চুয়াডাঙ্গায় খুলনা বিভাগের প্রশিক্ষণ ক্যাম্পের সমাপনীতে একুশে পদকপ্রাপ্ত লায়লা হাসান

327

খেলাঘর আগামী দিনের সুন্দর সমাজ গঠনের স্বপ্ন দেখে
নিজস্ব প্রতিবেদক: শিশু-কিশোররা জাতির আগামী দিনের কর্ণধার। তাদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে প্রয়োজন শরীর ও মনের পরিপূর্ণ বিকাশ সাধন। খেলাঘর সেই বিকাশের লক্ষ্যে কাজ করছে। শিশুদের দৈহিক পরিপুষ্টির জন্য যেমন দরকার সুষম খাদ্য ও মুক্ত আলো-বাতাস, তেমনি মানসিক পরিপুষ্টির জন্য দরকার সংস্কারমুক্ত উদার পরিবেশ। অন্ধবিশ^াস, সংকীর্ণতা ও সাম্প্রদায়িকতা বর্জন এবং বৈজ্ঞানিক ধ্যান-ধারণা প্রসারের মধ্যদিয়ে গড়ে উঠতে পারে সেই বাঞ্ছিত পরিবেশ। খেলাঘর তাই বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির প্রসার ও বিজ্ঞানচর্চায় বিশ^াসী। তথ্য-প্রযুক্তির কল্যাণকর ব্যবহার, প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার ও পরিবেশের ভারসাম্য রক্ষায় খেলাঘর কাজ করে থাকে।
গতকাল শনিবার খেলাঘর খুলনা বিভাগের প্রশিক্ষণ ক্যাম্প-২০১৮’র সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বললেন কেন্দ্রীয় খেলাঘর আসরের প্রেসিডিয়াম সদস্য, বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক, মুক্তিযোদ্ধা, অভিনেতা, শিশু সংগঠক একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য নৃত্যশিল্পী লায়লা হাসান।
এসময় তিনি আরো বলেন, দেশ ও দেশের মানুষকে ভালবাসতে শেখায় খেলাঘর। মানুষে-মানুষে ভ্রাতৃত্ব ও সমতাবোধের আদর্শ প্রতিষ্ঠা করতে খেলাঘর বদ্ধপরিকর। তাদের সুকুমার বৃত্তির বিকাশের জন্য সবরকম সৃজনশীল ও উদ্ভাবনীমূলক কর্মকাÐে উৎসাহী। খেলাঘর আগামীদিনের সুন্দর সমাজের স্বপ্ন দেখে। তাই সে পৃথিবীর মুক্তিকামী মানুষের পক্ষে, শান্তির সপক্ষে। খেলাঘর শিশুর হাসিতে উজ্জ্বল জীবন গঠনের জন্য নিরলস কাজ করে যায়।


খেলাঘর কেন্দ্রীয় আসরের আয়োজনে দৈনিক সময়ের সমীকরণ, বিগ বাজার ও অংকুর ক্রাফট’র সহযোগীতায় অনুষ্ঠিত হওয়া দুইদিনব্যাপী নাচ, গান, আবৃত্তি, চারু ও কারুসহ মোট পাচঁটি বিষয়ে শিশু-কিশোরদের প্রশিক্ষণ এবং খুলনা বিভাগের ১০ জেলার ৩০টিরও অধিক খেলাঘর শাখা আসরের সংগঠকদের সাংগঠনিক প্রশিক্ষণ শেষে গতকাল সন্ধ্যায় জাকমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে খেলাঘর খুলনা বিভাগের প্রশিক্ষণ শেষ হয়। গত দুই দিন ঢাকা থেকে আসা দেশবরেণ্য প্রশিক্ষকদের দেয়া প্রশিক্ষণের পর গতকাল সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয় মালোপাড়াস্থ ওয়েভ ফাউন্ডেশনের প্রশিক্ষণ সেন্টারে।
অনুষ্ঠানে খেলাঘর চুয়াডাঙ্গার আহŸায়ক বিশিষ্ট শিক্ষাবিদ, সাবেক অধ্যক্ষ হামিদুল হক মুন্সির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় খেলাঘর আসরের প্রেসিডিয়াম সদস্য বিশিষ্ট শিশু সংগঠক ও প্রথিতযশা চিকিৎসক ড. মো. আবু সাঈদ, প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলি দেলোয়ার মজুমদার, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদ, কেন্দ্রীয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, দৈনিক সময়ের সমীকরণ’র প্রধান সম্পাদক নাজমুল হক স্বপন, কেন্দ্রীয় খেলাঘর আসরের সম্পাদক মন্ডলীর সদস্য তৈাহিদ রিপন, আবৃত্তিকার মিজানুর রহমান ডাবলু, সদস্য আহসান হাবিব খান রিপন, বাদল রায়, শাহিন আক্তার, খোন্দকার আশরাফুজ্জামান, কেন্দ্রীয় কমিটির সদস্য পাবনা জেলা খেলাঘরের সভাপতি হাসানুজ্জমান হাসান ও কেন্দ্রীয় কমিটির সদস্য ও খুলনা বিভাগের সমন্বয়ক শরিফুল ইসলাম সেলিম, খেলাঘর খুলনা বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণ ক্যাম্পের আহŸায়ক কাজল মাহমুদ, অর্থ সম্পাদক হেমন্ত কুমার সিংহ রায়।
উল্লেখ্য, দুইদিনব্যাপি খেলাঘর খুলনা বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণ ক্যাম্প শেষে গতকাল শনিবার চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে অনুষ্ঠানটি তাৎক্ষণিকভাবে মালোপাড়াস্থ ওয়েভ ফাউন্ডেশনের প্রশিক্ষণ সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয়।