চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১১ অক্টোবর ২০১৬

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন সারাদেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে শারদীয় দুর্গাপূজার

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১১, ২০১৬ ১২:৩৪ অপরাহ্ণ
Link Copied!

IMG_20161010_170102সমীকরণ ডেস্ক: আজ শুভ বিজয়া দশমী। সারা দেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার। গতকাল সারা দেশের পূজামণ্ডপে দেবী দুর্গার মহানবমী পূজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ  সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল জানিয়েছেন, এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গত বছরের তুলনায় ৩২৪টি বেশি। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হচ্ছে ২২৯টি মণ্ডপে। গত বছর ২৯ হাজার ৭১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়। এবার সবচেয়ে বেশি ১ হাজার ৬৮৪টি পূজা মণ্ডপ তৈরি হয়েছে চট্টগ্রাম জেলায়।
আমাদের শহর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু পৌর এলাকার পূজা মন্ডপ সমূহ পরিদর্শন করেছেন। গতকাল সোমবার সন্ধ্যা হতে রাত ১০টা পর্যন্ত চুয়াডাঙ্গা পৌর এলাকার চুয়াডাঙ্গা বড় বাজার সার্বজনিন দূর্গা মন্দির, মালোপাড়া সার্বজনিন দূর্গা মন্দির, বেলগাছি দূর্গা মন্দির, কুলচারা দূর্গা মন্দিরসহ দৌলতদিয়াড়ের ২টি পূজা মন্ডপ পরিদর্শন করেন পৌরসভার মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু। এসময় তার সাথে ছিলেন ১নং ওয়ার্ডের কাউন্সিলর জাহাঙ্গীর আলম, ৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সিরাজুল ইসলাম মনি, মহিলা কাউন্সিলর শাহিনা আক্তার রুবি, কলেজ ছাত্রলীগ নেতা হাফিজুর রহমান, সাইফুল, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম পারভেজ সজল, সহ-সভাপতি জাহাঙ্গীর, কলেজ সাংগঠনিক সম্পাদক জানিফ, প্রচার সম্পাদক জ্যাকি, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন রেজা, ফিরোজ আলম, সাব্বির, আরিফুল, রনি, সাবেক জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক মতিয়ার রহমান মতিসহ আরও অনেক ছাত্রলীগ নেতৃবৃন্দ। পূজা মন্দির পরিদর্শনের সময় স্ব-স্ব মন্দিরের ভক্তগণ পৌর মেয়রসহ নেতৃবৃন্দকে শুভেচ্ছা জানান এবং পৌর মেয়রের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি গতকাল আলমডাঙ্গা বিকাল ৪টার দিকে আলমডাঙ্গা পৌর এলাকার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন। হুইপ মহোদয় কালিদাসপুর, রথতলা, স্টেশনপাড়া, মাদ্রাসা পাড়া ও হরিতলাসহ বেশকিছু পূজা মন্ডপ পরিদর্শন করেন। তিনি মন্দির কমিটির সদস্যদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ে আলাপ করেন এবং সন্তোষ প্রকাশ করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, সহ-সভাপতি মজিবর রহমান, সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সম্পাদক সিরাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা সমির কুমার দে,  আলমডাঙ্গা থানা সেকেন্ড অফিসার এসআই জিয়াউর রহমান, কুমারী ইউপি চেয়ারম্যান আবু সাঈদ পিন্টু, কালিদাসপুর ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, ডাউকি ইউপি চেয়ারম্যান লুৎফর রহমান, পৌর যুবলীগের সভাপতি ও কাউন্সিলর আব্দুল গাফ্ফার, সম্পাদক সোনাহার মন্ডল, পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, আলাল উদ্দিন, হাজিদুল ইসলাম, আলমডাঙ্গা ডিগ্রী কলেজের ছাত্রলীগ সভাপতি আশরাফুলসহ নেতৃবৃন্দ। উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ডাঃ অমল কুমার বিশ্বাস, কুমারী মন্দির কমিটির অর্ধেন্দ কুমার সাহা, উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ডাঃ অমল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক বিদ্যুৎ কুমার সাহা, ডাউকি  ইউপি চেয়ারম্যান লুৎফর রহামন, রথতলা শ্রী শ্রী দূর্গা মন্দিরের সভাপতি অশক কুমার সাহা, সাধারণ সম্পাদক বিদ্যুৎ কুমার সাহা, বিশ্বজিৎ সাধুখা, সমির কুমার দে, পরিমল কুমার ঘোষ কালু, কালিদাসপুর পূজা মন্দির কমিটির সভাপতি সুশীল ভৌতিকা, সাধারণ সম্পাদক মনিন্দ্রনাথ দত্ত, ষ্টেশনপাড়া শ্রী শ্রী দূর্গা মন্দির কমিটির সভাপতি সুবেন্দ্র সিংহ রায়, সাধারণ সম্পাদক বিধান বেদ ও জয় বিশ্বাস, প্রমূখ। পূজা মন্ডপ পরিদর্শনের সময় হুইপ পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় উৎসব মূখর পরিবেশে সনাতন ধর্মালম্বী হিন্দু সম্প্রদায় শারদীয় দূর্গা উৎসব পালন করছে। গতকাল চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস দর্শনার পৌর এলাকাসহ আশপাশ এলাকার পূজা মন্ডপগুলো ঘুরে দেখেন এবং হিন্দু সম্প্রদায়ের মানুষের খোঁজখবর নেন। এসময় তার সাথে সফর সঙ্গী হিসেবে ছিলেন জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল হাসান, সহকারী ভূমি কমিশনার আব্দুল হালিম, দামুড়হুদা অফিসার-ইন-চার্জ আবু জিহাদ ফকরুল আলম খান ও দর্শনা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই শফিকুল ইসলাম। এছাড়া চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর এমপি’র সহোদর আলী মুনছুর বাবু আওয়ামী লীগ নেতা কর্মীদের সাথে নিয়ে দামুড়হুদা উপজেলার ১৮টি পূজা মন্ডপ পরিদর্শন করেন এবং প্রতিটি মন্ডপে ২০হাজার টাকা করে অনুদান দেন। এসময় তার সাথে ছিলেন গোলাম ফারুক আরিফ, ছাত্রলীগ নেতা নাহিদ পারভেজ, তোফজ্জেল হোসেন তপু, যুবলীগ নেতা আব্দুল হান্নান ছোট, রফিকুল ইসলাম ববি, বিল্লাল হোসেন, মোমিনুল ইসলাম, মোশাররফ হোসেন প্রমূখ। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পূজা মন্ডপ পরিদর্শন করেন। দেবী দূর্গার আরাধনার মধ্যে দিয়ে নবমী রজনী শেষে আজ দশমী মধ্যে দিয়ে বির্সজন হবে বলে উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক উত্তম কুমার দেবনাথ এই প্রতিবেদককে জানিয়েছেন।
তিতুদহ প্রতিনিধি জানিয়েছেন, সারা দেশব্যাপি সনাতন  ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যদিয়ে চলছে। তেমনি চুয়াডাঙ্গা সদর উপজেলার নবগঠিত গড়াইটুপি ইউনিয়নের অধিকাংশ গ্রামেও চলছে এই পূজার আনুষ্ঠানিকতা।  গতকাল রাত ৮টার সময় অত্র ইউনিয়নের কয়েকটি পূজা মন্দির পরিদর্শন করেন তিতুদহ আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক, খাড়াগোদা মাধ্যমিক বিদ্যালয় ও খেজুরতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সুযোগ্য সম্মানিত সভাপতি ও নবগঠিত গড়াইটুপি ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী  গরীব দুঃখী মানুষের নয়নের মণি আব্দুল মতিন (খোকন)। এসময় তিনি গড়াইটুপি ইউনিয়নের গড়াইটুপি, তেঘরি ও গহেরপুর পূজা মন্দির পরিদর্শন করেন। পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন তিতুদহ ইউনিয়ন ছাত্রলীগের  সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান, গহেশপুর মৎস সমিতির সভাপতি ও অত্র ইউপির মেম্বার পদপ্রার্থী আঃ হালিম, আওয়ামী লীগ নেতা মেহের আলী, পিয়াস, ইদ্রিস আলী, ছামাদ, পারভেজ,  দ্বীন মোহাম্মদ, আনোয়ার হোসেনসহ প্রমূখ।
বারাদি প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর আমঝুপি পূজা মন্ডপ পরিদর্শন করেছেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন। গতকাল সোমবার বিকেলে তিনি পিরোজপুর ও আমঝুপি পুজা মন্দির পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, আব্দুল হালিম, যুগ্ম সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন, পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অভিজিত বোস, সহ-সভাপতি অ্যাড. পল্লভ ভট্টাচার্য, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মফিজুর রহমান মফিজুর রহমান, জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক সাইদুর রহমান, আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন চুন্নু ,জেলা ছাত্রলীগের সভাপতি বারিকুল ইসলাম লিজন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মতিয়ার রহমান, রাধা মধাব পূজা মন্দিরের সভাপতি তপন কুমার সাহাসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা।
গাংনী অফিস জানিয়েছে, মেহেরপুরের গাংনীতে গতকাল সোমবার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক। গাংনী পৌর পূজা মন্ডপ, সাহারবাটি, চৌগাছাসহ বিভিন্ন মন্ডপ পরিদর্শনশেষে হিন্দু ধর্মাবলম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন গাংনী পৌর আওয়ামী লীগ সভাপতি সানোয়ার হোসেন বাবলু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু, রাইপুর ইউপি আওয়ামী লীগ সভাপতি সামসুজ্জামান মঙ্গল, সাহারবাটি ইউপি আওয়ামী লীগ সভাপতি আকরাম খান, সম্পাদক অতুল বিশ^াস, ধানখোলা ইউপি আ.লীগ সভাপতি আলী আজগর, সম্পাদক রুহুল আমিন, পৌর ২নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান, ইমারত নির্মান শ্রমিক সমিতি সভাপতি হাফিজুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ সম্পাদক বিপ্লব হোসেন, গাংনী পৌর ৭নং ওয়ার্ড আ.লীগ সভাপতি জহুরুল ইসলামসহ নেতৃবৃন্দ।
হাসাদাহ (জীবননগর) প্রতিনিধি জানিয়েছেন, জীবননগর হাসাদহ ইউনিয়নে গতকাল সনাতন ধর্মবলম্বদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা মন্ডপ পরিদর্শন করেন জীবননগর উপজেলা পরিষদ চেয়ারম্যন আবু মোঃ আব্দুল লতিফ অমল। গতকাল মহানবমী উৎসব উদযাপিত হয়। এই লক্ষে পূজামন্ডপগুলো সাজানো হয়েছে রং বে-রংয়ের আলোক সজ্জায়। তিনিবকুন্ডিয়া পূজা মন্ডপ ও মাধবপুর হালদার পাড়া পূজা মন্ডপ পরিদর্শনকালে প্রত্যেক পূজা মন্ডপ পরিচালনা কমিটির নিকট সরকারী বরাদ্দকৃত নগত ২০,০০০ (বিশ হাজার টাকা) ও কিছু শাড়ী বিতরণ করেন। বকুন্ডিয়া পূজামন্ডপ পরিচালনা কমিটির সভাপতি চন্দন কুমার সাহা ও সাধারণ সম্পাদক রহিত কুমার দাস এবং পূজা মন্ডপটির সার্বিক পরিচালনা করেন সাধন কুমার বিশ্বাস ও শ্রীপদ দাসসহ পূজা উদযাপন কমিটির নিকট সরকারী বরাদ্দকৃত নগত অর্থ ও শাড়ী হস্তান্তর করেন এবং মাধবপুর হালদার পাড়া সার্বজনীন পূজামন্ডপ পরিচালনা কমিটির সভাপতি শ্রী স্বপনকুমার হালদার ও সাধারন সম্পাদক সঞ্জয়কুমার হালদার এর নিকট হস্তান্তর করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।