চুয়াডাঙ্গায় বৃক্ষমেলার প্রস্তুতিসভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ

618

এ বছর চুয়াডাঙ্গায় ১০ লাখ তাল বীজ রোপণ করা হবে
নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় বৃক্ষমেলা-২০১৮ উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বেলা ১২টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রস্তুতিসভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন- নার্সারি ব্যবসায়ী হিসেবে সকলের সামাজিক দায়িত্ব সরকারিভাবে এ সমস্ত কর্মকান্ডে সামিল হওয়া। বিশেষত প্রচার আর প্রসারের জন্য হলেও নার্সারি ব্যবসায়ীদের মেলায় আসা প্রয়োজন। বৃক্ষমেলাকে সফল করতে সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। গত বছর বৃক্ষমেলার প্রস্তুতি সভায় বলা হয়েছিল বৃক্ষমেলার সব গাছ কিনে নেওয়া হবে। অথচ, ব্যবসায়িরা গাছ সরবরাহ করেই পারিনি। পরে বাইরে থেকে কিনে আনতে হয়েছে। এ বছরও নার্সারি ব্যবসায়ীদের জন্য থাকতে পারে সুখবর। এসময় তিনি আরো বলেন, চলতি বছর দেশে বজ্রপাতে মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি। সে চিন্তা করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে তালের চারা রোপণের নির্দেশনা দিয়েছেন। আমরা গতবারই তাল বীজ রোপণ করেছিলাম। এবার চুয়াডাঙ্গাতে ১০ লাখ তাল বীজ রোপণ করা হবে। সময়মত তাল বীজ সংগ্রহ করা হবে। একইসাথে তেতুঁল ও খেজুর গাছও লাগানো হবে।
সভায় আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জসীম উদ্দীন, সিভিল সার্জন ডা. মো. খায়রুল আলম, অতিরিক্ত জেরা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদ, সহকারি পুলিশ সুপার (হেড কোয়ার্টার) আহসান হাবিব পিপিএম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নঈম আশ সাকীবের, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. ওয়াশীমুল বারী, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসান, জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মালীক, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক এস.এম রফিকুল ইসলাম, চুয়াডাঙ্গা সদর উপজেরা কৃষি অফিসার তালহা জুবায়ের মাশরুর, বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামসুল হকসহ বিভিন্ন এলাকার নার্সারী মালিক, সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, আগামী ৩০ জুলাই সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে আয়োজিত ৫ দিনব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করা হবে। মেলায় চুয়াডাঙ্গা জেলার চার উপজেলার নার্সারি, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, ব্যক্তি উদ্যোগ প্রতিষ্ঠাননের পক্ষ থেকে থাকবে দেশি-বিদেশি নানা রকম ফলজ ও বনজ বৃক্ষের সমাহার। ক্রয় করা যাবে সকল প্রকার গাছ।