চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২৫ অক্টোবর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা মোহাম্মদ শাহ্জাহান ছিলেন দেশপ্রেমিক রাজনীতির এক আলোকবর্তিকা

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ২৫, ২০১৬ ১২:৩২ অপরাহ্ণ
Link Copied!

20161024_170017 20161024_163802নিজস্ব প্রতিবেদক: মোহাম্মদ শাহ্জাহান ছিলেন দেশপ্রেমিক রাজনীতির এক আলোকবর্তিকা। ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক দেশের শ্রমজীবী, পেশাজীবীসহ শোষিত-নিপীড়িত মানুষের অধিকার আদায়ে আমৃত্যু সংগ্রাম করে গেছেন। কিন্তু, তাঁর স্বপ্নের বাংলাদেশ আজও প্রতিষ্ঠিত হয়নি।
জাতীয় বীর, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শ্রমিক নেতা, ভাষা সৈনিক ও সাবেক সংসদ সদস্য জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাবেক সভাপতি মোহাম্মদ শাহ্জাহানের ২৪তম মৃত্যবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় আলোচকেরা এসব কথা বলেন।  মোহাম্মদ শাহ্জাহান স্মৃতি সংসদ সোমবার বিকেলে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে করতোয়া চত্ত্বরে এই স্মরণসভার আয়োজন করে।
মোহাম্মদ শাহ্জাহান স্মৃতি সংসদ, চুয়াডাঙ্গার আহ্বায়ক মুক্তিযোদ্ধা আশু বাঙালীর সভাপতিত্বে স্মরণসভায় আলোচনায় অংশ নেন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মো. তৌহিদ হোসেন, চুয়াডাঙ্গা জেলা সভাপতি অ্যাডভোকেট সেলিম উদ্দিন খান, সাধারণ সম্পাদক এ্যাডঃ আকসিজুল ইসলাম রতন, যুগ্ম আহবায়ক জেলা বিএনপি এ্যাডঃ ওয়াহেদুজ্জামান বুলা, জেলা বিএনপি‘র সদস্য সরদার আলী হোসেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসির উদ্দিন আহম্মেদ, মুক্তিযুদ্ধা সংসদের জেলা কমান্ডার আবু হোসেন, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামূল হক মুক্তা, তেতুঁলশেখ কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্ল¬াহ শেখ, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাফিজ উদ্দিন বাবু, জাসদ নেতা আবুল হোসেন মাষ্টার, মোয়াজ্জেম হোসেন প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক শেখ সেলিম  ।
আলোচকেরা আরও বলেন, মোহাম্মদ শাহ্জাহান ছিলেন আপাদমস্তক প্রগতিশীল, ধর্মনিরপেক্ষ রাজনীতিক। ছিলেন প্রজ্ঞা, সাহস ও বিনয়ের অধিকারী। নৈতিকতার প্রশ্নে ছিলেন আপোসহীন। মুক্তিযুদ্ধে বিশ্ব জনমত গঠনে প্রবাসী সরকারের বিশেষ দূত হিসাবে আসামান্য অবদান রাখেন। মুক্তিযুদ্ধ পূর্ব মোহাম্মদ শাহ্জাহানের বড় অবদান হলো জাতীয় শ্রমিকলীগ প্রতিষ্ঠার মধ্যে দিয়ে বাংলার শ্রমিক শ্রেণিকে স্বাধীনতার আন্দোলন ও  মুক্তিযুদ্ধের পক্ষে সংগঠিত করা। ভাষা আন্দোলনেও তিনি ছিলেন সক্রিয়। আবার বঙ্গবন্ধুর অন্যতম আস্থাভাজনও ছিলেন তিনি।  স্বাধীনতা উত্তরকালে আন্তর্জাতিক পর্যায়ে যোগাযোগের মাধ্যমে দেশ গড়তে বড় ভূমিকা রাখেন। তাঁর আদর্শ তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।