চুয়াডাঙ্গা শুক্রবার , ২০ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

সমীকরণ প্রতিবেদনঃ
মে ২০, ২০২২ ২:৩২ অপরাহ্ণ
Link Copied!

নানা আয়োজনে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার পৃথক আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ বছরের স্লোগান ছিল ‘ভূমি অফিসে না এসে ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’।

চুয়াডাঙ্গা:
‘ভূমি অফিসে না এসে ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ স্লোগানে চুয়াডাঙ্গায় ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে এ কার্যক্রম শুরু হয়। সেবা বুথের মাধ্যমে বিভিন্ন ভূমি সংশ্লিষ্ট সেবা প্রদান কার্যক্রমের শুভ সূচনা করেন জেলা প্রশাসক মোহম্মদ আমিনুল ইসলাম খান। এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন সুলতানা, চুয়াডাঙ্গা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাজহারুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদাত হোসাইন, পৌর ভূমি কর্মকর্তা আতিকুল ইসলাম প্রমুখ।
৫ দিনব্যাপী (১৯-২৩ মে) সেবা সপ্তাহে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভূমি মালিকদের সেবা প্রদান করা হবে। নামজারি, অনলাইনে রেজিস্ট্রেশন, ভূমি কর প্রদানসহ ভূমি সংক্রান্ত সব ধরণের সেবার ব্যবস্থা রয়েছে। এ উপলক্ষে ৪টি স্টল দেওয়া হয়েছে। জেলা সদরসহ চুয়াডাঙ্গা জেলার সকল উপজেলায় একযোগে নিম্নোক্ত সেবাসমূহ প্রদান করা হবে-
১) অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে ২ নম্বর রেজিস্টারে অনলাইন রেজিস্ট্রেশন; ২) ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান সংক্রান্ত কার্যক্রম; ৩) ই-নামজারির আবেদন গ্রহণ; ৪) নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান; ৫) খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষনিকভাবে তা সরবরাহ।

আন্দুলবাড়ীয়া:
‘ভূমি সেবা ডিজিটাল বদলে যাচ্ছে দিনকাল’ এই স্লোগানে জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়ন ভূমি অফিসের উদ্যোগে ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় আন্দুলবাড়ীয়া ইউনিয়ন ভূমি অফিসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আন্দুলবাড়ীয়া ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ইউনুস আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার।
বিশেষ অতিথি ছিলেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মহিদুল ইসলাম মধু জিহাদী ও আন্দুলবাড়ীয়া প্রেসক্লাবের সভাপতি নারায়ণ ভৌমিক। অনুষ্ঠানে স্বাগত ও সমাপনী বক্তব্য দেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ইউনুস আলী। এসময় উপস্থিত ছিলেন আন্দুলবাড়ীয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম মামুন, সাংবাদিক এস এম নাসিম উদ্দীন, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক নাজের আলী, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন ভূমি অফিসের সিনিয়র অফিস সহায়ক কাজী ফরিদ উদ্দীন, অফিস সহায়ক মতিউল হক মধু, দলিল লেখক আহাদ আলী মণ্ডল, আবু জাফর, আলা উদ্দীন মণ্ডল, টিএম সালাহ উদ্দীন সুমন, আহসান হাবীব, রাজু আহাম্মেদ রাজন, ক্লিন, রকিবুল ইসলামসহ স্থানীয় জমির মালিকগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ইউনুস আলী।

মুজিবনগর:
মেহেরপুরের মুজিবনগরে জাতীয় ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। ভূমি সেবা সপ্তাহ উদ্যাপন উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের নেতৃত্বে একটি র‌্যালি বের হয। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে ভূমি সেবা প্রদানের ভিডিও চিত্র ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সমাজসেবা অফিসার আব্দুর রবের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজন সরকার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ভূমি সেবা খাতে চলতি বছরের যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে, সেগুলো জনগণের মধ্যে ব্যাপক পরিচিতি করতে এবারের ভূমি সেবা সপ্তাহের নানা পদক্ষেপ থাকবে। ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধে এবং এ সংক্রান্ত সেবা সহজলভ্য করতে এরই মধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম হাতে নিয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।