলক্ষে জেলা ও থানা পুলিশের পক্ষ থেকে থানাধীন এলাকায় নিরাপত্তা জোরদার, বিশেষ কর্মসূচী গ্রহণ ও ব্যতিক্রমি সব উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য ও চিত্রে বিস্তারিত পড়–ন।
চুয়াডাঙ্গা: ‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহন করুন’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় ‘পুলিশ সেবা সপ্তাহ-২০১৯’ শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার বেলা ১১টায় পুলিশ সুপারের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রতক্ষিণ করে সদর থানা চত্ত্বরে শেষ হয়। থানা চত্ত্বর থেকে সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম। সেবা সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে পুলিশ সুপার বলেন, ‘আজ (২৭ জানুয়ারি) থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশ সেবা সপ্তাহ চলবে। বিশেষ এ সেবা সপ্তাহ পালনে আমরা বিশেষ উদ্যোগ গ্রহণ করেছি। পুলিশ জনগণের সেবায় সদা প্রস্তুত এবং অঙ্গিকারবদ্ধ। প্রকৃতভাবে পুলিশ জনগণের দোরগোড়ায় কাঙ্খিত সেবা পৌছে দিতে উদগ্রিব হয়ে আছে। প্রতিটি মানুষের সেবা পাওয়ার অধিকার রয়েছে। তবে জানতে হবে কী ভাবে, কেমন করে সেই সেবাটা পেতে হয়। এ সকল ব্যাপারে জনগণকে সচেতন করে তুলতে ও যথাযথ সেবা নিশ্চিত করতেই সেবা সপ্তাহ আয়োজন করা হয়েছে। সেবা সপ্তাহে আমাদের সকল থানার কার্যক্রম সুচারু ভাবে পালন করার জন্য সর্বোচ্চ চেষ্টা করবো। থানা হচ্ছে সেবা প্রদানের মূল সূঁতিকাগার। আমরা আশাবাদী, এ সকল কর্মকান্ডের মাধ্যমে আমরা জনগণের অনেক কাছে পৌছাতে এবং কাঙ্খিত সেবা বুঝিয়ে দিতে পারবো। এ ছাড়া আমাদের স্বাভাবিক সকল কার্যক্রম চলমান রয়েছে। একই সঙ্গে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাসী কর্মকান্ড ও দুর্ণীতির বিরুদ্ধে জিরো টলারেন্স অব্যহত থাকবে।’
‘পুলিশ সেবা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোন্দকার ফরহাদ আহমদ, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, সরকারি আদর্শ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এসএম ই¯্রাফিল, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এড. মুহা. শামসুজ্জোহা (পিপি), সাংগঠনিক সম্পাদক এড. আব্দুল মালেক, আইন বিষয়ক সম্পাদক এড. নুরুল ইসলাম মালিকসহ জেলা স্কাউটস, রোভার স্কাউটস, জেলা পুলিশের চৌকস বাদক দল, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়াও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কানাই লাল সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর ও আলমডাঙ্গা সার্কেল) মোহাম্মদ কলিমুল্লাহ, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ দেলোয়ার হোসেন খান, ওসি (তদন্ত) আব্দুল খালেক, টিআই মাহবুব হোসেন সেবা সপ্তাহ উদ্বোধন উপলক্ষে শোভাযাত্রা ও অন্যান্য আয়োজনে উপস্থিত ছিলেন। পরে অনুষ্ঠানে আগত অতিথি ও সহকর্মীদের সঙ্গে নিয়ে শহরের গুরুত্বপূর্ণ ঝিনাইদহ-চুয়াডাঙ্গা-মেহেরপুর মহাসড়কে দাড়িয়ে ট্রাফিক শৃঙ্খলা, সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও জননিরাপত্তামূলক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এ সময় বেশ কিছু মোটরসাইকেল চালকের সঙ্গে থাকা কাগজপত্র যাচাই করে ও হেলমেট পরিধান দেখে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
এদিকে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে চুয়াডাঙ্গা সদর থানা ও আলমডাঙ্গা থানায় আকস্মিক ডিউটি অফিসারের দায়িত্বে নিয়োজিত হন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ কলিমুল্লাহ। দায়িত্বপালনকালে থানায় আগত সেবাপ্রার্থী, সুবিধাভোগী ও তথ্য জানতে আসা সকল শ্রেণি পেশার মানুষের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সখ্যতায় পুলিশের নজিরবীহিন দৃষ্টান্ত দেখান। তিনি সকলকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলেন, ‘থানায় অভিযোগ ও মামলা করতে কোন টাকা লাগে না। অযথা দালালের আশ্রয় নিয়ে প্রতারিত হবেন। অহেতুক মামলা মোকাদ্দমায় জড়াবেন না। আপনাদের নিরাপত্তা ও সেবাদানে সর্বদা নিয়োজিত আছি আমরা।’
আলমডাঙ্গা: আলমডাঙ্গা থানার উদ্যোগে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। গতকাল রোববার সকাল ১১টায় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুন্সি আসাদুজ্জামান আসাদের তত্বাবধায়নে এক বর্ণাঢ্য র‌্যালি থানা চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশগ্রহণ করেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন, আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহাত মান্নান, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা অমর ফারুক, আব্দুল মাবুদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ফজলুল হক, বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা শওকত জোয়ার্দ্দার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী মাষ্টার, বীর মুক্তিযোদ্ধা এ্যাড. নাসির উদ্দিন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ্ আলম মন্টু, সাধারণ সম্পাদক খন্দকার হামিদুল ইসলাম আজম, আলমডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, বিশিষ্ট শিক্ষানুরাগী আওয়ামী লীগ নেতা লিয়াকত আলী লিপু মোল্লা, আলমডাঙ্গা বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আনিছুজ্জামান, আলমডাঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ইলিয়াস হোসেন, বিআরডিবির চেয়ারম্যান মহিদুল হক মহিদ, পৌরসভার প্যানেল মেয়র সদর উদ্দিন ভোলা, সামসাদ রানু (রাঙা ভাবি), প্রভাষক আমিরুল ইসলাম জয়। সার্বিক দায়িত্বে ছিলেন থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) লুৎফুল কবীর। সহযোগিতায় ছিলেন থানার সেকেন্ড অফিসার উপপরিদর্শক (এসআই) জিয়াউর রহমান, এসআই মহব্বত আলী, এসআই সাইফুল ইসলাম, এসআই আশিকুল ইসলাম, এসআই গিয়াস উদ্দিন, এসআই নাজিম উদ্দিন, এসআই লিয়াকত আলী, এসআই সুফল কুমার বিশ্বাস, এসআই আমিনুল হক, এএসআই মোস্তফা কামালসহ ক্যাম্পের এসআই ও এএসআইবৃন্দ।


দামুড়হুদা: দামুড়হুদায় পুলিশ সেবা সপ্তাহ-২০১৯ উপলক্ষে বর্নাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকুমার বিশ্বাসের নেতৃত্বে র‌্যালিটি থানা চত্তর থেকে বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। দামুড়হুদা মডেল থানার আয়োজনে র‌্যালিতে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা নাফিস সুলতানা, দামুড়হুদা মডেল থানার ওসি (তদন্ত) গাজী শামীমুর রহমান, দর্শনা তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর সেলিম মোল্লা, কার্পাসডাঙ্গা পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আসাদুজ্জামান আসাদ, জেলা পরিষদ সদস্য দামুড়হুদা উপজেলা যুবলীগর সাবেক আহবায়ক শফিউল কবির ইউসুফ, নাটুদহ ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি, দামুড়হুদা ডিএস দাখিল মাদরাসার সভাপতি আওয়ামী লীগ নেতা সেলিম উদ্দীন বগা, দামুড়হুদা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী, দামুড়হুদা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী হাজি মোফাজ্জেল হোসেন, ইউপি সদস্য লুৎফর রহমান, মুনছুর আলী, দামুড়হুদা সদর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক সাহেব আলী, যুগ্মসম্পাদক রকিবুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজু আহম্মেদ রিংকুসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ এবং কমিউনিটি পুলিশিং কমিটির নেতৃবৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক দায়িত্বে ছিলেন দামুড়হুদা মডেল থানার সেকেন্ড অফিসার এসআই রাজিব আহম্মেদ।


জীবননগর: জীবননগরে বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রার মধ্যে দিয়ে পুলিশ সেবা সপ্তাহ পালিত হয়েছে। গতকাল রোববার সকাল ১১টার সময় জীবননগর থানা পুলিশের আয়োজনে জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ গনি মিয়ার নেতৃত্বে জীবননগরে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে জীবননগর থানা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জীবননগর থানায় এসে শেষ হয়। পরে জীবননগর থানাতে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ গনি মিয়া।
এ সময় তিনি বলেন, জীবননগর থানা পুলিশকে জনবান্ধব করতে সব ধরণের উদ্যোগ গ্রহন করা হয়েছে। থানাতে যাতে মামলা ও জিডি করতে কোন টাকা পয়সা না দিতে হয় সেই বিষয়টি আমরা নিশ্চিত করেছি। এখন থেকে নারী ও শিশু বান্ধব পুলিশিং ব্যবস্থাও গ্রহন করা হবে। তিনি জানান, মাদক ও জঙ্গীবাদের বিরুদ্ধে আমরা জিরো টরারেন্স নীতি অনুসরণ করছি। কোনভাবেই এদের পৃষ্টপোষকদের ছাড় দেওয়া হবে না। এ সময় সাথে ছিলেন জীবননগর থানার (ওসি) তদন্ত ফেরদৌস ওয়াহিদ, উপপরিদর্শক (এসআই) নাহিরুল, এসআই সিরাজুল আলম, নাজমুল, সাঈদ, আনিছ, মুরাদ, এএসআই সাজ্জাদ, বিশ্বনাথসহ জীবননগর থানা পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তারা।
এর আগে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে বেলা ১১টায় জীবননগর থানা থেকে বণার্ঢ্য এক শোভাযাত্রা বের করা হয়। দৃষ্টিনন্দন শোভাযাত্রাটি জীবননগর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলনু, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর, জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল মল্লিক, জীবননগর প্রেসক্লাবের সভাপতি আনোয়ারুল কবির, সম্পাদক এম আর বাবু, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি আতিয়ার রহমান, সহসভাপতি জামাল হোসেন, সেচ্ছাসেবী সংগঠন বন্ধু রক্তদান কেন্দ্রের উপদেষ্ঠা চাষী রমজান, জহিরুল ইসলাম, সভাপতি সামিউল ইসলাম অভি, সম্পাদক মিঠুন মাহমুদ, সদস্য লিটন মিয়া, রাসেল হোসেন মুন্না, হাসান নিলয়, রকি, মুরাদ, মফিজুল, জনিসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীগণ, রাজনীতিবীদ, সেচ্ছাসেবী সংগঠন ও আনসার বাহিনীর সদস্যরা বিভিন্ন সরকারি বেসরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মেহেরপুর: ‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহণ করুন’ এই প্রতিপাদ্যে মেহেরপুরে শুরু হয়েছে পুলিশ সেবা সপ্তাহ-২০১৯। এ উপলক্ষে গতকাল রোববার সকাল ১১টার দিকে পুলিশ সুপার কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। র‌্যালিতে অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সহকারী পুলিশ সুপার লিয়াকত আলী, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম খান, ডিবি’র ওসি ফারুক হোসেনসহ পুলিশের অন্যান্য কর্মকর্তা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। র‌্যালিটি মেহেরপুর জেনারেল হাসপাতাল সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়।

ঝিনাইদহ: ‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহণ করুন’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে শুরু হয়েছে পুলিশ সেবা সপ্তাহ। গতকাল রোববার সকালে সদর থানা চত্বর থেকে এ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন ও পায়রা উড়িয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও পুলিশ সুপার হাসানুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কনক কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার (শৈলকুপা সার্কেল) তারেক আল মেহেদী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, সদর থানার ওসি মিজানুর রহমান খান, ডিএসবি শাখার ওসি মীর শরিফুল হক জনক, ডিবি ওসি জাহাঙ্গীর আলম, ট্রাফিক ইন্সপেক্টর কৃষ্ণপদ সরকারসহ পুলিশ কর্মকর্তারা। রোববার থেকে শুরু হওয়া এ সেবা সপ্তাহ চলবে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত। এছাড়াও একই সময় অন্যান্য উপজেলাতেও সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়। এর আগে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে পুলিশ সুপারের কার্যালয়ে প্রেস ব্রিফিং করা হয়।


কোটচাঁদপুর: ঝিনাইদহের কোটচাঁদপুর থানা পুলিশের আয়োজনে “পুলিশই জনতা জনতাই পুলিশ” ও ‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহণ করুন’ এ স্লোগানকে সামনে রেখে শুরু হয়েছে পুলিশ সেবা সপ্তাহ-২০১৯। গতকাল রোববার সকাল ১১টায় থানা চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। অতিরিক্ত পুলিশ সুপার (কোটচাঁদপুর সার্কেল) মীর্জা সালাহ্উদ্দীন ও কোটচাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী কামাল হোসেনের নেতৃত্বে র‌্যালিতে উপস্থিত ছিলেন কোটচাঁদপুর পৌর মেয়র জাহিদুল ইসলাম জাহিদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, উপজেলার সাফদারপুর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আ.লীগ সভাপতি নওশের আলী নাসির, ইউপি চেয়ারম্যান মিজানুর খাঁ, আব্দুল হান্নান ও আব্দুল মতিনসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এ ছাড়াও কোটচাঁদপুর পৌর পুলিশ ক্যাম্প ইনচার্জ (ইন্সপেক্টর) গোলাম মওলা, থানার উপপরিদর্শক (এসআই) ব্রজ বল্লভ সাধু, এসআই সৈয়দ আলী, এসআই আব্দুল হাইসহ থানা পুলিশের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। রোববার থেকে শুরু হওয়া এ সেবা চলবে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত।