চুয়াডাঙ্গা রবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মিনা দিবস পালিত

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২৫, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ ডেস্ক: ‘নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মিনা দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে শহরের পৃথক পৃথক স্থান থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ করা হয়েছে।

চুৃয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় মিনা দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার বেলা ১১টায় সদর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে প্রভাতী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এসে শেষ হয়। পরে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্যবিয়ে, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকরী বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মিনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’
চুয়াডাঙ্গা পুলিশ লাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, উপজেলা শিক্ষা অফিসার উত্তম কুমার কুণ্ডু ও জেলা শ্রেষ্ঠ প্রাথমিক প্রধান শিক্ষক নাজমুল হোসেন। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কমলমতি প্রাথমিক শিক্ষার্থী ও শিক্ষকদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

জীবননগর:
চুয়াডাঙ্গার জীবননগরে মীনা দিবস-২০২২ উপলক্ষ্যে র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলামের সভাপতিত্বে র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তিথি মিত্র। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা জালাল উদ্দীন, শিক্ষক প্রতিনিধি তকারুজ্জামান। র‌্যালী ও আয়োচনা সভায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ অংশ গ্রহণ করে।
উল্লেখ্য, ১৯৯৩ সালে প্রথম টেলিভিশনে প্রচারিত হয় মীনা কার্টুন এবং পরবর্তীতে বাংলা, হিন্দীসহ ২৯টি ভাষায় সার্কভূক্ত দেশ সমূহে টিভিতে প্রচারিত হয়ে আসছে। বাংলাদেশে শিশুদের অধিকার রক্ষায় সচেতনতা বাড়াতে ১৯৯৮ সালের ২৪ সেপ্টেম্বর থেকে মীনা দিবস পালিত হচ্ছে। মীনা কার্টুনের মুল উদ্দেশ্য হচ্ছে যৌতুককে না বলা, বাল্যবিয়েকে না বলা, ছেলে ও মেয়ে সন্তানকে সমান গুরুত্ব দেয়া, সম্মান অধিকার পেলে মেয়েরাও অনেক কিছু করতে পারে, এইচআইভি আক্রান্ত মানুষকে আলাদা চোখে না দেখা, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার করা, বন্যার সময় করণীয় কাজ, মেয়েদের নিরাপত্তার দিকে খেয়াল রাখা, শিশুর ডায়রিয়া হলে করণীয়, শহরে গৃহকর্মীদের ওপর নির্যাতন রোধ ও শিক্ষার সুযোগ সৃষ্টি করা।

মুজিবনগর:
মেহেরপুরের মুজিবনগরে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো মীনা দিবস-২০২২। দিবসটি উপলক্ষে র‌্যালি আলোচনা সভা ও শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুরুতেই গতকাল শনিবার সকাল ১০টায় মুজিবনগর শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার অতিঃ দাঃ ওবাইদুল্লাহ নেতৃত্বে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদে এসে শেষ হয় । উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আলাউদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নিবার্হী অফিসার অতিঃ দাঃ ওবাইদুল্লাহ। এছাড়াও উপস্থিত ছিলেন সহকারী শিক্ষা অফিসার এহসানুল হাবীব, সহকারী শিক্ষা অফিসার আলাউদ্দীনসহ উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা ও শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এতে মুজিবনগর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

গাংনী:
‘নিরাপদ ও আনন্দঘন পরিবেশে মানসম্মত শিক্ষা’ এই স্লোগান নিয়ে মেহেরপুরের গাংনীতে নানা কর্মসূচির মধ্যে দিয়ে মীনা দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টায় গাংনী উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সম্মেলন কক্ষে, গল্প বলার আসর, শিশুদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা, ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. সামসুজ্জোহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসার।
এসময় গাংনী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভেজ সাজ্জাদ রাজার সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. ওবাইদুল্লাহ, প্রধান শিক্ষিকা মাছুরা খাতুন প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার ফয়সাল বিন হাসান, প্রধান শিক্ষক খোরশেদ আলম, আব্দুল মান্নান. সহকারী শিক্ষক রকিবুল ইসলাম প্রমুখ ।
দিবসটি উপলক্ষে গাংনী পৌর এলাকার ১২টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৬ জন করে শিক্ষার্থী ও ১ জন করে শিক্ষক উপস্থিত ছিলেন। আলোচনা শেষে প্রত্যেক শিক্ষার্থীকে ১টি করে টিফিনবক্স উপহার দেয়া হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।