চুয়াডাঙ্গা বুধবার , ১৬ নভেম্বর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে নানা আয়োজনের মধ্যদিয়ে নবান্ন উৎসব পালিত

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ১৬, ২০১৬ ১:৩৩ অপরাহ্ণ
Link Copied!

Meherpur News 2

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গার গাড়াবাড়িয়া গ্রামের কৃষকরা নতুন ধান কেটে নবান্ন উৎসব পালন করেছে। মঙ্গলবার সকালে গ্রামের কৃষকরা আনুষ্ঠানিকভাবে গাড়াবাড়িয়ার কৃষক মোঃ আনোয়ার আলীর মাঠের ধান কেটে এ উৎসবের শুরু করে। কৃষক মোঃ আব্দুল কাদের বাড়ি গৃহবধূরা নতুন ধান ভেঙে তৈরি করে পিঠা। এসকল কাজে সহযোগিতা করে চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিস। ধান কাটা, ধান ঝাড়া, ঢেকিতে চাল থেকে আটা তৈরি এবং তা থেকে নানা রকম পিঠা তৈরি করেন গাড়াবাড়িয়া গ্রামের কৃষক-কৃষাণীরা। নবান্ন উৎসবের এ আয়োজনে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নির্মল কুমার দে, সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাশরুর, কৃষি সম্প্রসার কর্মকর্তা শারমিন আক্তার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা  মোঃ শাহিন রাব্বী, গাড়াবাড়িয়ার কৃষক মোঃ আব্দুল কাদের, মোঃ আনোয়ার মিয়া, মোঃ বাদশা মিয়া, মোঃ তেতুল শেখ, মোঃ আলাউদ্দিন, মোঃ ওসমান আলী, মোঃ রাজ্জাক আলী, মোঃ সানোয়ার, মোঃ বিল¬াল হোসেন, মোঃ ভাসানী, মোঃ সাইদুর, মোঃ বখতিয়ার, মোঃ রিপন আলী, মোঃ মামুন মিয়া। অন্যদিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী চত্ত্বরে বেলা ৩টায় শুরু হয় পিঠা মেলা। মেলায় চুয়াডাঙ্গা মহিলা ক্লাব, বাংলাদেশ শিশু একাডেমী চুয়াডাঙ্গা জেলা শাখা, জেলা মহিলা অধিদপ্তর, জননী ফুড, মা হস্তশিল্প প্রভৃতি সংগঠন হরেক রকম পিঠার পসরা সজিয়ে বসে। এ উপলক্ষ্যে শিল্পকলা একাডেমী উন্মুক্ত মঞ্চে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরার সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের সচীব মোঃ লুৎফর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেব প্রসাদ পাল, জেলা শিল্পকলা একাডেমীর সহ-সভাপতি নূরুল ইসলাম মালিক ও সাধারণ সম্পাদক মুন্সি জাহাঙ্গীর আলম মান্নান। নবান্নের কবিতা আবৃত্তি করে শোনান, আবৃত্তি পর্ষদের সাধারন সম্পাদক সাংবাদিক মরিয়ম শেলী। অনুষ্ঠান পরিচালনা ছিলেন হিরণ-উর-রশীদ শান্ত। সভার শুরুতে জেলা শিল্পকলা একাডেমীর উচ্চাঙ্গো সংগীতের শিক্ষক সাংস্কৃতি অঙ্গনের পরিচিত মুখ ওস্তাদ শরীফ উদ্দিন বিশ্বাসের প্রতি শ্রদ্ধা জানিয়ে অতিথি ও উপস্থিত সকলে মৌনভাবে দাড়িয়ে এক মিনিট নিরাবতা পালন করেন। সবশেষে জেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকলেও ওস্তাদ শরীফ উদ্দিন বিশ্বাসের মৃত্যুতে তা বাতিল করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর সদর উপজেলা পরিষদের উদ্যোগে ও উপজেলা শিল্পকলা একাডেমীর সহযোগিতায় মেহেরপুরে নবান্ন উৎসব পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হাসানের সভাপতিত্বে নবান্ন উৎসবে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহ। মূল আলোচক ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও ছড়াকার রফিকুর রশিদ। সহকারী কমিশনার (ভূমি) শুভ্রা দাসের সঞ্চলনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর, জেলা প্রশাসক পতœী স্মৃতি রানী সিনহা, পুলিশ সুপার পতœী সালমা আক্তার, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মারুফ আহামেদ বিজন, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খাঁন আলো, জেলা আ.লীগের সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জাতীয় মহিলা সংস্থার সভানেত্রী শামিম আরা হীরা প্রমূখ। এসময় আগত অতিথিদের বিভিন্ন ধরণের পিঠা খাওয়ানো হয়। পরে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।