চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

234

সমীকরণ প্রতিবেদন:
শীতের পাশাপাশি গতকাল শনিবার সারা দেশ কুয়াশায় ঢাকা ছিল। সারা দিনে দেশের অধিকাংশ স্থানেই সূর্যের দেখা মেলেনি। আবহাওয়া অফিস বলছে, আজও দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকবে দেশের বেশিরভাগ জায়গা। সেই সঙ্গে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের এক বা একাধিক স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা আছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ছিল চট্টগ্রামের সীতাকুন্ডে ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস; আগের দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিন দিনে উত্তুরে হাওয়ার সঙ্গে রাতের তাপমাত্রা কমার আভাস দিয়েছে আবহাওয়া অফিস।
জানা গেছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্ত জেলা চুয়াডাঙ্গায় গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। সকাল থেকে এখানে সূর্যের দেখা মেলেনি। জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার বলেন, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে শীতার্ত মানুষের জন্য এ পর্যন্ত ২০ হাজার ৭০০ কম্বল ও নগদ ২৪ লাখ টাকা আর্থিক সহযোগিতা পাওয়া গেছে। এগুলো জেলার চারটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) অনুকূলে বরাদ্দ দেওয়া হয়েছে।
চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক বলেন, তাপমাত্রা এক দিনের ব্যবধানে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ায় বেশি শীত অনুভূত হচ্ছে।