চুয়াডাঙ্গা শুক্রবার , ৩০ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় লোকাল গভর্ন্যান্স অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালায় ডিসি আমিনুল ইসলাম খান

এলজিএসপি-৩ এর মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন করা হয়
সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ৩০, ২০২২ ৯:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি) অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় পায়াকট্ বাংলাদেশের বাস্তবায়নে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেষ্ট-৩ (এলজিএসপি-৩) চলতি বছরের ডিসেম্বর মাসে শেষ হচ্ছে। এই প্রজেক্টের মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন করা হয়। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে এ উন্নয়ন করা হয়। এই প্রকল্পে দুর্নীতির সুযোগ থাকে না। তিনি আরও বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রম শক্তিশালীকরণ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও টেকসইকরণে এলজিএসপি-৩ উল্লেখযোগ্য অবদান রাখছে। নারীর ক্ষমতায়নসহ নাগরিক সুযোগ-সুবিধা বৃদ্ধি ও গ্রামীণ দারিদ্রতা বিমোচনে বিশেষ অবদান রাখছে এই প্রকল্প। পাশাপাশি ক্ষমতাকে বিকেন্দ্রীকরণের মাধ্যমে সকল ইউনিয়ন পরিষদ ও পৌরসভাকে কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে রূপ দিতেও বিশেষ ভূমিকা রাখছে এলজিএসপি-৩।

Girl in a jacket

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আনিসুজ্জামান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, সরকারি আদর্শ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এস এম ইস্রাফিল, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান প্রমুখ।

কর্মশালায় পরিকল্পনা, বাজেট এবং আর্থক ব্যবস্থাপনা বিষয়ে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি ও কর্মীদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও প্রশিক্ষণে প্রকল্পের স্কিম বাস্তবায়নে পরিবেশ ও সামাজিক সুরক্ষা ব্যবস্থা প্রতিপালন, উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও স্কিম নির্বাচনে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, ইউনিয়ন পরিষদের দৈনন্দিন কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে সুশাসনের পথে অগ্রসর, বিভিন্ন মেয়াদী পরিকল্পনা, বার্ষিক বাজেট প্রণয়ন, উন্নয়ন প্রকল্পে/স্কিম নির্বাচন, বাস্তবায়ন ও তদারকিতে জনঅংশগ্রহণ বৃদ্ধি এবং স্বল্প ব্যয়ে দ্রুততম সময়ে স্থানীয় পর্যায়ে সেবা প্রদানসহ প্রভূতি বিষয়ে আলোচনা করা হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।