চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে জাতীয় বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি : উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী চলমান গতি অব্যাহত রাখতে ২০২১ সালের মধ্যে শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে

358

15420971_215854082198738_1369001311617022331_n

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারের হাত ধরেই বিদ্যুৎ্ খাতের উন্নয়ন হয়েছে। বিদ্যুৎ্ উৎপাদনের চলমান গতি অব্যাহত রাখার মাধ্যমে রূপকল্প-২০২১ অনুযায়ী ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ দিতে পারব। সব মানুষের ঘরে ঘরে বিদ্যুতের আলো জ্বালাব এই লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎ্পাদনের মহাপরিকল্পনা বাস্তবায়ন করছি। বাসাবাড়িসহ সর্বত্র অহেতুক বিদ্যুৎ্, জ্বালানি ও গ্যাস অপচয় না করার বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।
গতকাল বুধবার সকালে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বিদ্যুত্ ও প্রাকৃতিক গ্যাস উত্পাদন যেমন ব্যয়বহুল তেমনি সময়সাপেক্ষ। তাই সবাইকে বিদ্যুত্ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। তিনি বলেন, ‘আমি চাই অভিভাবক শিক্ষক থেকে শুরু করে সকলে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস, আদালত-সর্বক্ষেত্রেই আপনারা সাশ্রয়ী মনোভাব নিন অর্থাত্ বিদ্যুতের সুইচটা একটু নিজেরাই অফ করেন। আমি প্রধানমন্ত্রী হিসেবেও ঘর থেকে বের হবার সময় নিজ হাতেই বিদ্যুতের সুইচটা বন্ধ করে দেই। কাজেই আমি চাই প্রত্যেকের মাঝেই এই মানসিকতাটা থাকতে হবে।’ তিনি বলেন, ‘আমাদের দেশের মানুষের একটু অভ্যাস খারাপ আছে। অনেকে মনে করেন, আমি বড় অফিসার। আমি আবার সুইচ অফ করবো কেন! আর্দালি-পিয়ন এসে করবে। কিন্তু মনে রাখতে হবে নিজের কাজ নিজে করায় লজ্জার কিছু নেই’।
প্রধানমন্ত্রীর ‘শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুত’ এমন শে¬াগান নিয়ে গতকাল দেশের বিভিন্ন জায়গায় পালন করা হয়েছে জাতীয় জ্বালানী ও বিদ্যুৎ সপ্তাহ-২০১৬। জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে গতকাল চুয়াডাঙ্গা শহরে একবর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারি ছাড়াও বিভিন্ন পেশার মানুষ এতে অংশ নেন। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীটি উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক সায়মা ইউনুস।
মেহেরপুর প্রতিনিধি: জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ উপলক্ষে মেহেরপুরে র‌্যালি করেছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসক পরিমল সিংহের নেতৃত্বে শহরের ওয়াবদামোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়র চত্ত্বরে গিয়ে শেষ হয়। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশনের আবাসিক প্রকৌশলী আসাদুর রহমান, উপ সহকারি প্রকৌশলী ওমর ফারুকসহ ঐ কেম্পানির কর্মকর্তা ও কর্মচারীরা র‌্যালিতে অংশ নেয়।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, “অদম্য বাংলাদেশ” এ শ্লোগনকে প্রতিপাদ্য করে বুধবার জাতীয় বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে ঝিনাইদহে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের নেতৃত্বে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওজোপাডিকো’র সামনে গিয়ে শেষ হয়। র‌্যালীতে ওজোপাডিকো’র ঝিনাইদহ অফিসের বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম, প্রকল্প’র নির্বাহী প্রকৌশলী আব্দুল মজিদ, ঝিনাইদহের সহকারী পুলিশ সুপার এসএম শাহাবউদ্দীন, ওজোপাডিকো বিদুৎ শ্রমিক কর্মচারী লীগের জেলা সভাপতি মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক নাসির উদ্দিনসহ সিবিএ নেতাকর্মীরা অংশ নেয়। বুধবার থেকে শুরু হওয়া এ বিদ্যুৎ সপ্তাহ আগামী ১৪ ডিসেম্বর শেষ হবে।