চুয়াডাঙ্গা রবিবার , ২ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপন : এমপি ছেলুন জোয়ার্দ্দার বললেন

দেশে মোট জনসংখ্যার ৯ শতাংশের অধিক প্রবীণ
সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২, ২০২২ ৮:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত পালিত হয়ছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে পৃথক স্থানে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা:
‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদপ্তর, প্রবীণ হিতৈষী সংঘ ও স্থানীয় এনজিও-সমূহের আয়োজনে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭২.৪ বছরে উন্নীত হয়েছে। একইসঙ্গে বেড়ে চলেছে প্রবীণ ব্যক্তির সংখ্যা। বর্তমানে দেশে মোট জনসংখ্যার ৯ শতাংশের অধিক প্রবীণ। ক্রমবর্ধমান প্রবীণ জনগোষ্ঠীর কল্যাণে বহুমুখী পদক্ষেপ গ্রহণের ফলস্বরূপ ইতঃমধ্যে সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা জেলায়ও প্রায় শতভাগ বয়স্ক ব্যক্তিকে ভাতার আওতাভুক্ত করা হয়েছে।’ চুয়াডাঙ্গা জেলা প্রবীণ হিতৈষী সংঘসহ বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে উদ্দেশ্যে করে তিনি বলেন, শুধুমাত্র শহরভিত্তিক সহযোগিতা করলেই হবে না, গ্রাম পর্যায়েও কাজ হবে এবং তাদের পাশে দাঁড়িতে হবে। পরিবারগুলোকে সচেতন করার মাধ্যমে পিতা-মাতাকে নিয়ে একত্রে বসবাস করবে, সেই বিষয়ে যা করণীয় তার উদ্যোগ গ্রহণ করার পরামর্শ প্রদান করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল মামুন, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, চুয়াডাঙ্গা প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি এম এ আলী আক্তার ও চুয়াডাঙ্গা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রবীণ হিতৈষী সংঘের উপদেষ্ঠা অধ্যক্ষ হামিদুল হক মুন্সি ও ওয়েভ ফাউন্ডেশনের প্রোগ্রাম পরামর্শক শুকুর আলী। অনুষ্ঠানটি পরিচালনা করেন সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক আবু তালেব।

কার্পাসডাঙ্গা:
দামুড়হুদার কার্পাসডাঙ্গায় ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ এ প্রতিপাদ্যে বাংলাদেশ প্রবীণ প্রতিবন্ধী এবং মাদকাসক্ত ব্যক্তিদের সমন্বয় উন্নয়ন প্রকল্প (ঝঝউ) বাংলাদেশ কারিতাস খুলনা অঞ্চলের আয়োজনে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় এলাকার ১ শ জন প্রবীণ ব্যক্তিদের নিয়ে র‌্যালি বের করে বাজারের প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউপি সদস্য আলমগীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান মনিরুজ্জামান মণ্টু, ইউপি সদস্য সিরাজুল ইসলাম, মাহবুবুর রহমান, সাজিবার রহমান, বিল্লাল হোসেন, আনেহার খাতুন, সুমাইয়া খাতুন, দেলোয়ারা খাতুন, উন্নয় ও ডেভোওলেফ কমিটির প্রচার সম্পাদক আহসান হাবীব, সদস্য সাধন মণ্ডলসহ আটটা ক্লাবের সভাপতি ও সদস্যবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউনিয়ন সুপারভাইজার মি. বাপ্পা মণ্ডল।

ঝিনাইদহ:
‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ এ স্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে গতকাল সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মনিরা বেগম, প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি মকবুল হোসেনসহ অন্যান্যরা বক্তব্য দেন। এসময় বক্তারা মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে প্রবীণ ব্যক্তিদের অভিজ্ঞতা ও জ্ঞানকে কাজে লাগানোর আহ্বান জানান। সেই সাথে তাদের প্রতি যত্নশীল হওয়ার আহ্বান জানান।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।