চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে জাতীয় জেল হত্যা দিবস পালিত

397

শোক র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে সারাদেশের ন্যায়
ডেস্ক রিপোর্ট: সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতীয় জেল হত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, চুয়াডাঙ্গায় জেলহত্যা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। গতকাল শনিবার সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করে। চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসির উদ্দীন আহম্মেদ জাতীয় পতাকা ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন দলীয় পতাকা উত্তোলন করেন। বিকেল ৪টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসির উদ্দীন আহম্মেদ। এসময় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মাসুদ উজ্জামান লিটু, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবু তালেব, প্রচার সম্পাদক ফেরদৌসওয়ারা সুন্না, যুবলীগের সাবেক আহবায়ক আরেফিন আলম রনজু, শ্রমিক লীগের সভাপতি আফজালুল হক, সাধারণ সম্পাদক রিপন ম-ল, পৌর আওয়ামী লীগের সভাপতি জহুরুল ইসলাম, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী কহিনুর বেগম প্রমূখ।
এসময় বক্তরা বলেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে জাতীয় ৪ নেতাকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। তারা শুধু জাতীয় ৪ নেতাকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, গুলিবৃদ্ধ দেহকে খুচিয়ে ক্ষত বিক্ষত করে। এজন্য দেশবাসী এখন আশায় বুক বেধেছে এর বিচার এসরকারের আমলেই দেখতে চায়। পরে জেলহত্যা দিবসে শহীদ জাতীয় চার নেতার আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। সার্বিক অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা আওয়ামী লীগের উপ- প্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাস।
এদিকে, জেলা হত্যা দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ। গতকাল শনিবার কেদারগঞ্জস্থ দলীয় কার্যালয়ে এ উপলক্ষে সকাল ৬টার সময় জাতীয় ও দলীয় এবং কালো পতাকা উত্তোলনসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ ৪ সহচর, জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পস্তবক অর্পন করা হয় এবং সন্ধ্যা সাড়ে ৬টার সময় জাতীয় ৪ নেতার আত্মার মাগফিরাত কামনা করে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।
উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মতিয়ার রহমান মতি, চুয়াডাঙ্গা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদস্য আবুল হোসেন মিলন, আব্দুর রাজ্জাক, ইমরান আহমেদ বিপ্লব, আবু তাহের, আব্দুস সামাদ, খাইরুল ইসলাম, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতা ইমরান শেখ, পাপেল প্রমূখ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নেফাউর রহমান ডেভিড, চুয়াডাঙ্গা জেলা কৃষক লীগের সদস্য আব্দুল হালিম ভূলন, মাসুম প্রমূখ। আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হুসাইন জ্যাকি, জেলা ছাত্রলীগের সাবেক সদস্য গাজী ইমদাদুল হক সজল, পৌর ছাত্রলীগের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, দপ্তর সম্পাদক শেখ সামী তাপু, পৌর ছাত্রলীগ নেতা ইব্রাহিম শেখ ইমরান, সজিব, আফ্রিদি, গৌতম শর্মা, সবুজ, আসিফ প্লাবন, হিরোন, শেখ শাওন, রকিব, সরকারী কলেজ ছাত্রলীগ নেতা নিপ্পন, ফিরোজ আলম, ইসতিয়াক সিথুন, আরাফাত প্লাবন, ফারহান রাব্বী, আরফিন সজীব, তৌফিক, হাবিব শাওন, জাহিদ, জুয়েল, সাহেদ প্রমূখ।


আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গায় আওয়ামী লীগের উদ্যোগে ৩রা নভেম্বর জেলহত্যা দিবসের কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল শনিবার সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে মাল্যদান, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনুর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাষ্টারের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসা, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা শিক্ষানুরাগী লিয়াকত আলী লিপু মোল্লা, মহিলা আওয়ামী লীগ নেত্রী সাহিদ খাতুন, ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন, ওলিউল্লাহ, আব্দুল মালেক প্রমূখ।


দর্শনা অফিস জানিয়েছে, সারাদেশের ন্যায় দর্শনায় ৩ নভেম্বর জেলহত্যা দিবস উপলক্ষে পতাকা উত্তোলন, পুস্পমাল্য অর্পণ, দোয়া ও শোক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দর্শনা পৌর আ.লীগের দলীয় কার্যালয়ে পৌর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী শহিদুল ইসলামের সভাপতিত্বে সকাল সাড়ে ৭টায় জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধুসহ শহীদ ৪ নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে বিকালে আ.লীগ, যুবলীগ এবং ছাত্রলীগের নেতাকর্মিদের সমন্বয়ে দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালি বের হয়ে দর্শনা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারো দলীয় কার্যালয়ে ফিরে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রধান অতিথি থেকে আলোচনা করেন জেলা আ.লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান এসএএম জাকারিয়া আলম।
এসময় তিনি বলেন, এই দেশকে শোষণ করার জন্য বিভিন্ন ষড়যন্ত্র করে দেশকে দাবিয়ে রাখতে চেয়েছিলো দেশের অভ্যান্তরিন একটি মহল। কিন্তু বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে লাখো বাঙালীরা দেশের জন্য ঝাঁপিয়ে পড়েছিল। এই দেশেরই কিছু বাঙালীর নামে কাল সাপ পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে হাত মিলিয়ে এই দেশের মানুষদেরকে ক্ষতি করতে বিভিন্নভাবে ষড়যন্ত্র ও হামলা করেন। এমনকি এ দেশের জেলহাজতে থাকা দেশপ্রেমিক জাতীয় ৪ নেতাকে নৃশংসভাবে হত্যা করেছিল। তাই আমাদেরকে সজাগ থাকতে হবে আবারও যেন ওই ধরনের অরাজকতা সৃষ্টি করতে না পারে। তাই আবারও নৌকার পক্ষে কাজ করে দেশের উন্নয়ন অব্যাহত রাখতে হবে।
সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা আ.লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জয়নাল আবেদীন, দামুড়হুদা উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, দর্শনা পৌর নাগরিক কমিটির সদস্য সচিব গোলাম ফারুক আরিফ, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফ আলম বাবু। এছাড়াও উপস্থিত ছিলেন আ.লীগ নেতা মোহাজ্জেম হোসেন, লালা মিয়া, রবিউল ইসলাম, আজাদ, বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম, বিল্লাল হোসেন, ফরজ মল্লিক, যুবলীগ নেতা সোলায়মান কবির, হবা জোয়ার্দ্দার, অহিদুল বিশ্বাস, মামুন শাহ, রহমান রওশন, মাছুম, মিজানুর, পলাশ, সাইফুল, রফিকুল, রেজাউল, হাফিজ, আশুতোষ, শফি কামাল, ছাত্রলীগ নেতা দামুড়হুদা উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম মল্লিক, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, সহ-সভাপতি রিপন, লোমান, সাংগঠনিক সম্পাদক অপু সরকার, যুগ্ম সম্পাদক প্রভাত আলম, দপ্তর সম্পাদক রায়হান হোসেন, মিল্লাত হোসেন প্রমূখ। উপস্থাপনা করেন দর্শনা পৌর আ.লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম। দোয়া পরিচালনা করেন মাওলানা মোস্তফা কামাল।
মেহেরপুর অফিস জানিয়েছে, জেল হত্যা দিবস উপলক্ষে মেহেরপুর জেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেনের সভাপতিত্বে গতকাল শনিবার বিকালে মেহেরপুর পৌর কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এ্যাড. শাজাহান আলী, সহ-সভাপতি আব্দুল সামাদ বাবলু বিশ্বাস, আব্দুল হালিম, যুগ্ম সম্পাদক এ্যাড. ইব্রাহীম শাহীন, পিপি এ্যাড. পল্লব ভট্টাচার্য্য, সদর উপজেলা আওয়ামী লীগের সম্পাদক বোরহান উদ্দীন আহম্মেদ চুন্ন, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সম্পাদক আমাম হোসেন মিলু, আওয়ামী লীগ নেতা এ্যাড. কাজী শহীদুল হক, জেলা পরিষদের সদস্য শামীম আরা হীরা, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল সালাম বাধন প্রমূখ।
এদিকে, জেল হত্যা দিবস উপলক্ষে মেহেরপুর শহর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. ইয়ারুল ইসলামের সভাপতিত্বে গতকাল শনিবার বিকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা আব্দুর রেজা, ৯নং পৌর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হামিদুল ইসলাম, তানসেন আলী, জেলা যুবলীগের সাবেক সম্পাদক সাজ্জাদুল আলম, জসিউর রহমান বকুল, ইউপি সদস্য আক্তার হোসেন, ওহিদুল ইসলাম ডাবলু, ছাত্রলীগ নেতা মিজানুর রহমান জনি, কলেজ ছাত্রলীগের সভাপতি কুদরত-ই খোদা রুবেল, ছাত্রলীগ নেতা শোভন সরকার, জব্বারুল ইসলাম, সাজিদুল ইসলাম সেতু, স্বেচ্ছাসেবক লীগের শহর সভাপতি মাহাফিজুর রহমান পোলেন প্রমূখ।
অপরদিকে, জেল হত্যা দিবস উপলক্ষে মেহেরপুর জেলা পরিষদের সাবেক প্রশাসক এ্যাড. মিয়াজান আলীর উদ্যোগে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মেহেরপুর জেলা পরিষদের সাবেক প্রশাসক এ্যাড. মিয়াজান আলীর সভাপতিত্বে গতকাল শনিবার বিকালে শহরের কোর্ট মোড়ে অনুষ্ঠিত স্মরণ সভায় অন্যান্যেরে মধ্যে বক্তব্য রাখেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লাভলী ইয়াসমিন, সাবেক পিপি রফিকুজ্জামান বাবু, শহর মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছফুরা খাতুন, আওয়ামী লীগ নেতা মুস্তাকিম আলী মিনারুল ইসলাম, মোখলেছুর রহমান, সেলিম রেজা প্রমূখ। পরে ৪ নেতার স্মরনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অন্যদিকে, ছাত্র সমাবেশ ও মিছিলের মধ্য দিয়ে জেল হত্যা দিবস পালন করেছে মেহেরপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মিরা। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি কুদরত-ই খোদা রুবেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাসুদ রানার সঞ্চালনায় ছাত্র সমাবেশে বক্তব্য দেন ছাত্রলীগ নেতা সাজেদুর রহমান সেতু, জুনায়েদ ইমতিয়াজ জুলফিকার, শোভন সরকার, সোনা মিয়া, ফয়সাল আহমেদ, আসাদুল্লাহ আল গালিব, আল মুস্তাকিম মিরাজ, সোনিয়া আখতার প্রমূখ। এর আগে কুদরত-ই-খোদা রুবেল ও মাসুদ রানার নেতৃত্বে একটি মিছিল বের করা হয়। মিছিলটি কলেজ ক্যাম্পাস থেকে শুর হয়ে কলেজ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে নানা কর্মসূচির মধ্যে দিয়ে জেল হত্যা দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বাই সাইকেল র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করেন মুজিব চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। পরে সংক্ষিপ্ত সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। বক্তারা, দন্ডপ্রাপ্ত খুনীদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকরের দাবি জানান।
হরিাণাকু-ু প্রতিনিধি জানিয়েছে, ঝিনাইদহের হরিণাকু-ু উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ৪৩তম জেল হত্যা দিবস উপলক্ষ্যে র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। অর্পণ শেষে উপজেলা মিলনায়তনে আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মশিউর রহমান জোয়ার্দ্দারের সভাপতিত্বে উপজেলা আওয়ামী লীগের অন্যতম নেতা ও সাবেক ছাত্র নেতা আমিরুজ্জামান চৌধুরী পলাশের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আজগার আলী মাস্টার, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র শাহিনূর রহমান রিন্টু, কৃষক লীগ উপজেলা সভাপতি বদিউল আলম, চাঁদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান মালিতা, দৌলতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছাব্দার রহমান, ভায়না ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান ছমির উদ্দীন, তাহেরহুদা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিয়ার রহমান, যুবলীগ উপজেলা আহবায়ক ও জেলা পরিষদ সদস্য আশরাফুল হক জুয়েল। কাপাশহাটিয়া আ.লীগ সভাপতি আব্দুল মজিদ, জোড়াদহ আ.লীগের সভাপতি জহির রায়হান, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল্লাহ মারুফ, পৌর যুবলীগের সভাপতি আবু সাঈদ টুনু, উপজেলা শ্রমিক লীগের আহবায়ক আব্দুল হান্নান, বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ উপজেলা শাখার আহবায়ক কামাল চৌধুরী, সাবেক ছাত্রলীগ সভাপতি রাজু আহাম্মেদ, সরকারি লালন শাহ্ কলেজ ছাত্রলীগের সভাপতি ও সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন প্রমূখ। আলোচনায় সভাপতি মশিউর রহমান জোয়ার্দ্দার বলেন জাতীয় ৪ নেতাকে জেল হত্যার মধ্য দিয়ে খুনিরা বলতে চেয়েছিল এই দেশটি বঙ্গবন্ধুর নয়, মুক্তিযোদ্ধাদের নয়, স্বাধীনতাকামীদের নয়।