চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে পুলিশ মেমোরিয়াল ডে পালন

48

পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, স্মরণ সভা ও নিহতদের পরিবারকে সংবর্ধনার মধ্যদিয়ে

জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারে উপহার-সামগ্রী তুলে দিলেন এসপি জাহিদ
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পুলিশ মেমোরিয়াল ডে পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার নিহত পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন, স্মরণ সভা ও নিহতদের পরিবারকে সংবর্ধনা প্রদান করেছে জেলা পুলিশ।
চুয়াডাঙ্গা:
দায়িত্ব পালনে জীবন উৎসর্গ করা পুলিশ সদস্যদের স্মরণে পুলিশ মেমোরিয়াল ডে পালন করেছে চুয়াডাঙ্গা জেলা পুলিশ। এ উপলক্ষে গতকাল সোমবার সকালে চুয়াডাঙ্গা পুলিশ লাইনস মাঠে পুলিশ স্মৃতিস্তম্ভে পূস্পস্তবক অর্পণ করা হয়। চুয়াডাঙ্গা জেলা পুলিশের পক্ষ থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম। এ সময় কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।
পরে একে একে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল), সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল), সিআইডি, ডিএসবিসহ সকল থানার অফিসার ইনচার্জবৃন্দ নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ গভীর শ্রদ্ধায় স্মৃতিস্তম্ভে¢ পুষ্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠানের শুরুতে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে সেখানে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু তারেক স্বাগত বক্তব্য দেন।
অনুষ্ঠান থেকে ২০২০ সাল এবং তার পূর্বে চুয়াডাঙ্গা জেলার স্থায়ী বাসিন্দা ও পুলিশ সদস্য যারা জেলার বাইরে বিভিন্ন ইউনিটে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গ করেছেন, এমন পুলিশ সদস্যদের ৭টি পরিবারবর্গের ২৬ জন সদস্যকে স্বীকৃতি স্মারক ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। পুলিশ সুপার জাহিদুল ইসাম মঞ্চ থেকে দর্শক সারিতে এসে নিহত পুলিশ সদস্যদের প্রত্যেকের পরিবারবর্গের হাতে ক্রেস্ট, সনদপত্র, নগদ অর্থ এবং শাড়ী, থ্রিপিচ, শার্ট-প্যান্ট, বাচ্চাদের পোশাক ও স্কুল ব্যাগ তুলে দেন। নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ পুলিশ সুপারকে তাদের কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। অনুষ্ঠানের তৃতীয় পর্যায়ে শহিদ পুলিশ পরিবারের সদস্যবৃন্দ অনুভূতি ও স্মৃতিচারণমূলক বক্তব্য দেন এবং তাঁদের বিভিন্ন সমস্যা ও দাবি-দাওয়া তুলে ধরেন।
অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আবু তারেক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কনক কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহাঙ্গীর আলম, সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) আবু রাসেলসহ বিভিন্ন ইউনিটের প্রধানগণ, সদর কেন্দ্রীক পুলিশ পরিদর্শক ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যগণ এবং কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২০১৭ সাল থেকে প্রতি বছর ১ মার্চ নিহত পুলিশ সদস্যদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালন করা হয়ে থাকে।
মেহেরপুর:

মেহেরপুর জেলা পুলিশের উদ্যোগে পুলিশ মেমোরিয়াল ডে পালিত হয়েছে। গতকাল সোমবার সকালে মেহেরপুর পুলিশ লাইনস মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কর্তব্যরত অবস্থায় মৃত পুলিশ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত ও এক মিনিট নীরবতা পালন করা হয়। এর আগে পুলিশ লাইনস মাঠে শহীদ পুলিশ সদস্যদের সম্মানে বিশেষভাবে তৈরি শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর পুলিশ লাইনসে ড্রিল শেড মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার এস এম ফয়সাল, পিপি পল্লব ভট্টাচার্য্য, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ দারা খান, গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রহমান, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসেম আলী, ডিবির ওসি জুলফিকার আলী, টুরিস্ট পুলিশের ইন্সপেক্টর কে এম হাবিবুল ইসলাম, ডিএসবি ইন্সপেক্টর একরাম হোসেন, ট্রাফিক পুলিশ ইন্সপেক্টর জাহাঙ্গীর আলম, এসআই নাজমুল, হাফিজা খাতুন প্রমুখ। এসময় অনুষ্ঠানে উপস্থিত শহীদ পুলিশ সদস্য পরিবারের সদস্যদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
ঝিনাইদহ:

কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে ঝিনাইদহে ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২১’ পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার ঝিনাইদহ পুলিশ সুপার মুনতাসিরুল ইসলামের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পিআইবির পুলিশ সুপার মো. মাহাবুবুর রহমান, কমান্ড্যান্ট ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের পুলিশ সুপার মো. শাহরিয়ার আলী, অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়ার সাঈদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. মোহাইমিনুল ইসলাম, সহকারী পুলিশ সুপার মো. আরিফুল ইসলামসহ অন্যান্য অফিসার ও ফোর্সবৃন্দ। আলোচনা সভায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের কথা শোনেন এবং তাদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। পুলিশের পক্ষ থেকে সব সময় তাদের পাশে থাকার আশ্বাস প্রদান করা হয়। আলোচনা শেষে নিহত পুলিশ সদস্যদের পরিবারকে জেলা পুলিশের পক্ষ থেকে উপহার-সামগ্রী প্রদান করা হয়।