চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় ১০০ কিলোমিটার রাস্তার পাশে ৭ লাখ খেজুরের বীজ রোপণ কাজের উদ্বোধন

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৮, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

 

প্রতিবেদক, হিজলগাড়ী: খেজুরের গুড় অত্র এলাকার ঐতিহ্য বহন করে। ব্যাপকহারে খেজুর গাছ কাটার ফলে দিনদিন এলাকার খেজুরের গুড়ের ঐতিহ্য হারাতে বসেছে। সে কারণে ভেজাল খেজুরের গুড়ে হাটবাজার সয়লাব হয়ে যাচ্ছে। এলাকার খেজুরের গুড়ের পুরানো ঐতিহ্য ধরে রাখতে চুয়াডাঙ্গা সদর উপজেলা এলজিইডি উদ্যোগে এলজিইডি রাস্তার দুই ধারে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে খেজুর বীজ লাগানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

চুয়াডাঙ্গা সদরের ৯টি ইউনিয়নের কিলোমিটার রাস্তায় খেজুরের বীজ রোপণ কাজের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে সদর উপজেলার নীলমণিগঞ্জ ডিঙ্গেদহ সড়কের পার্ক সংলগ্ন রাস্তায় খেজুর বীজ রোপণ কাজের শুভ উদ্বোধন করেন এলজিইডির নির্বাহী প্রকৌশলী অমিতাভ সাহা। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী আরিফুল্লাহদৌলা। এছাড়াও উপস্থিত ছিলেন এলজিইডির সুপার ভাইজার নাসির উদ্দিন, শিউলী খাতুন, বিলকিছ আরা, জেসমিন খাতুন জান্নাতুল ফেরদৌস। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন কমিউনিটি অর্গানাইজার হারুন অর রশিদ।

খেজুর বীজ রোপণ কাজের উদ্বোধন শেষে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি বলেন, এই বীজ থেকে খেজুর গাছ বের করা সম্ভব হলে এলাকার খেজুরের গুড়ের চাহিদা পূরণের সাথে সাথে পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব হবে। এছাড়াও এলাকার আর্থসামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তন ঘটবে রাস্তারর পার্শ্বঢাল ভাঙনের হাত থেকে রক্ষা পাবে। তিনি উপস্থিত সকলকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ধরণের কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।