চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহের সকল শিক্ষা-প্রতিষ্ঠানে অভিভাবকদের নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সচেতনমূলক সভায় বক্তারা দেশের ভবিষ্যত প্রজন্মের বিপথগামীতারোধে সকলের দায়িত্ব ও কর্তব্যবোধ আবশ্যক

589

Memngir

নিজস্ব প্রতিবেদক:  চুয়াডাঙ্গায় প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠানে অভিভাবকদের নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ সচেতনমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলার স্কুল-কলেজ ও মাদরাসাগুলোতে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সচেতনামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত কর্মসুচীর আলোকে গতকাল শনিবার সকাল সাড়ে ১১ টায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন অনুষ্ঠানের বক্তারা বলেন, দেশের দুটি বড় জঙ্গি হামলার ঘটনায় নিহত ও জড়িতদের বেশিরভাগই ছাত্র। সকলের অগোচরে দেশের উজ্জল ভবিষ্যত এসব ছাত্ররা বিপথে চলে যাচ্ছে। এর জন্য পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে নজরদারী থাকা দরকার। যাতে আর কোন মানুষ যেন বিপথগামী না হয়। এ ছাড়া ও শিক্ষার্থীরা যেন কোন রকম রাষ্ট্র বিরোধী কর্ম কান্ডে না জড়িয়ে পড়ে সে দিকে সচেতন হওয়ার তাহিদ দেন।  স্কুল কলেজ ও মাদরাসাগুলোতে ছাত্রছাত্রীদের প্রকৃত ইসলামের আলোকে আলোকিত করারও তাগিদ দেন বক্তারা। শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রী, ইমাম, কাজী, সাংবাদিক, ও সমাজের সুধী গন্যমান্য ব্যক্তিরাও এসব আলোচনায় উপস্থিত ছিলেন। চুয়াডাঙ্গা সরকারী কলেজ, সরকারী মহিলা কলেজ, ভি.জে সরকারী উচ্চ বিদ্যালয়,ভি.জে. সরকারী উচ্চ বিদ্যালয়,সরকারী বালিকা বিদ্যালয় ,ঝিনুক মাধ্যমিক বিদ্যালয় ও চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসা, এম,এ বারি স্কুনসহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী সচেতনমুলক কর্মসূচী পালন করা হয়।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, গতকাল সকাল ১১ টার দিকে আলমডাঙ্গা ডিগ্রী কলেজ হলরুমে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডিগ্রী কলেজের অধ্যক্ষ আলহাজ্ব নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা ডিগ্রী কলেজের ম্যনেজিং কমিটির সদস্য ও চুয়াডাঙ্গা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিগ্রী কলেজের ম্যনেজিং কমিটির সদস্য ও প্রেসক্লাব সভাপতি খ. হামিদুল ইসলাম আজম, উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, প্রভাষক মাকছুদুর রহমানের উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারি অধ্যাপক, আলহাজ্ব আবু হাসান বাচ্চু, মহিদুর রহমান, প্রভাষক শরিয়ত উল্লাহ, আলম হোসেন, মনিরুজ্জামান, তাপস রশীদ, আব্দুস সেলিম, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক ও ছাত্রলীগ নেতা বাদশা। এছাড়াও আলমডাঙ্গা আল-ইকরা ক্যডেট একাডেমির উদ্যোগে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা প্রতিষ্ঠান চত্তরে অনুষ্ঠিত হয়েছে। আল-ইকরা ক্যডেট একাডেমির অধ্যক্ষ আব্দুল হাই-এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপক সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্য আলী আকবর, আনোয়ারুল করীম, অভিভাবক সদস্য চান মিয়া। শিক্ষক শাহীন শহিদের উপস্থাপনায় বক্তব্য রাখেন আশাদুল ইসলাম খান, জহুরুল ইসলাম, মনিরুল ইসলাম, রাশেদুল ইসলাম প্রমুখ। এছাড়াও অনুরুপভাবে আলমডাঙ্গার বিভিন্ন প্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা বালিকা বিদ্যালয়ের উদ্যেগে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী একটি বিশাল র‌্যালী আলমডাঙ্গা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন বিদ্যালয়ের ম্যনেজিং কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আনিসুজ্জামান। এম, সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও একইভাবে র‌্যালীতে অংশ নেয়। আলমডাঙ্গা এরশাদপুর একাডেমির ছাত্র-ছাত্রী ও শিক্ষক মন্ডলী র‌্যালীসহকারে আলমডাঙ্গা শহর প্রদক্ষিণ শেষে স্কুল চত্তরে আলোচনা সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যনেজিং কমিটির সভাপতি পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাসান কাদির গনু, প্রধান শিক্ষক মতিয়ার রহমান, আতিয়ার রহমান মুকুল, আব্দুল হামিদসহ অন্যান্য শিক্ষকরা বক্তব্য রাখেন। এছাড়াও প্রাইম পলিটেকনিকের ছাত্র-ছাত্রীরা র‌্যালী শেষে কলেজ চত্তরে আলোচনা সভার আয়োজন করে। আলডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, আলমডঙ্গা মহিলা কলেজ, হারদী মীর সামসুদ্দিন আহমেদ মাধ্যমিক বিদ্যালয়, এম,এস জোহা ডিগ্রী কলেজ, ভাংবাড়িয়া দাখিল মাদ্রাসা, হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজ, হাটবোয়ালিয়া বালিকা বিদ্যালয়, পাইকপাড়া জনকল্যাণ মাধ্যমিক বিদ্যালয়, ঘোষবিলা মাধ্যমিক বিদ্যালয়, ভোদুয়া মাধ্যমিক বিদ্যালয়সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাসী বিরোধী আলোচনা সভার আয়োজন করা হয়।
বদরগঞ্জ অফিস জানিয়েছে, গতকাল চুয়াডাঙ্গা সদরের কুতুবপুর ইউনিয়নের বদরগঞ্জ বাজার এলাকার বদরগঞ্জ ডিগ্রি কলেজ, বদরগঞ্জ বাকি বিল্লাহ কামিল মাদরাসা ও আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ে পৃথক পৃথক ভাবে সারা দেশের ন্যায় জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকান্ড বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১০ ঘটিকায় বদরগঞ্জ বাকি বিল্লাহ কামিল মাদরাসা দোতলা হলরুমে সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত সমাবেশটি কামিল মাদরাসার অধ্যক্ষ আব্দুল জলিল হাওলাদারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, মাদরাসার গভনিং বডির সভাপতি এ্যাডঃ আলহাজ্ব আ,ম আনোয়ার উদ্দীন বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন, অত্র মাদরাসার গভনিং বডির সহ সভাপতি আলহাজ্ব রেজাউল করিম। বিদ্যোৎসাহী সদস্য ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শাখাওয়াত হোসেন টাইগার। সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম নজু ও দাউদ হুসাইন। অনুষ্ঠানটি সার্বিক ভাবে পরিচালনা করেণ, মাদরাসা শিক্ষক ডঃ মোঃ রুহুল আমিন  মুহাদ্দিস। অন্যদিকে বেলা ১১ টার সময় আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল মোতালেব মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, কুতুবপুর ইউনিয়নের চেয়ারম্যান আলি আহাম্মেদ হাসানুজ্জামান মানিক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক চেয়ারম্যান হাজী মোঃ শাখাওয়াত হোসেন টাইগার। সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম নজু। উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দীন আহাম্মেদ, সহকারী প্রধান শিক্ষক জাকিরুল ইসলাম। ম্যানেজিং কমিটির সদস্য আরিফ আহাম্মেদ, আব্দুল মান্নান। অন্যান্যদের মধ্যে ছিলেন, আবু তালেব শেখ, উম্বাদ আলী, মহিম উদ্দীন, আজহারুল ইসলাম, খোশদেল মেম্বর সাবেক, মমিনুল ইসলাম মেম্বর সাবেক সহ সকল শিক্ষক/শিক্ষিকা কর্মচারী বৃন্দ। সমাবেশটি পরিচালনা করেণ, শিক্ষক সাইফুল ইসলাম স্বপন।  এ ছাড়াও বেলা ১২ টার সময় বদরগঞ্জ ডিগ্রি কলেজ কতৃপক্ষও জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমবেশের আয়োজন করে। উক্ত সমাবেশে অত্র কলেজের সভাপতি মুন্সি আলমগীর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, কুতুবপুর ইউনিয়নের চেয়ারম্যান আলি আহাম্মেদ হাসানুজ্জামান মানিক। বিশেষ অতিথি হিসাবে উপস্থি ছিলেন, এ্যাডঃ আলহাজ্ব আ,ম আনোয়ার উদ্দীন বিশ্বাস। সাবেক চেয়ারম্যান শাখাওয়াত হোসেন টাইগার। সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম নজু। স্থানীয় সিন্দুরিয়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ কাজী বায়েজীদ হোসেন। জিল্লুর রহমান, আতিয়ার মোল্লা সহ কলেজ শিক্ষক/শিক্ষিকা ছাত্র/ছাত্রী কর্মচারী বৃন্দ। অণুষ্ঠানটি সার্বিক ভাবে পরিচালনা করেণ, কলেজ শিক্ষক মিকাইল ইসলাম।
কার্পাসডাঙ্গা অফিস জানিয়েছে, সারা বাংলাদেশের ন্যায় চুয়াডাঙ্গা জেলার দামুড়হদা উপজেলার কার্পাসডাঙ্গা ও কুড়ুলগাছিতে গতকাল শনিবার সকাল ১০ ঘটিকার সময় কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাইরুলের নেতৃত্বে কার্পাসডাঙ্গা জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি সহিদুল হক।অপর দিকে কার্পাসডাঙ্গা ফাযিল বি এ মাদ্রাসার আলোচনা সভার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাদ্রাসার সভাপতি আ: সালাম বিশ্বাস,বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা সাংবাদিক ঐক্য পরিষদের সাধারন সম্পাদক জাহিদুর রহমান মুকুল।কুড়ুলগাছি মাধ্যমিক বিদ্যালয়ের আলোচনা সভার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ওসমান গনি।মা: নরুল আমিনের নেতৃত্বে কার্পাসডাঙ্গা বালিকা মাদ্রাসায় জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজ,ককার্পাসডাঙ্গা বালিকা বিদ্যালয় জঙ্গীবাদ বিরোধী আলোচনা সভার আয়োজন করেএ সকল প্রতিষ্ঠান ছাড়াও কার্পাসডাঙ্গা ও কুড়ুলগাছি ইউনিয়নের সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা পৌর এলাকার সকল প্রাথমিক,মাধ্যমিক বিদ্যালয় এবং দর্শনা সরকারী কলেজে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় সারা দেশের সাথে একযোগ এ  জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দর্শনা কেরু উচ্চ বিদ্যালয় চত্বরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকরাম হোসেন শিকদারের সভাপত্বিতে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন জাসদ কেন্দ্রীয় কমিটির দপ্তর ও কৃষি বিষয়ক সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবু,প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক আকুল হোসেন।এছাড়া ভুমি ব্যাবস্থাপক নজরুল ইসলাম, সিনিয়ার শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন আমজাদ হোসেন, ইকবাণ হোসেন, মঈনদ্দিন, আশরাফ আলী, ও অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন দর্শনা প্রেসক্লাবের সাবেক সভাপতি আওয়াল হোসেন ও দশম শ্রেনীর ছাত্র ফারহান আহমেদ প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন রাসেল আহম্মদ শাওন। এছাড়া দর্শনা বালিকা বিদ্যালয়ে একই সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম, আনোয়ার হোসেন ও বদর উদ্দিন মাষ্টার, শফিকুল ইসলাম, সিরাজুল ইসলাম, আব্দুল হান্নান। অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক আব্দুস ছালাম ও সার্বিক তত্তাবধায়নে ছিলেন হাসমত আলী। দর্শনা মেমনগর মাধ্যমিক বিদ্যালয় হল রুমে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক ইকরামুল হক, শিক্ষক আব্দুল কাদের, আশরাফুল আলম, আবুল কাশেম, আব্দুল খালেক, সৈয়দা শামীমা আরা জাহান, শিরিন আক্তার, আবুল কালাম আজাদ, আমানুল্লাহ, ও সাবিনা ইয়াসমি প্রমুখ। আলোচনা সভায় বিদ্যালয়ের সকল ছাত্র/ছাত্রী ও অভিভাবক বৃন্দ উপস্থিত ছিলেন।
জীবননগ অফিস জানিয়েছে, জীবননগর উপজেলার বিভিন্ন স্কুল কলেজ ,মাদ্রাসায় এক সাথে জঙ্গিবাদ ওসন্ত্রাসবাদের বিরুদ্ধে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে ।জানা গেছে গতকাল শনিবার সকাল ১০টার সময় সারাদেশের ন্যায় এক সাথে জীবননগর উপজেলার বিভিন্ন স্কুল ,কলেজ,মাদ্রাসায় জঙ্গিবাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে একটি মানব বন্ধন ওআলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।তারই পরিপেক্ষিতে গতকাল জীবননগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাদব কুমার প্রমানিকের সভাপতিত্তে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে একটি মানব বন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় । উক্ত মানব বন্ধন ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা ২ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ আলী আজগার টগর (এম পি) বিশেষ অতিথি হিসাবে উপস্তিত থেকে বক্তব্য রাখেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু.মো. আ. লতিফ, জীবননগর পৌর মেয়র জাহাঙ্গীর আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ হাফিজুর রহমান হাফিজ, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লিয়াকত আলী, দর্শনা পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য সাংবাদিক জাহিদ বাবু, যুবলীগ নেত াআ. সালাম ঈশা সহ অত্রস্কুলের শিক্ষক শিক্ষীকা ও ছাত্রীগন উপস্থিত ছিলেন এদিকে একই দিনে জীবননগর ডিগ্রি কলেজ, জীবননগর সরকারী আর্দশ মহিলা কলেজ, জীবননগর শাপলাকলি আদর্শ বিদ্যাপিটের প্রধান শিক্ষক বাকি বিল্লাহের সভাপতিত্বে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদেও বিরুদ্ধে মানব বন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবু.মো. আ. লতিফসহ উপস্থিত ছিলেন হাজী বজলুর রহমান, ইনামুল হক, আ. আজিজ প্রমুখ। জীবননগর থানা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, জীবননগর আলিম  মাদ্রাসা, এদিকে জীবননগর (উথলী)প্রতিনিধি জানিয়েছেন জীবননগর উথলূ  মাধ্যমিক বিদ্যালয় ,সেনেরহুদা দাখিল জান্নাতুল খাদরা মাদ্রাসাও উথলী মহাবিদ্যালয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে ছাত্র/ছাত্রী ও অভিভাবকদের নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উথলী মহাবিদ্যালয়েরন অধ্যাক্ষ আকরাম হোসেনের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন  আবুল হাসান, বিশেষ অতিথি হিসাবে উপস্তিত ছিলেন আবুল কালাম আযাদ, লুৎফর রহমান লুতু, প্রভাষক ওয়েহেদুল হক স্বপন, মাজেদুল ইসলাম, সাবেক শিক্ষক রবিউল হক, সাংবাদিক আতিকুর রহমান, রাসেল মুন্না ,সেনেরহুদা মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি আবুু জাফর, মাদ্রাসার সুপার মাও. শরিফুল ইসলাম, উথলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকরাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ইউনুছ আলী প্রমুখ।
হাসাদাহ (জীবননগর) প্রতিনিধি জানিয়েছেন, গতকাল সকাল ৯টার সময় জীবননগর উপজেলা হাসাদাহ ইউনিয়নের সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে শিক্ষার্থীরা মানব বন্ধন কর্মসূচি পালন করে। এই কর্মসূচির অংশ হিসেবে হাসাদাহ মাধ্যমিক বিদ্যালয়, হাসাদাহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মাধবপুর বি,সি,কে,এম,পি মাধ্যমিক বিদ্যালয়,হাসাদাহ মডেল ফাজিল মাদরাসা ও মাধবপুর ইসলামিয়া দাখিল মাদরাসা যথাযথ মর্যাদার সাথে সন্ত্রাশ ও জঙ্গীবাদের বিরুদ্ধে প্রতিবাদ র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে কঠোর কর্মসূচির হুশিয়ারী দেন। বি,সি,কে,এম,পি মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন এর উপস্থিতিতে অত্র বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি আবুল কালাম আজাদ বিশ্বাসের সভাপত্বিতে কর্মসূচিটি পালিত হয়। উক্ত কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মাহাবুব আলম সহ সহকারী শিক্ষক-শিক্ষিকা বৃন্দ। ও মাধবপুর ইসলামিয়া দাখিল মাদরাসার হলরুমে জঙ্গীবাদ বিরোধী কর্মসূচিটির আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র মাদরাসার সভাপতি শামসুল হক বিশ্বাস ও  অত্র মাদরাসার প্রিন্সিপাল  কোটচাঁদপুর উপজেলা চেয়ারম্যন মাওলানা তাজুল ইসলাম এর উপস্থিতিতে আরো বক্তব্য রাখেন পরিচালনা পর্ষদের সদস্য নাসির মন্ডল ও সাজ্জাদ বিশ্বাস সহ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।
হাসাদাহ মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন। ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের পরিচালানা পরিষদের সভাপতি রবিউল ইসলাম রবি বিশ্বাস, আব্দুর রাজ্জাক, পরিচালনা পরিষদের সদস্য মশিয়ার রহমান, বদিউজ্জামান, ফরিদ হোসেন, হাসাদাহ ইউপি প্যানেল চেয়ারম্যান ও ৫নং ওয়ার্ড সদস্য জুম্মাত মন্ডল, ৬নং ওয়ার্ড সদস্য সাইফুল ইসলাম টপি, ৭নং ওয়ার্ড সদস্য সাংবাদিক মতিয়ার রহমান, আজিবার রহমান, অভিভাবক সদস্য হাবিবুর রহমান সহ অত্র প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ সহ অত্র প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীবৃন্দ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুর রহমান এবং উক্ত অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সহকারী শিক্ষক আবুল কাশেম । এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শ্লোগান ছিল ‘‘সম্প্র্রতির বাংলাং জঙ্গীবাদেও ঠাই নাই’’। প্রতিবাদ সভায় আরো উপস্থিত ছিলেন মনিরুজ্জামান রিপন দৈনিক নতুন খবর প্রতিনিধি,হাসাদাহ, ওমেদুল ইসলাম দৈনিক সময়ের সমীকরন ও দৈনিক বীর দর্পন প্রতিনিধি, হাসাদাহ ও ফটোগ্রাফার কাজী মানিক, ফেরদৌস ওয়াহিদ মাস্টার ডিজিটাল স্টুডিও,হাসাদাহ। অপরদিকে হাসাদাহ মডেল ফাজিল মাদরাসায় জঙ্গী ও সন্ত্রাসবাদ বিরোধী প্রতিবাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন অত্র মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আক্তারুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসাদাহ ইউপি প্যানেল চেয়ারম্যান ও ৫নং ওয়ার্ড সদস্য জুম্মাত মন্ডল সহ অত্র মাদরাসার শিক্ষক শিক্ষিকা সহ কর্মচারীবৃন্দ ও সকল শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা শ্লোগানের মাধ্যমে ‘‘সন্ত্রাস ও জঙ্গীবাদ এ দেশ থেকে নিপাত যাক’’ এটাই আমাদের অঙ্গিকার এই ধ্বনিতে হাসাদাহ আকাশ বাতাস মুখরিত হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, সন্ত্রাস ও জঙ্গি বিরোধী মানববন্ধন ও অভিভাবক সমাবেশ করেছে মেহেরপুরের বিভিন্নœ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। এরই অংশ হিসাবে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করেছে মেহেরপুর কলেজ অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি। গতকাল শনিবার বেলা সাড়ে ১১ টার দিকে মেহেরপুর পলিটেকনিক মোড়ে এ কর্মসূচী পালন করা হয়। নেতৃত্ব দেন মেহেরপুর কলেজ অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি কলেজের অধ্যক্ষ ফজলুল হক। উপস্থিত ছিলেন কৃষি কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ, সহযোগী অধ্যক্ষ এনামুল আযীম। বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়। এছাড়াও মেহেরপুর সরকারী বালক উচ্চ বিদ্যালয়, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ফ্রেন্ডস ফাউন্ডেশন মডেল একাডেমীসহ জেলার সকল স্কুল ও কলেজে এ কর্মসুচি পালন করা হয়। আলোচনা সভা ও মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন স্থানে হামলা চালিয়ে জঙ্গিরা মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে। শিক্ষার্থীরা এর সাথে জড়িয়ে যাচ্ছে তাই এখনই দলমত নির্বিশেষে শিক্ষক ও শিক্ষার্থীসহ সকল শ্রেণী পেশার মানুষকে এক হয়ে তাদেরকে প্রতিহত করতে হবে। মেহেরপুর পৌর কলেজ : সারা দেশের ন্যায় মেহেরপুর পৌর ডিগ্রী কলেজের উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অভিভাবক ও সূধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুরে মেহেরপুর পৌর কলেজ হল রুমে কলেজের অধ্যক্ষ একরামুল আযীমের সভাপতিত্বে এই সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন উপধ্যক্ষ মহসিন আলী, সহকারী অধ্যাপক লুৎফর রহমান, সহকারী অধ্যাপক মাসুদ রেজা, সহকারী অধ্যাপক আহসানুল হক, প্রভাষক আলীবদ্দিন, প্রভাষক আজাদ আলী। সমাবেশ শেষে কলেজের অধ্যক্ষ উপস্থিত সকলকে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী শপথ বাক্য পাঠ করান। সমাবেশে কলেজের শিক্ষক/শিক্ষার্থীরা ও কর্মকর্ত/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।  ইন্সটিটিউট অব মেডিকেল টেকনোলজি: গতকাল বিকেল ৩টার দিকে ইন্সটিটিউট অব মেডিকেল টেকনোলজি, মেহেরপুরের উদ্দোগে” জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে শিক্ষার্থী ও অভিভাবক সমাবেশ এর আয়োজন করা হয় ।ইন্সটিটিউটের চেয়ারম্যান আল-আমিন ইসলাম (বকুল) এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ডাঃ এম, এ, বাশার সভাপতি, স্বা, চি, প, মেহেরপুর জেলা। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন  ডাঃ তাপস কুমার সরকার, সেক্রেটারী, স্বা, চি, প, মেহেরপুর জেলা, ডাঃ রোমেনা খাতুন এম. ও. সি. এইচ, মেডিকেল অফিসার, সিভিল সার্জন অফিস মেহেরপুর, ইন্সটিটিউটের সিনিয়র লেকচারার ডাঃ শর্মিলা রানী সাহা। অনুষ্ঠানে উদ্ধোধনী বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের পরিচালক মোঃ ইকবাল হুসাইন। আরো  বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের কোর্স কো-অর্ডিনেটর ডাঃ টি. এম. তাওয়াবুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা জনাব হাসানুজ্জামান, শিক্ষক মোঃ মাহফিজুর রহমান, মোছাঃ আফরোজা খাতুন, মোঃ আরিফুল ইসলাম, মোঃ জাকারিয়া জিন্নাত প্রমুখ। অনুষ্ঠানে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী গান পরিবেশন করে প্রতিষ্ঠানের ৫ম পর্বের ছাত্রছাত্রী বৃন্দ ।
গাংনী অফিস জানিয়েছে, গাংনীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী মানবন্দন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার পর থেকে শুরু হয় বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মসূচী।  সকালে গাংনী মহিলা ডিগ্রী কলেজে মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মকবুল হোসেন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আলোচনাসভায় তিনি বলেছেন, সন্ত্রাস ও জঙ্গিবাদীদের একের পর এক আস্তানায় অভিযান চালিয়ে তাদের আটক করে আইনের আওতায় আনা হচ্ছে বলে দাবি করেন।গাংনী মহিলা ড্রিগ্রি কলেজের অধ্যক্ষ খোরশেদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি  ছিলেন উপজেলা নিবার্হী অফিসার আরিফ-উজ্জ-জামান ও  মহিলা আওয়ামীলীগের নেত্রী নুর জাহান বেগম। বক্তব্য রাখেন গাংনী থানার এসআই নাসির উদ্দীন, শিক্ষার্থী তানিশা চৌধুরী। অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন, প্রভাষক মহিবুর রহমান মিন্টু অভিভাবক ও সুধী সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এদিকে গাংনী পাইলট স্কুল এন্ড কলেজে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী আলোচনাসভা অনুষ্টিত হয়েছে। আলোচনাসভায় পাইলট স্কুল এন্ড কলেজের প্রধন শিক্ষক আফজাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা সভাপতি মোশারেফ হোসেন। প্রভাষক ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশের পরিচালনায় বিশেষ অতিথি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন।
এর আগে বাশবাড়িয়া আল মদিনা দাখিল মাদ্রাসায় জঙ্গিবিরোধী মানব বন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ রোকনুজামান সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সহকারী শিক্ষক বেলাল হোসেন ও সিরাজুল ইসলামসহ বিভিন্ন শিক্ষক-শিক্ষিকা বৃন্দ ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। বাশবাড়িয়া টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজে অনুষ্ঠিত হয়েছে জঙ্গিবাদ বিরোধী আলোচনাসভা ও মানব বন্ধন এসময় অধ্যক্ষ ফিদা হাসানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, প্রভাষক ওয়াহেদ বিন মিন্টু, উজ্জল হোসেনসহ অনেকে। গাংনী ডিগ্রী কলেজেও আয়োজন করেন জঙ্গিবিরোধী আলোচনাসভা অধ্যক্ষ লিটন মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ গাংনী আসনের  সংসদ সদস্য মকবুল হোসেন। সাবেক অধ্যক্ষ মনিরুল ইসলাম ও প্রভাষক ইদ্রীস আলী প্রমূখ। এছাড়াও সারা দেশের ন্যায় গাংনী উপজেলাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন ও জঙ্গি বিরোধী আলোচনাসভা করেছে। গাংনী উপজেলার  আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের উদ্দ্যোগে জঙ্গিবিরোধী মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বারাদি প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদরের রাজনগর দাখিল মাদ্রসার উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত এই সমাবেশের সভাপতিত্ব করেন অত্র মাদ্রাসার সভাপতি মো: আরমান আলী। বক্তব্য রাখেন মাদ্রাসা সুপার মো: লুকমান হুসাইন, সহকারী শিক্ষক মো: রবিউল ইসলাম, শাহাদাৎ হোসেন, রশিদুল ইসলাম, রুহুল আমিন, শরীফুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সহকারী সুপার বেলাল হুসাইন। অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন মো: মুনছুর আলী ও লাইজু খাতুন। এই সমাবেশে প্রায় ২৫০ জন অভিভাবক উপস্থিত ছিলেন।
অপরদিকে, মেহেরপুরের পিরোজপুর মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী এবং বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতকরন বিষয়ক এক অভিভাবক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি, পিরোজপুর ইউপি চেয়ারম্যান  আব্দুস সামাদ বাবলু বিশ্বাসের সভাপতিত্বে  গতকাল শনিবার দুপুর ২টায় বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত এই সমাবেশে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর উপজেলা নির্বাহী অফিসার মঈনুল হাসান, জেলা শিক্ষা অফিসার সুভাষ চন্দ্র গোলদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হোসনে মোবারক। আরও বক্তব্য রাখেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মেহেদী রেজা। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক আরিফুল ইসলাম লিটন।
মুজিবনগর অফিস জানিয়েছে, গতকাল শনিবার সকাল  ১১ টায় মেহেরপুরের মুজিবনগরে মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক সারা দেশের ন্যায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক ইজারুল ইসলাম,বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারক, আরো উপস্থিত ছিলেন এসএমসি’র ও পিটিএ’ র সদস্যবৃন্দ,অভিভাবক, গন্যমান্য ব্যক্তিবর্গ, মসজিদের ইমাম ও ছাত্র- ছাত্রীবৃন্দ। সভায় বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, প্রধান  শিক্ষক ইজারুল ইসলাম, এসএমসি’র সদস্য রেজাউল করিম, পিটিএ’র সভাপতি আমিরুল ইসলাম, সদস্য নাসির উদ্দিন, অভিভাবক আবুল হোসেন, নাজিরাকোনা পশ্চিম পাড়া জামে মসজিদের ইমাম মোস্তাফিজুর রহমান, শিবপুর পূর্বপাড়া জামে মসজিদের ইমাম মুসাদ্দিক হাসান, দশম শ্রেণির ছাত্র আসিফ আল মোনায়েম ও ষষ্ঠ শ্রেণির ছাত্রি মাহাবুবা সুলতানা তুলি প্রমুখ। এ অনুষ্ঠান থেকে সকলে মিলে সরকারের এ উদ্দশ্যকে কাঙক্ষিত লক্ষ্যে পৌঁছাতে দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাওয়ার শফত নেয়া হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন লাইব্রেরীয়ান আ: আলিম। অংশ গ্রহণকারির  জনতার এক অংশ, বক্তব্য রাখছেন শিক্ষা অফিসার গোলাম ফারুক।
ঝিনাইদহ জেলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে কালিগঞ্জ উপজেলার এম ,এম স্কুল এন্ড কলেজে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সচেতনতা সৃষ্টি এবং শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করণের লক্ষে অভিভাবক সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ঝিনাইদহের কালিগঞ্জ উপজেলার এম ,এম স্কুল এন্ড কলেজ এ আলোচনা সভার আয়োজন করে। এ উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে কলেজ মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের পরিচালনা পরষদের সদস্য মাহতব উদ্দীন এর সভপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ আবুবকর সিদ্দিক ,সদস্য ফিরোজ হোসেন , আক্তারুজ্জামান ,আরশাফুল ইসলাম সহ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ । সভা পরিচালনা করেন শরীরচর্চা শিক্ষক ইউসুফ আলী । আলোচনা সভায় বক্তারা বলেন, শিক্ষার্থীদেরকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে শিক্ষা প্রতিষ্ঠানকে জঙ্গি ও সন্ত্রাস মুক্ত রাখতে হবে। এছাড়াও জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মহেশপুর(ঝিনাইদহ) প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার ৫নং শ্যামকুড় ইউনিয়নের, শ্যামকুড় মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে। বিদ্যালয়ের সভাপতি মোঃ শহীদুল ইসলামের সভাপতিত্বে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শ্রী তিমির চৌধুরী, বিশেষ বক্তা প্রধান শিক্ষক মোঃ রবিউল ইসলাম, খোরশেদ আলম (বীর মুক্তিযোদ্ধা), সাবেক শিক্ষক আমজাদ হোসেন, সোলাইমান চৌধুরী, শিক্ষক শাহা আলম, ইজাজুল হক,আতিয়ার রহমান, লাল মোহাম্মদ। অনুষ্ঠানের আরম্ভে জাতীয় পতাকা উত্তোলন ও পবিত্র কোরআন তেলোওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু করা হয়। এছাড়া সামন্তা মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় মাঠে, বিদ্যালয়ের সভাপতি মোঃ রায়হান বেগের সভাপতিত্বে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বক্তব্য রাখেন মোঃ সিরাজুল ইসলাম মাষ্টার সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সকল শিক্ষক বৃন্দ।