চুয়াডাঙ্গা রবিবার , ১৭ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে শোভযাত্রাসহ নানা কর্মসূচিতে বিশ্ব খাদ্য দিবস পালন

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ১৭, ২০২১ ৬:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

স্বাস্থ্যসম্মত ও নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য আহ্বান

সমীকরণ প্রতিবেদন:

কৃষি মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথ উদ্যোগে বাংলাদেশেও বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিলো, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ-ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’। সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়। পালিত কর্মসূচির মধ্যে ছিলো শোভযাত্রা ও আলোচনা সভা।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসন, কৃষি বিভাগ ও খাদ্য বিভাগের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, সরকারের যুগোপযোগী নীতি ও পদক্ষেপে দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। ফল, সবজির উৎপাদন অনেক গুণ বেড়েছে। দেশের অভ্যন্তরীণ জলাশয়ে উৎপাদিত মাছ এবং মাংস উৎপাদনে দেশের চাহিদা পূরণে সক্ষমতা অর্জিত হয়েছে। বাংলাদেশের কৃষিপণ্যে রফতানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষিকে লাভজনক করতে কৃষি যান্ত্রিকীকরণে উন্নয়ন সহায়তা প্রদান করা হচ্ছে। সরকার মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, “আমাদের সরকার গৃহীত কৃষিবান্ধব নীতি ও কার্যক্রমে দানাদার খাদ্য, মাছ, মাংস ও ডিম উৎপাদনে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ এবং দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে।”

আলোচনা সভায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মাজেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, জেলা খাদ্য কর্মকর্তা রেজাউল করিম।

চুয়াডাঙ্গা কালেক্টরেটের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুফি মো. রফিকুজ্জামান, চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর প্রমুখ।

দামুড়হুদা:

‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ-ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দামুড়হুদায় বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে হয়েছে। দিবসটিতে গতকাল শনিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান মনির, কৃষি সম্প্রসারণ অফিসার  অভিজিৎ বিশ্বাস, প্রেসক্লাবের সভাপতি এম. নুরুন্নবী, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী ইউনুচ আলিসহ উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকবৃন্দ।

জীবননগর:

জীবননগরে বিশ্ব খাদ্য দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টায় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সভাকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার, সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী রাজিব হোসেন, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী শামসুর রহমান চঞ্জল, সাংবাদিক সালাউদ্দিন কাজল, মিঠুন মাহমুদ, চাষী রমজান প্রমুখ।

ঝিনাইদহ

‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ-ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে গতকাল শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আলী জিন্নাহ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল করিম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জুনাইদ হাবীবসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

এসময় বক্তারা, উন্নত, সুখী ও সমৃদ্ধিশালী দেশ গড়তে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য সকলের প্রতি আহ্বান জানান। এর আগে দিবস উপলক্ষে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বেরা করা হয়। র‌্যালিটি বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।