চুয়াডাঙ্গা রবিবার , ৬ নভেম্বর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহ জাতীয় সমবায় দিবস যথাযথভাবে পালিত এবারের প্রতিপাদ্য ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ৬, ২০১৬ ৯:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

FB_IMG_1478330267615 Jhenidah-samobai-dibos-Photআলমডাঙ্গা অফিস: আলমডাঙ্গা উপজেলা সমবায় দপ্তরের উদ্যোগে ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে ৪৫তম জাতীয় সমবায় দিবস যথাযথভাবে পালিত হয়েছে। : গতকাল সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে এক র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। তিনি বলেন- দশের লাঠি একের বোঝা, সকলে মিলে ঐক্যবদ্ধ হয়ে সমবায় ভিত্তিক সমিতি গঠন করে কাজ করলে প্রত্যেকেই আপনারা প্রতিষ্ঠিত হতে পারবেন। সরকার সমবায়ীদের জন্য কোটি কোটি টাকা বরাদ্দ দিচ্ছে। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ শামিমুজ্জামান, বিআরডিবি চেয়ারম্যান মুহিদুল ইসলাম মুহিত। স্বাগত বক্তব্য রাখেন সমবায় কর্মকর্তা এটিএমএস আক্কাচ আলী। একটি বাড়ি একটি খামার প্রকল্প ব্যাংকের শাখা ব্যবস্থাপক আনোয়ার হোসেনের উপস্থাপনায় বক্তব্য রাখেন সমবায় শাহাবুল হক, তকবুল হোসেন, এনায়েত হোসেন। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সকহারি প্রদর্শক কাবিল হোসেন জোয়ার্দ্দার, আবু হাসেম, অফিস সহকারি মিজানুর রহমান ও জিয়াউর রহমান। সভা শেষে ৩৪জন সমবায়ীকে ৩ লক্ষ ৩০হাজার টাকার চেক প্রদান করা হয়।
জীবননগর প্রতিনিধি জানিয়েছেন সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন এই ¯ে¬াগানকে সামনে রেখে জীবননগরে ৪৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। জানা গেছে গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় জীবননগর উপজেলা সমবায় দপ্তর সিভিডিপি ও সমবায়ীদের যৌথ উদ্দ্যোগে এক বনার্ঢ্য সমবায় র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা চক্তরে এসে শেষে উপজেলা  পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজের সভাপতিত্বে জীবননগর উপজেলা সমবায় দপ্তর ও সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচীর আয়োজনে ৪৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-২ আসনের মাননীয় সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু. মো. আ. লতিফ অমল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান হাফিজ, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, আন্দুলবাড়িয়া ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম মোক্তার ও আওয়ামীলীগ নেতা সোহরাব হোসেন খান। অনুষ্ঠানে স্বাগতবক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার ও সহকারী প্রকল্প পরিচালক সিভিডিপি মোতাহার হোসেন, সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তারপুর সমবায় সমিতির মহিদুল ইসলাম জেলার শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসাবে জীবননগর উপজেলা উথুলী হেল্প বহুমুখী সমিতি ও জীবননগর এবলুম বাংলা সঞ্জয় ও ঋনদান সমিতির মধ্যে পুরস্কার বিতারন করা হয়। উক্ত অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন উপজেলা প্রকল্প কর্মকর্তা শামনুর রহমান।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন গাংনীতে ৪৫তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গাংনী উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের এমপি মকবুল হোসেন। গাংনী উপজেলা সমবায় অফিসার মিলন কুমার দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান, গাংনী থানার ওসি আনোয়ার হোসেন, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, গাংনী উপজেলা যুবলীগের সভাপতি মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীগণ উপস্থিত ছিলেন। পরে উপজেলা অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন “সমবায়ের দর্শন, টেকসই উন্নয়ন” এ ¯ে¬াগানকে প্রতিপাদ্য করে ঝিনাইদহে ৪৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়। এ উপলক্ষ্যে ঝিনাইদহে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্ত্বরে পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্ত্বরে শেষ হয়। সেখানে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা সমবায় অফিসার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার। অনুষ্ঠঅনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মন্ডল, সিনিয়র সহকারী পুলিশ সুপার এসএম সাহাবউদ্দিন, জেলা সমবায় ইউনিয়নের সভাপতি সাংবাদিক মিজানুর রহমান ও উপজেলা সমবায় অফিসার জাফর ইকবাল। অনুষ্ঠানে জেলার বিভিন্ন অঞ্চলের সমবায়ীরা উপস্থিত ছিলেন।
মেহেরপুর প্রতিনিধি জানিয়েছেন মেহেরপুরে জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সমবায় পতাকা উত্তোলন, র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে ৪৫ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টার দিকে মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা সমবায় অফিসের যৌথ উদ্যোগে দিবসটি উপলক্ষে একটি র‌্যালী বের করা হয়। জেলা প্রশাসক পরিমল সিংহ’র নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে র‌্যালীটি বের হয়ে শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমবায় কর্মকর্তা কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাশিদুল মান্নাফ কবির, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আশকার আলী, জেলা মৎস্যজীবী সমবায় প্রতিনিধি শহীদ সাদিক হোসেন বাবুল, চাঁদবিল মৎস্যজীবী সমবায় সমিতি লি: এর সভাপতি খুদিরাম হালদার। আলোচনা সভায় জেলা সমবায় অফিসের পরিদর্শক মাহবুবুল হক মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন শ্বাশত নিপ্পন। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা সমবায় কর্মকর্তা স্বপন কুমার সরকার, ইষ্টার্ণ মাল্টিপারপাস কোঅপারেটিভ সোসাইটিরর সভাপতি শাহজামাল, হরিরামপুর মৎস্যজীবী সমবায় সমিতি প্রতিনিধি আমিরুল ইসলাম প্রমূখ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন সমবায়ের দর্শন উন্নয়নের টেকসই উন্নয়ন এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় মেহেরপুরের মুজিবনগরে ৪৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে মুজিবনগর উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে  প্রধান সড়ক ঘুরে একই স্থানে শেষ হয় এবং জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিন। প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা ভাইস চেয়ারম্যান জারজিস হুসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, বিশিষ্ঠ সমবায়ি এবং সাবেক মুজিবনগর উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুল হাসান চান্দু, মুজিবনগর উপজেলা সমবায় কর্মকর্ত ফসিয়ার রহমান, মুজিবনগর উপজেলা বিআরডিপি চেয়ারম্যান মুনশী টিটো, মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলুসহ বিভিন্ন সমবায়ীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সমবায়ীর ক্ষেত্রে অবদান রাখার জন্য চারটি সমবায় সমিতিকে এবং এক জন শ্রেষ্ঠ সমবায়ীকে সন্মানজনক ক্রেষ্ট প্রদান করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।