চুয়াডাঙ্গা সোমবার , ২১ নভেম্বর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে সুষ্ঠুভাবে পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২১, ২০১৬ ২:৩৯ অপরাহ্ণ
Link Copied!

IMG_20161120_131011

আলমডাঙ্গা অফিস: আলমডাঙ্গা উপজেলায় ১৬টি কেন্দ্রে একযোগে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আলমডাঙ্গা উপজেলার ১৬টি কেন্দ্রে মোট ৬হাজার ৯শ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। গতকাল আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত টানা পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই কেন্দ্রে ৭শ ৫০জন পরীক্ষার্থী অংশগ্রহন করে। ইবতেদায়ী ৩০জন। এদের মধ্যে পিএসসিতে ৬জন, ইবতেদায়ী ৫জন অনুপস্থিত ছিল। কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্বে ছিলেন প্রাণী সম্পদ কর্মকর্তা কেএম শামীমুজ্জামান। এছাড়াও উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান প্রায় ২ ঘন্টা  আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অবস্থান করেন।  এ ব্যাপারে এই প্রতিবেদকের সাথে কথা হলে নির্বাহী অফিসার জানান, কেন্দ্রে পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে। তবে আমার কাছে তথ্য ছিল কেন্দ্রের শিক্ষকরা নিজেদের ছাত্রদের পাশ করানোর স্বার্থে অসদুপায় অবলম্বন করতে পারে। কিন্তু কেন্দ্রে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তিনি পরীক্ষা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। জানা গেছে উপজেলার প্রতিটি ইউনিয়নে ১টি করে কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গতকাল প্রথম দিন ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হবে।
হাসাদাহ (জীবননগর) প্রতিনিধি জানিয়েছেন, সারা দেশের ন্যায় জীবননগর উপজেলার হাসাদাহ ইউনিয়নে গতকাল সকাল ১১টায় হাসাদহ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষা কেন্দ্রে হাসাদহ ইউনিয়নের মোট ৮টি প্রাথমিক বিদ্যালয়-হাসাদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়, করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, তারিনীবাস সরকারী প্রাথমিক বিদ্যালয়, বকুন্ডিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, মাধবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কন্দর্পপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাটাপোল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও পুরন্দরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ২টি সরকার অনুমোদিত কিন্ডার গার্টেন-হাসাদহ শিশুকুঞ্জ মডেল একাডেমী ও সানফ্লাওয়ার কিন্ডার গার্টেনসহ ২টি মাদরাস-হাসাদাহ মডেল ফাজিল মাদরাসা ও মাধবপুর ইসলামিয়া দাখিল মাদরাসা।  সর্বমোট ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৮১জন শিক্ষার্থী এই পরীক্ষা কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহন করেন। এই কেন্দ্রের হল সুপারের দায়িত্ব পালন করেন এমএম আসলাম পারভেজ (প্রধান শিক্ষক শাহাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়) ও কেন্দ্র পরীক্ষা পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেন জীবননগর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সালমা জাহান নিপা এবং পরীক্ষা কেন্দ্রের সার্বিক নিরাপত্তার দায়িত্বে আছেন হাসাদাহ ক্যাম্পের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
মেহেরপুর অফিস জানিয়েছে, সারা দেশের ন্যায় মেহেরপুরেও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রবিবার সকাল ১১টায় জেলার ৩৪টি কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়। এবছর মেহেরপুর জেলার ৩ উপজেলায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিএসসি) ১২ হাজার ৯শ ৫৬ জন শিক্ষার্থী অংশ গ্রহন করছে। যার মধ্যে ৬ হাজার ২শ ৫৮ জন ছাত্র ও ৬ হাজার ৯শ ৯৮ জন ছাত্রী রয়েছে। এদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৬শ ৭৯ জন শিক্ষার্থী অংশ গ্রহন করছে। যাদের মধ্যে ২শ ৬৬ জন ছাত্র ও ৪১৩ জন ছাত্রী রয়েছে। মেহেরপুর সদরে পরীক্ষায় অংশ গ্রহন করছে ৫ হাজার ১৩ জন শিক্ষার্থী, গাংনী উপজেলায় অংশ গ্রহন করছে ৫ হাজার ৮শ ৬৯ জন শিক্ষার্থী এবং মুজিবনগর উপজেলায় অংশ গ্রহন করছে ২ হাজার ৪ জন শিক্ষার্থী। এদিকে পরীক্ষা চলাকালীন সময়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম তৌফিকুজ্জামান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আপিল উদ্দিন, উপজেলা নির্বাচন কর্মকর্তা বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।