চুয়াডাঙ্গা শুক্রবার , ২২ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মেহেরপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালন, আলোচনা সভায় বক্তারা

টেকসই উন্নয়নে দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম
সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২২, ২০২২ ৭:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মেহেরপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। জনসংখ্যা দিবসে এবারের প্রতিপাদ্যের বিষয় ছিল ‘সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে আলোচনা সভা, সনদপত্র ও পুরস্কার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে সমাপ্ত হয়। পরে দিবসটি উপলক্ষে দুপর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক দীপক কুমার সাহা। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সরকার দেশের মানুষের জীবন-মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার পরিকল্পিত জনসংখ্যা তথা পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে জনগণের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়তে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রতি ৬ হাজার জনগোষ্ঠীর জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসম্পদের গুরুত্ব অপরিসীম। তাই টেকসই ও প্রাণবন্ত ভবিষ্যৎ গড়তে দেশের সকল সক্ষম দম্পতির কাছে তাদের চাহিদা ও পছন্দ অনুযায়ী পরিবার পরিকল্পনা এবং মা ও শিশুস্বাস্থ্য তথ্য ও সেবা পৌঁছে দিতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল হান্নানের পরিচালনায় বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা মা ও শিশু-কল্যাণ কেন্দ্রের কনসালট্যান্ট ডা. বেলাল উদ্দীন, আজকের পত্রিকার চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি মেহেরাব্বিন সানভী, বেগমপুর ইউনিয়ন উপসহকারী মেডিকেল অফিসার আলমগীর কবির।

অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন জেলা কনসালট্যান্ট শফিকুল ইসলাম। পরে জেলার বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরষ্কার দেওয়া হয়। শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী মোহসিনা বিশ্বাস, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা মরিয়ম খাতুন, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শক আখিরুল ইসলাম, শ্রেষ্ঠ এসএসিএমও আলমগীর কবির, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কর্যাণ কেন্দ্র কুতুবপুর ইউনিয়ন ও শ্রেষ্ঠ উপজেলা হিসেবে চুয়াডাঙ্গা সদরকে পুরষ্কার প্রদান করা হয়।

আলমডাঙ্গা:

আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল বিকেল তিনটায় আলমডাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নূরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার হাসানুজ্জামান খান, মেডিকেল অফিসার ডাক্তার মোহাম্মদ ফজলুল হক, উপজেলা সমবায় অফিসার মমতা বানু।

উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মনজুরুল ইসলাম বেলুর উপস্থাপনায় সভায় বক্তব্য দেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আহসানুর রহমান, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার গোলাম জাকারিয়া খালিদ তপন, এপিআই আহসানুল হক প্রমুখ। সভা শেষে বিভিন্ন ক্যাটাগরিতে ১২ জন কর্মকর্তা কর্মচারীদের মধ্যে শ্রেষ্ঠতা অর্জনকারীদের মধ্যে সনদ ও ক্রেস্ট বিতরণ করা হয়। আলোচনা সভায় পূর্বে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের করা হয়।

মেহেরপুর:

আলোচনা সভা ও র‌্যালির মধ্যদিয়ে মেহেরপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক শাহিন হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হুদা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ডাঃ অলক কুমার দাস।

“সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে, প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি “শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ রফিকুল ইসলাম, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডাঃ রোমানা হেলালী জুসি,আমঝুপি ইউনিয়নের চেয়ারম্যান বোরহান উদ্দিন আহমেদ চুন্নু, ইলিয়াস হোসেন, শাহেদা খাতুন, সুবল চন্দ্র মন্ডল প্রমুখ। এর আগে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুল হুদার নেতৃত্বে র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ থেকে শুরু করে প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যদের মধ্যে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক শাহিন হাসান উপস্থিত ছিলেন। পরে পরিবার পরিকল্পনা কাজে বিশেষ অবদান রাখায় মেহেরপুর জেলা ও উপজেলা পর্যায়ে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়

ঝিনাইদহ:

ঝিনাইদহে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পূর্বের স্থানে  শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক সালমা সেলিম, পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. জাহিদ আহমেদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা, দেশের উন্নয়নে জনসংখ্যা নিয়ন্ত্রণে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। আলোচনা সভা শেষে জনসংখ্যা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখায় ৯ জন স্বাস্থ্যকর্মীকে পুরষ্কার প্রদান করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।