চুয়াডাঙ্গা শুক্রবার , ২৬ আগস্ট ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে নানা আয়োজনে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি মহাজন্মাষ্টমী পালিত সম্প্রীতি দৃঢ় করে সমৃদ্ধি অর্জনের কাজে লাগানোর জন্য সব ধর্মাবলম্বীদের প্রতি আহ্বান

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ২৬, ২০১৬ ১২:২১ অপরাহ্ণ
Link Copied!

IMG_20160825_084403সমীকরণ ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এবং অসাম্প্রদায়িক ও আলোকিত এক ঐতিহ্যের অংশীদার। ঐক্যবোধ আর ধর্মনিরপেক্ষতা এ দেশের মানুষের ধর্ম। সমাজে বিদ্যমান ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধনকে আরো দৃঢ় করে তা জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে কাজে লাগানোর জন্য দেশের সব ধর্মাবলম্বীদের প্রতি আহ্বান জানাই।’ বৃহস্পতিবার হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব জন্মাষ্টমী উপলক্ষে বঙ্গভবনে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। আবদুল হামিদ বলেন, সমাজ থেকে অন্যায়-অত্যাচার, নিপীড়ন ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের মূল সাধনা। যেখানে অন্যায় অবিচার দেখেছেন, সেখানেই শ্রীকৃষ্ণ আপন মহিমায় আবির্ভূত হয়েছেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মো. মতিউর রহমান এসময় উপস্থিত ছিলেন।
শহর প্রতিবেদক জানিয়েছেন, চুয়াডাঙ্গায় গতকাল বৃহস্পতিবার সকাল ৮টার দিকে বড় বাজার দূর্গা মন্দির প্রাঙ্গন হতে শ্রী কৃষ্ণের শুভ জন্ম অষ্টমী র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারো বড় বাজার দূর্গা মন্দিরে এসে শেষ হয়। এই র‌্যালিতে বড় বাজার দূর্গা মন্দির কমিটির গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। সুষ্ঠু ও আনন্দঘন পরিবেশে এ অনুষ্ঠানে ছোট বড় সবাই অংশ গ্রহণ করেন। রাঁধা কৃষ্ণের সাজ সেজে সজ্জিত হয় দুই শিশু। এই দিনে ভগবান শ্রী কৃষ্ণ পৃথিবীতে মা জসদা কোলে জন্ম গ্রহণ করে আলোকিত করে তোলেন পৃথিবী এবং মামা কংস রাজাকে ধ্বংস করেন।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, গতকাল সকাল ১০ টারদিকে আলমডাঙ্গা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য জন্মাষ্টমী শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শোভাযাত্রাটি শ্রী শ্রী সত্যনারাণ মন্দির প্রাঙ্গণ হতে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে মন্দিরে এসে শেষ হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান, পৌর মেয়র হাসান কাদির গনু, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি সুনিল কুমার অধিকারী, সাধারন সম্পদক জয়ন্ত সিংহরায়, দপ্তর সম্পাদক রবিন সাহা, আলমডাঙ্গা উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অমল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক নিমাই রায়, সাংগঠনিক সম্পাদক পরিমল ঘোষ কালু, হিন্দু যুব সমাজের আহবায়ক বিশ্বজিৎ সাধুখা, যুগ্ম আহবায়ক পলাশ আচার্য, লিপন বিশ্বাস, মদনসাহা, বিদ্যুৎ সাহা, প্রশান্ত দত্ত, সম্ভু শাহা, হারান অধিকারী, নির্মল বিশ্বাস, ইন্দ্রজিৎ দেব সর্মা, শম্ভু দত্ত, গগণ কর্মকার, পবন, মিলন দাস, মদন সাহা প্রমুখ।
জীবননগর অফিস জানিয়েছে, জীবননগরে আনুষ্ঠানকি ভাবে ভগবান শ্রী কৃষ্ণের জন্মষ্ঠমী পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার সময় জীবননগর পৌর হিন্দু যুব উন্নয়ন কমিটির আয়োজনে শ্রী রমেন বিশ্বাসের সভাপতিত্বে ভগবান শ্রী কৃষ্ণের জন্মষ্ঠমী পালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু. মো. আ. লতিফ অমল, বিশেষ অতিথি ছিলেন জীবননগর পৌর মেয়র জাহাঙ্গীর আলম, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লিয়াকত হোসেন, ৪নং ওর্য়াড কাউন্সিলার সোয়েব আহম্মেদ অঞ্জন, ৬নং ওর্য়াড কাউন্সিলার আবুল কাশেম, সাংবাদিক শ্রী সঞ্জয় হালদারসহ উপস্থিত ছিলেন শ্রী সুশান্ত, জয়, শিবু প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে শ্রী বগবান শ্রী কৃষ্ণের জন্মষ্ঠমী উপলক্ষে জীবননগর পৌর সভার ৪নং ওর্য়াডের শ্রী শ্রী সিদ্ধেশরী কালিমন্দির থেকে একটি র‌্যালী বের হয়ে জীবননগর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর সভার ৬নং ওর্য়াডের শ্রী শ্রী দুর্গা মন্দিরে শেষ হয়। উক্ত অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন জীবননগর থানা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাদব কুমার প্রমাণিক।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে ধর্মীয় উৎসবের মধ্য দিয়ে মেহেরপুরে শ্রী কৃষ্ণের জন্মদিন শুভ জন্মাষ্টামী পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে শ্রী শ্রী সিদ্ধেশরী কালি মন্দিরে পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. রমেশ চন্দ্রনাথ-এর সভাপতিত্বে জন্মাষ্টামী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি পল্লব ভট্টাচার্য, সাধারণ সম্পাদক অভিজিৎ বসু, সাবেক সাধারণ সম্পাদক কার্ত্তিক মল্লিক, তপন ব্যানার্জি প্রমুখ। পরে সেখানে ভগবান শ্রী কৃষ্ণের ভূমিষ্ঠক্ষণ ঘোষনা, পূজা অর্চনা এবং প্রসাদ বিতরন করা হয় ।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছে, কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে কোটচাঁদপুরে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি মহাজন্মাষ্টমী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে স্থানীয় পূজা উদযাপন পরিষদ আলোচনা সভা,র‌্যালী, ও প্রসাদ বিরতনের আয়োজন করেন। বৃহস্পতিবার সকালে কোটচাঁদপুর কেন্দ্রীয় কালি বাড়ি থেকে কঠোর পুলিশি নিরাপত্তা বেষ্টনী মধ্যদিয়ে বণাঢ্য র‌্যালী শহরের বিশেষ বিশেষ সড়ক প্রদক্ষিন করেন। পরে র‌্যালীটি কেন্দ্রীয় কালিবাড়িতে এসে শেষ হয়। এর আগে ভগবান শ্রীকৃষ্ঞের জন্মতিথি নিয়ে আলোচনা করা হয়। পূজা উদযাপন পরিষদের সভাপতি রাজেন্দ্রনাথ মালাকার আলোচনায় সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন কোটচাঁদপুর পৌর সভার মেয়র জাহিদুল ইসলাম (জাহিদ)। বিশেষ অতিথি ছিলেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মীর কাশেম আলী, পৌর কাউন্সিলন আনোয়ারুল ইসলাম সেন্টু, কামাল হোসেন, পূজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক অধ্যপক নিমাই চন্দ্র দে। পরে ভক্তদের মাঝে মহা প্রসাদ বিতরন করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।