চুয়াডাঙ্গা সোমবার , ২৭ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে মাদক ও পাচারবিরোধী আন্তজার্তিক দিবস পালিত

সকলের সম্মিলিত প্রচেষ্টায় চুয়াডাঙ্গা জেলাকে মাদকমুক্ত করতে হবে: ডিসি আমিনুল ইসলাম
সমীকরণ প্রতিবেদনঃ
জুন ২৭, ২০২২ ২:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ ডেস্ক:
চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তজার্তিক দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। গতকাল রোববার সকালে জেলা শহরের বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তজার্তিক দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে, ‘মাদক সেবন রোধ করি, সুস্থ্য সুন্দর জিবন গড়ি’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মাদকের অপব্যবহার ও পাচাররোধে সম্মিলিত উদ্যোগ খুবই জরুরি। যুবসমাজকে মাদকের নীল দংশন থেকে রক্ষা করতে সমাজের সকল স্তরে মাদকের কুফল সম্পর্কে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলা প্রয়োজন। মাদকের বিরুদ্ধে এ লড়াইয়ে পরিবারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শক্ত পারিবারিক বন্ধন সন্তানকে মাদক ও জঙ্গিবাদের কুপ্রভাব থেকে দূরে রাখে, তাকে সুস্থ-স্বাভাবিক মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়ক ভূমিকা পালন করে। মাদকের অপব্যবহার প্রতিরোধে ছাত্র-শিক্ষক, অভিভাবকসহ সকল শ্রেণি পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় চুয়াডাঙ্গা জেলাকে মাদকমুক্ত করতে হবে।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক শরিয়তউল্লাহ। চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈফের প্রাণবন্ত উপস্থাপনায় এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, চুয়াডাঙ্গা-৬ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মাহবুবুর রহমান, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শামিম ভূঁইয়া, এনএসআই এর উপ-পরিচালক জিএম জামিল সিদ্দিক, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সাংবাদিক শাহ আলম সনি, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

ঝিনাইদহ:
‘মাদক সেবন রোধ করি, সুস্থ সুন্দর জীবন গড়ি’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের আয়োজনে রোববার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক সালমা সেলিম, স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়ারুল ইসলাম, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সহকারী পরিচালক গোলক মজুমদারসহ অন্যান্যরা বক্তব্য দেন। বক্তারা, মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বন্ধে সমাজের সর্বস্তর থেকে এগিয়ে আসার আহ্বান জানান।

কার্পাসডাঙ্গা:
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের মুন্সিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে চুয়াডাঙ্গা ৬ বিজিবির ব্যাবস্থাপনায় মাদকদ্রব্যর অপব্যাবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে জনসচেতনতা মুলক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকেলে মুন্সিপুর বিজিবির কোম্পানি কমান্ডার আ. জলিলের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আ: করিম বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ. লীগের যুগ্ম সম্পাদক আ. সালাম বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল।
এসময় বক্তারা মাদকের নানান কুফল তুলে ধরে বলেন নিজেদের সন্তান ভবিষ্যৎ বাংলাদেশকে বাঁচাতে মাদককে সমাজ থেকে নির্মূল করতে হবে। সমাজ থেকে মাদক নির্মুল না করতে আমাদের প্রজন্ম যারা তারা ধ্বংস হয়ে যাবে।
অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান মনিরুজ্জামান মন্টু, ইউপি সদস্য আলমগীর হোসেন, বিল্লাল হোসেন, সিরাজুল ইসলাম, আ. রাজ্জাক, মাহবুবুর রহমান, আ. সালাম, নুর মোহাম্মদ ভগু, সাজিবার রহমান, সংরক্ষিত সদস্য সুমাইয়া খাতুন, আনেহার খাতুন ও উদ্যোক্তা হারুন সহ আরো অনেকে।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকেল ৩ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নূর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।
বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম, আলমডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র খন্দকার মুজিবুল হক, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল মামুন রেজা, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আরা খাতুন। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় বক্তব্য দেন মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, মৎস্য অফিসার ফাতেমা কামরুন্নাহার আখি, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার হাসানুজ্জামান খান, কৃষি অফিসার সোহেল রানা, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সাধারণ সম্পাদক খন্দকার হামিদুল ইসলাম, স্টেশন অফিসার মিজানুর রহমান, সরকারি কলেজের প্রভাষক আবদুল হাই প্রমুখ। সভা শেষে ৯জন কৃতি শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।