চুয়াডাঙ্গা রবিবার , ৬ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

সমীকরণ প্রতিবেদন
জুন ৬, ২০২১ ৮:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতাল চত্বরের ‘এ’ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। জেলা সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান একটি শিশুকে নিজ হাতে ভিটামিন এ ক্যাপসুল খাইয়ে দিয়ে টিকাদান কর্মসূচির অনুষ্ঠানিকতা শুরু করেন। এসময় উপস্থিত ছিলেন সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আসাদুর রহমান মালিক খোকন, চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আওলিয়ার রহমান, জেলা তথ্য অফিসার আমিনুল ইসলাম, সিনিয়র স্টাফ নার্সসহ স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধন অনুষ্ঠানে সিভিল সার্জন বলেন, ‘বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী বছরে ২ বার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণের সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়। শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টি শক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাত কানা এবং অন্ধত্বসহ চোখের অন্যান্য রোগ শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশুণ্যতা এবং শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে।’ এসময় শিশুর শরীরে ভিটামিন-এ’র প্রয়োজনিয়তা সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ডা. আসাদুজ্জামান মালিক খোকন।
উল্লেখ্য, জেলার ৪ উপজেলায় ১ লাখ ৩৭ হাজার ২৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৬ হাজার ৫৪ জন শিশু ও ১২ মাস থেকে ৫ বছরের ১ লক্ষ ২০ হাজার ৯৭১ জন শিশুকে দেয়া হবে এই ভিটামিনটি। আগামী ৫ জুন হতে ১৯ জুন পর্যন্ত জেলার ৯০৬টি কেন্দ্রে এই কর্মসূচি অব্যহত থাকবে।

 

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।