চুয়াডাঙ্গা রবিবার , ১৩ জানুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় প্রথমবারের মতো ডাচ্-বাংলা ব্যাংক প্রথম আলো গণিত উৎসব অনুষ্ঠিত

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ১৩, ২০১৯ ১০:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

শীতের তীব্রতা হার মেনেছে ক্ষুদে গণিতবিদদের কাছে
নিজস্ব প্রতিবেদক: শীতের সকাল। উৎসব শুরু হওয়ার কথা সকাল সাড়ে নয়টায়। কিন্ত, সকাল আটটা থেকেই ক্ষুদে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন। সকলের চোখে মুখে গণিত জয়ের স্বপ্ন। শীতের তীব্রতা হার মেনেছে ক্ষুদে গণিতবিদদের কাছে। গণিত শেখো, স্বপ্ন দেখো- স্লোগানকে সামনে রেখে গতকাল শনিবার চুয়াডাঙ্গায় উচ্ছলমুখর পরিবেশে গণিত উৎসব ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। ডাচ্ বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতা, প্রথম আলোর ব্যবস্থাপনা ও প্রথম আলো বন্ধুসভার সহযোগিতায় চুয়াডাঙ্গায় প্রথমবারের মতো গণিতের এই বিশাল আসর বসে। চুয়াডাঙ্গা পৌর মেয়র ও আদর্শ উচ্চ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ওবাইদুর রহমান চৌধুরী জিপু উৎসবের উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে ওবাইদুর রহমান চৌধুরী জিপু বলেন, ‘চলতি বছর ইংল্যান্ডে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। চুয়াডাঙ্গার এই প্রতিযোগিরা সচেষ্ট হলে চুড়ান্ত বিজয়ী হতে পারবে। সেই লক্ষ্যে বুকে বিশ^াস নিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে।’  উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর হোসেন। গণিত উৎসব আয়োজনের প্রেক্ষাপট তুলে ধরেন প্রথম আলোর চুয়াডাঙ্গা প্রতিনিধি শাহ আলম সনি। এসময় প্রথম আলোর পক্ষে গণিতবিদ আহসান হাবীব চুয়াডাঙ্গা বন্ধুসভার উপদেষ্টা রনি আলম, সভাপতি সামিয়া তৌহিদ সাম্য, সহ-সভাপতি তাজকেরাতুল আনাম, ইতি আক্তার অনু, সাধারণ সম্পাদক রেজাউল বাশার, যুগ্ম-সম্পাদক মাহমুদ আল আরাফাত ফাগুন, সানজিদা হান্নান রুম্পা, সাংগঠনিক সম্পাদক আবুল বাসার, প্রচার সম্পাদক মেহেরাব্বিন সানভী, অর্থ সম্পাদক অপূর্ব কুমার বাগলা, যোগাযোগ সম্পাদক শাহরিয়ার হোসেন শিহাব, দপ্তর সম্পাদক মাহাবুবুল আলম রিফাত, সাহিত্য সম্পাদক একান্ত হক ছোঁয়া, অনুষ্ঠান সম্পাদক তৌহিদ বিন সামস্ মিম, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক সানজিদ আহমেদ, ক্রীড়া সম্পাদক মানিক মেহেদী, নারী বিষয়ক সম্পাদক সুরভি, বিজ্ঞান বিষয়ক সম্পাদক উর্মি ফেরদৌস, সমাজ কল্যাণ মুস্তাকিম হাসান সৌরভ, তথ্য ও প্রযুক্তি মাহির আজমল রাফি, পাঠচক্র সম্পাদক সাব্বির হোসেন, মানব সম্পদ সম্পাদক নিশাত সাবিহা তাসনিম সুরভী, পরিবেশ সম্পাদক জান্নাতুল মাওয়া তন্নি, পাঠাগার সম্পাদক শাহিনা আক্তার ইতি, প্রশিক্ষণ সম্পাদক মুস্তাকিমসহ বন্ধুসভার সদস্যরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি ও ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের দল নির্বাচনের লক্ষ্যে ‘ডাচ্ বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০১৯’ আয়োজন করা হয়। চুুয়াডাঙ্গায় গতকালের গণিত উৎসবে ২৯৩ জন অংশ নিয়ে ১১৩ জনই আঞ্চলিক পর্যায়ে যাওয়ার যোগ্যতা অর্জন করেছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।