চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস পালিত

407

ডেস্ক রিপোর্ট: গতকাল মঙ্গলবার ছিলো বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ দূষণের হাত থেকে এ বিশ্বকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতিবছর ৫ জুন দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিলো ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এবং সেøাগান ‘প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’। র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
আমাদেরে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, সারাদেশের ন্যায় একযোগে চুয়াডাঙ্গায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, চুয়াডাঙ্গার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সৈয়দ ফারুক আহম্মেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। বক্তারা বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হলে বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে। পরিবেশ দিবসের তাৎপর্য ও বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন জেলা বন কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। এ ছাড়াও প্রাকৃতিক, কৃত্রিম ও মানুষ্যসৃষ্ট বেশ কিছু প্রাকৃতিক দুর্যোগ; যা আমাদের ও আমাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য হানিকর, এরুপ কিছু ভিডিও চিত্র প্রদর্শন এবং শিক্ষণীয় বিষয় সমূহের ধারণা দেয়া হয়। এ সময় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে উপস্থিত ডিসি পুলের গাড়ী চালকেরা বিনা প্রয়োজনে হর্ণ বাজাবেন না মর্মে প্রতিজ্ঞা করেন।

আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা ১১টার সময় উপহেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা লিয়াকত আলী লিপু মোল্লা, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সাত্তার, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, শিক্ষা অফিসার মৃণাল কান্তি সরকার। সমাজ সেবা অফিসার আবু তালেবের পরিচালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মৎস্য অফিসার জেডএম তৌহিদুর রহমান হেলাল, বিআরডিবি অফিসার সায়লা শারমিন, আলমডাঙ্গা সিভিল ডিফেন্স স্টেশনের মকলেছুর রহমান প্রমূখ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছে, “আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিক পণ্য ব্যবহার করি, না পারলে বর্জন করি” এই পতিপাদ্যকে বিষয়কে সামনে রেখে সারা বিশে^র সাথে তালমিলিয়ে দামুড়হুদায় বিশ^ পরিবেশ দিবস পালন করা হয়েছে। দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের হয়ে দামুড়হুদার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান মাওলানা আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা নাফিস সুলতানা, দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার সুফি মোহাম্মদ রফিকুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোশিউর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আইসিটি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার আরিফুল ইসলাম, দামুড়হুদা ইউআইটিআরসিই, ব্যানবেইসের সহকারী প্রোগ্রামার আব্দুল কাদির, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ। উক্ত র‌্যালী ও আলোচনা সভায় সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা নির্বাহী অফিসারের নাজির ওমর ফারুক, সার্টিফিকেট সহকারী জিহন আলী ও আবু হানিফ।

জীবননগর অফিস জানিয়েছে, “আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারিলে বর্জন করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জীবননগরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে উপজেলা চত্ত্বরের বট তলায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। এ সময় আরো উপস্থিত ছিলেন মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খাঁন, উপজেলা সমাজ সেবা অফিসার আফাজ উদ্দিন, মাসুদুর রহমানসহ উপজেলার সকল কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, পলিথিন বর্জন করে কাগজ ও পাটের ব্যাগ ও মোড়ক ব্যবহারের আহ্বান জানিয়েছেন ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। গতকাল মঙ্গলবার বিশ^ পরিবেশ দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। এ সময় নবগঙ্গা নদী পরিবেশ বান্ধব ও ব্যবহার উপযোগী করতে খনন প্রকল্প প্রনয়ণ ও বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। বিশ^ পরিবেশ দিবস ২০১৮ উপলক্ষে ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ে র‌্যালি, সেমিনার, আলোচনা সভা ও পরিবেশ বিষয়ক ভিডিও প্রদর্শনী, গাছের চারা বিতরণ এবং চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসন ঝিনাইদহ আয়োজিত কর্মসূচীতে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) অংশগ্রহণ করে। ৫ জুন, বিশ^ পরিবেশ দিবস। এ বছর দিবসের প্রতিপাদ্য-“আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিক পুন:ব্যবহার করি, না পারলে বর্জন করি”। অনুষ্ঠানে টেকসই উন্নয়ন নিশ্চিতে পরিবেশ দূষণ রোধে ব্যবহৃত তহবিলসহ সার্বিকভাবে জলবায়ু অর্থায়নে কার্যক্রম বাস্তবায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ বৃদ্ধি এবং আর্থিক লেনদেন ও কর্মসম্পাদন প্রতিবেদন স্ব-প্রণোদিতভাবে প্রকাশের দাবি জানিয়েছে সনাক সভাপতি মো: আবু তাহের।