চুয়াডাঙ্গা শুক্রবার , ১৪ অক্টোবর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উদযাপন এবারের প্রতিপাদ্য ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে’

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১৪, ২০১৬ ১:৪৮ অপরাহ্ণ
Link Copied!

01

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬। গতকাল সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে এ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে’। সভায় প্রধান অতিথির বক্তৃতায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, জনসচেতনতা সৃষ্টি ও দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনাই হলো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য। দুর্যোগ প্রশমনে সরকারি ও বেসরকারি সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। শুধু আনুষ্ঠানিকতা নয়, দুর্যোগ পরিস্থিতি থেকে উত্তরণে বাস্তব পদক্ষেপ গ্রহণ করতে হবে। জলাবদ্ধতাকেও দুর্যোগ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এ থেকে উত্তরণের জন্য এখনই সময়োপযোগী পদক্ষেপ গ্রহণে সকলকে উদ্যোগী হতে হবে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবাইদুর রহমান চৌধূরী জিপু। আলোচনা সভায় সরকারি কর্মকর্তা, বিভিন্ন এনজিও প্রতিনিধি ও কর্মী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। দিবসটি উপলক্ষ্যে সকাল নয়টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক সায়মা ইউনুসের নেতৃত্বে। র‌্যালিতে সরকারি কর্মকর্তা, ফায়ার সার্ভিসসহ বেসরকারি সংস্থার কর্মকর্তাসহ সাংবাদিকরা অংশগ্রহন করেন।
আমাদের মেহেরপুর প্রতিনিধি জানিয়েছেন ”দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মেহেরপুরে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুুর্যোগ প্রশমন দিবস উদযাপন হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টার দিকে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি র‌্যালী বের হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক রশিদুল মান্নাফ কবীর। র‌্যালীটি শহর প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্ষালয়ের সামনে গিয়ে শেষ হয়। এসময় র‌্যালীতে সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও বিভিন্ন স্কুল/ কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। পরে জেলা প্রশাসকের সস্মেলন কক্ষে জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডাক্তার অলোক কুমার দাস, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলো অন্যান্যরা।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক জাতীয় দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে গতকাল সকাল ১০ টায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল- দূর্যোগ ঝুঁকি কমাতে হলে কৌশলসমূহ বলতে হবে। উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সহকারি কমিশনার (ভূমি) হাজী সাইফুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান, উপজেলা পঃপঃ কর্মকর্তা আব্দুস সাত্তার, বিআরডিবি কর্মকর্তা শায়লা পারভীন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাজী মিজানুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক সহকারি শিক্ষা অফিসার জিয়াউল হক, ফায়ার সার্ভিসের সাব-অফিসার মকলেছুর রহমান, উপ-সহকারি প্রকৌকশলী নজরুল ইসলাম, লিডার শরিফুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিস সহকারী সমিরণ বিশ্বাস, বিআরডিবি হিসাব রক্ষক আমিন উদ্দিন। সভার পূর্বে এক বর্ণাঢ্য র‌্যালি আলমডাঙ্গা শহর প্রদক্ষিণ করে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।