চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় বিশ্ব এইডস দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

‘এইডস রুখতে সবাইকে সোচ্চার হতে হবে’
নিজস্ব প্রতিবেদক:
ডিসেম্বর ২, ২০২১ ১১:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

‘সমতার বাংলাদেশ এইডস ও অতিমারি হবে শেষ’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টার দিকে দিবসটি উপলক্ষে সিভিল সার্জন কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সদর হাপসাতালের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন বলেন, ‘মরণঘাতী রোগগুলোর মধ্যে এইডস অন্যতম। বিশ্বজুড়ে আজ (গতকাল) পালিত হচ্ছে এইডস দিবস। ২০১৭ সালের হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী এইডসে ২৮.৯ মিলিয়ন থেকে ৪১.৫ মিলিয়ন মানুষ মারা গেছে। যার মধ্যে শিশুও রয়েছে। মানুষকে এইডস বিষয়ে সচেতন করতে প্রতিবছর বিশ্ব এইডস দিবস পালন করা হয়। এই রোগটি নিয়ে মানুষের মধ্যে যে সব ভুল ধারণা ছিল, তা পরিবর্তন হচ্ছে। এইডস একটি ভাইরাসজনিত রোগ হলেও ছোঁয়াচে নয়। নিরাপদ রক্তসঞ্চালন পদ্ধতি অনুসরণ, একই সিরিঞ্জ একাধিকবার ব্যবহার না করা ও পারিবারিক জীবনে ধর্মীয় অনুশাসন মেনে চললে এইডস থেকে অনেকাংশে দূরে থাকা সম্ভব। আমাদের উচিৎ এইডস সম্পর্কে জানা ও এইডস রুখতে সকলে সোচ্চার হওয়া।’

র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গা জেলা শাখার সাবেক সভাপতি ডা. একরামুল হক, চুয়াডাঙ্গা সদর হাপসাতালের গাইনি কনসালটেন্ট ডা. আকলিমা খাতুন, শিশু বিশেষজ্ঞ ডা. মাহাবুবুর রহমান মিলন, জুনিয়র সার্জারি কনসালটেন্ট ডা. এহসানুল হক তন্ময়, অর্থপেডিক কনসালটেন্ট ডা. আব্দুর রহমান, সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. এ এস এম ফাতেহ্ আকরামসহ চিকিৎসাকর্মী, নার্স ও বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।