চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও জীবননগরে বিশ্ব জলাতঙ্ক দিবস পালনকালে বক্তারা

জলাতঙ্কের টিকা দিয়ে রোগটি প্রতিরোধ সম্ভব
সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২৯, ২০২২ ৮:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা ও জীবননগরে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার পৃথক আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘জলাতঙ্কে মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়’ এই প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়।

চুয়াডাঙ্গা:
‘জলাতঙ্কে মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়’ এই প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে গতকাল বুধবার বেলা ১১টায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বাস্তবায়নে এ সভার আয়োজন করে স্বাস্থ্য অধিদপ্তরের জুনোটিক ডিজিজ কন্টোল প্রোগ্রাম। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান।
এসময় তিনি বলেন, জলাতঙ্ক একটি মরণব্যাধি, যা প্রাণী থেকে মানুষে ও প্রাণীতে সংক্রমিত হতে পারে। কুকুর, বিড়াল, বানর, বেজী ও শিয়ালের কামড় বা আঁচড়ে এ রোগ সংক্রমিত হয়। বর্তমানে বিশ্বে বছরে ৫৯ হাজার মানুষ এ রোগে মারা যায়। বিখ্যাত ফরাসী অণুজীববিদ লুই পাস্তুর ১৮৮৫ সালে সর্বপ্রথম আবিষ্কার করেছিলেন জলাতঙ্কের টিকা, যার মাধ্যমে রোগটি শতভাগ প্রতিরোধ করা সম্ভব। একসময় জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে বহু মানুষের মৃত্যু হতো। সচেতনতা বৃদ্ধির কারণে বর্তমানে এই রোগে মৃত্যুর হার বহুলাংশে কমে গেছে। আগে কুকুরে অথবা বিড়ালে কামড় দিলে মানুষ কবিরাজের চিকিৎসায় বিশ্বাস করত। প্রচার-প্রচারণার মাধ্যমে এর থেকে মানুষ বের হয়ে আসতে পেরেছে। আমাদের কুসংস্কার থেকে বেরিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, কুকুরে কামড় দিলে ক্ষতস্থান ক্ষারযুক্ত সাবান ও পানি দিয়ে অনেকক্ষণ ধরে ভালোভাবে পরিস্কার করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভ্যাকসিন নিতে হবে।

Girl in a jacket

চুয়াডাঙ্গা সদর উপজেলা ইপিআই এমটি মনোয়ার হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মুস্তাফিজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন ডা. তারিক জুনায়েত, ডা. খালিদ হাসান, ডা. মুস্তাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক বদরুজ্জামান লাভলু, আমিরুল ইসলাম, স্টোর কিপার রহমতউল্লাহ জুয়েলসহ আরও অনেকে।

জীবননগর:
জীবননগরে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার বেলা ১১টায় র‌্যালি ও পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘জলাতঙ্কে মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়’ স্লোগানে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সেলিমা আখতার। অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জালাল উদ্দীন, প্রাণীসম্পদ অফিসার আবু সাঈদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শিশুবিষয়ক চিকিৎসক ওমর ফারুক, জুনিয়র কনসালট্যান্ট পারুল আক্তার, ডা. নাজনীন ছন্দা, ডা. রুবিনা ইসলাম রুপা, ডা. শ্যামল কুমার পাল প্রমুখ।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।