চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১২ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় ধানের পোকা দমনে বায়স্কোপ প্রচার

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১২, ২০২১ ৯:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

কৃষির উন্নয়নে আমরা সবসময় কৃষকের পাশে থাকব : তালহা জুবাইর মাসরুর
আকিমুল ইসলাম:
চুয়াডাঙ্গার ধান চাষিরা সবচেয়ে বড় ধরনের সমস্যা বিপিএইচ বা বাদামী গাছ ফড়িং দ্বারা মহাক্ষতির সম্মুখীন হচ্ছেন। এরই পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার সন্ধ্যা ছয়টায় চুয়াডাঙ্গা সদর উপজেলার নবগঠিত গড়াইটুপি ইউনিয়নের জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে কৃষি উন্নয়নমূলক বায়স্কোপ অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিসার তালহা জুবাইর মাসরুর।
কৃষি অফিসার বলেন, বর্তমানে ধান চাষিরা বড় চিন্তায় পড়েছেন বাদামী গাছ ফড়িংয়ের দ্বারা ধানগাছ হলুদ বর্ণ ধারণ করা নিয়ে। এর ফলে হতাশ হয়ে পড়েছেন সকল চাষিরা। তিনি বলেন, এই গাছ ফড়িং থেকে রক্ষা পাওয়ার ক্ষেত্রে কীটনাশক স্প্রে করার পাশাপাশি সাধারণ টেকনিক ব্যবহার করতে হবে। তার মধ্যে খেতের কয়েক লাইন পরপর ধান গাছ দুহাত দিয়ে ফাঁকা করে দিতে হবে। জমিতে স্যাঁতসেঁতে যেন না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। এময় তিনি কৃষকদের চাষে আরও লাভবান করার ক্ষেত্রে একই জমিতে শীতকালীন ফসল ভুট্টা ও আলু সমন্বিত চাষে নানা ধরনের পরামর্শ দেন। তিনি আরও বলেন, জেলার নানা জায়গার সার ও কীটনাশক ডিলারদের নামে নানা ধরনের দুর্নীতিমূলক অভিযোগ পাওয়া যাচ্ছে। যদি কোনো চাষির কাছ থেকে সারের দাম বেশি ধার্য করে, তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এসময় তিনি ধান চাষের পাশাপাশি ড্রাগন, তরমুজ, আখ, শিম, কমলা চাষে উদ্বুদ্ধ করার পরামর্শের পাশাপাশি খেতের শত্রু ইঁদুর নিধনের নানা ধরনের ভিডিও দেখান। তিনি বলেন, কৃষি প্রধান চুয়াডাঙ্গার সকল কৃষকদের কৃষি উন্নয়নে সর্বদা আমরা পাশে আছি ও থাকব।’
এসময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অফিসার আলমগীর হোসেন, উপ-সহকারী কৃষি অফিসার আমিরুল হক, তারিফুজ্জামান ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম। কৃষি উন্নয়ন বায়স্কোপ অনুষ্ঠানটির সহযোগিতা করেন চুয়াডাঙ্গার উদ্দীপন সংস্থা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।