চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় ‘জেলা সমন্বিত চক্ষু সেবা কার্যক্রম’-এর অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

জেলায় প্রতি বছর ৬ হাজার রোগীর চোখের অপারেশনের দরকার
সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৮:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: চুয়াডাঙ্গায় ‘জেলা সমন্বিত চক্ষু সেবা কার্যক্রম’-এর অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় সদর হাসপাতাল মিলনায়তনে এ অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। সভায় চক্ষু সেবার কার্যক্রম বৃদ্ধিতে সচেতনতার ওপর গুরুত্ব দেওয়া হয়।

চুয়াডাঙ্গা জেলা স্বাস্থ্য বিভাগের প্রধান সিভিল সার্জন ডা. মো. সাজ্জাৎ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত অ্যাডভোকেসি সভায় পরিবার পরিকল্পনা বিভাগের জেলা কনসালটেন্ট ডা. শফিকুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান, সদর হাসপাতালের আরএমও ডা. ফাতেহ আকরাম, এমওসিএস ডা. সাজিদ হাসান, ইম্প্যাক্ট ফাউন্ডেশনের সিনিয়র প্রশাসক ডা. শফিউল কবীর জিপু, সাইটসেবার্সের জেলা সমন্বয়কারী আল মামুন, রেডক্রিসেন্ট চক্ষু হাসপাতালের সহকারী পরিচালক ওবাইদুল ইসলাম পারভেজ, ব্র্যাক আঞ্চলিক কর্মকর্তা ফারুক আহমেদ, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মুসতাক আহমেদ, এজিএম রবিউল হক ও রফিকুল ইসলাম এবং আরএম আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, চুয়াডাঙ্গায় আদ্ব্-দ্বীন হাসপাতাল, রেডক্রিসেন্ট চক্ষু হাসপাতাল, ইম্প্যাক্ট ফাউন্ডেশন, ব্র্যাক ও সূর্যের হাসি ক্লিনিক চক্ষু সেবা কার্যক্রম পরিচালনা করে থাকে। জেলায় প্রতি বছর ৬ হাজার রোগীর চোখের ছানি অপারেশনের দরকার। কিন্তু প্রতি বছর ৩ হাজার রোগীর চোখের অপারেশন হয়। এটিকে কীভাবে বাড়ানো যায়। ধান ও ভুট্টার মৌসুমে চোখের রোগ বেশি দেখা যায়। চোখের ছানি অপারেশনের জন্য আদ্ব্-দ্বীন হাসপাতাল ভ্রাম্যমাণ চিকিৎসাসেবা দিয়ে থাকে।

অ্যাডভোকেসি সভায় সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হাসান বলেন, স্বাস্থ্য বিষয়ে কাজ করার জন্য সিভিল সার্জন অফিসকে জানাতে হবে। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যে সকল প্রতিষ্ঠান চক্ষু সেবা কার্যক্রম পরিচালনা করে, তাদের মধ্যে সমন্বিত চক্ষু সেবা কার্যক্রম জোরদার করতে হবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।