চুয়াডাঙ্গা কেদারগঞ্জ মাদ্রাসাপাড়ায় মাটির নিচ থেকে : শত বছরের পুরনো মাথার খুলিসহ হাড় উদ্ধার

567

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গা পৌর শহরের কেদারগঞ্জ মাদ্রাসা পাড়ায় বাড়িতে পাকাঘর নির্মাণের জন্য মাটি খোড়ার সময় শত বছরের পুরনো মানুষের মাথার খুলিসহ দেহের বিভিন্ন অংশের হাড় উদ্ধার করেছে নির্মাণ শ্রমিকেরা। গতকাল শনিবার সকালে শ্রমিকেরা মৃত মুলুক চাঁদ মন্ডলের ছেলে ই¯্রাফিল হোসেনের বাড়ির মাটির নিচ থেকে ৭টি মানুষের মাথা ও বিপুল সংখ্যাক শরীরের বিভিন্ন অংশের হাড় পাওয়া যায়। পরে হাড়গুলো স্থানীয় গোরস্থানে রেখে আসা হয়।
এ ব্যাপারে বাড়ির মালিক ই¯্রাফিল হোসেন বলেন, আমার বড় ভাই আজ থেকে ২৫বছর আগে জায়গাটি কিনে দিয়ে গেছে। তারপর থেকে আমরা এখানেই ঘর করে থাকি। তখন এই জায়গা ফাকা ছিল। কঙ্কাল গুলোর ব্যাপারে তেমন কিছু বলতে পারবো না। তবে এগুলো ১০০ বছর আগের বলে ধারণা করা যায়।
স্থানীয় সূত্রে জানা যায়, যেখানে বাড়িটি নির্মাণ করা হচ্ছে সে জায়গাটি আজ থেকে প্রায় ১০০ বছর, কী তারও আগে কবরস্থান ছিল। মুক্তিযুদ্ধের অনেক আগে এবং তারপর প্রায় ৩৫বছর ধরে জায়গাটি ফাকাই পড়ে ছিল। বছর কয়েক হলো মুলুক চাঁদের ছেলেরা এই জায়গাটি কিনে বসবাস শুরু করেছে। এখন বাড়ি নির্মাণের জন্য মাটি কাটতে গিয়ে যে সমস্ত মাথার খুলি ও কঙ্কাল বেরিয়ে আসছে, তা ১০০ বছরেরও আগের।