চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় কৃষি উন্নয়নবিষয়ক সমন্বয় সভায় জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান

সরকারের বিভিন্ন উদ্যোগে কৃষি সেক্টরে ব্যাপক উন্নয়ন হয়েছে
সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২২, ২০২২ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় ও রিসো বাস্তাবায়িত চাষাবাদ প্রকল্পের আওতায় কৃষি ঋণপ্রাপ্তি, বীজ ক্রয়, ধান, গম ক্রয়, সার, বীজ মনিটরিংসহ জেলা পর্যায়ের কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে কৃষি উন্নয়ন বিষয়ক জেলা সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা একটায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, ‘কৃষি ও কৃষকের উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে কৃষি সেক্টরে উন্নয়ন সাধিত হয়েছে। উৎপাদন আগের তুলনায় অনেক গুন বেড়েছে। কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য দরকার। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পেলে কৃষক খুশি হয়। অথচ আমরা যারা ভালো জামা-কাপড় পরি, তারা কৃষকের ফসলের মূল্য একটু বাড়লেই হইচই শুরু করে দিই। কৃষি ও কৃষকের উন্নয়নে এগুলো আমাদের ভাবতে হবে। এখানে সার, বীজ মনিটরিং কমিটির সদস্যরা আছেন, আমি অনুরোধ করব সার, বীজ কিনতে যেয়ে কৃষকরা যেন না ঠকে, সেটা দেখতে হবে। কৃষকরা ঠকলে আমাদের সার্বিক উন্নয়ন ক্ষতিগ্রস্ত হবে। কৃষির উন্নয়নে আমরা কাজ করছি, পাশাপাশি কৃষকজোট কিছু সমস্যার কথা তুলে ধরেছে এগুলোও আমাদের গুরুত্ব দিয়ে ভাবতে হবে। দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় রিসো কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করছে এ জন্য তাদেরকে ধন্যবাদ জানাই।’
সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন বলেন, ‘সমস্যা থাকলেও কৃষকরা অভিযোগ করে না, অভিযোগ না পেলে আমরা কীভাবে ব্যবস্থা নেব। কৃষকদের সচেতন করেন, তারা যেন কৃষি অ্যাপসসহ বিভিন্ন মাধ্যমে সুনির্দিষ্ট অভিযোগ জানাতে পারে।’

জেলা সমন্বয় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা ও অতিরিক্ত পুলিশ সুপার আনিসুুজ্জামান। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন রিসোর নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম। ‘কৃষি ও কৃষকের উন্নয়নে কৃষক জোটের লিখিত প্রস্তাবনা’ উপস্থাপন করেন জেলা কৃষক জোটের সভাপতি এস এম আব্দুল মোমিন টিপু। এরপর মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান, বিএডিসির যুগ্ম পরিচালক জহুরুল ইসলাম, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ, জেলা কৃষি বিপণন কর্মকর্তা সহিদুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুস সাত্তার, বিএডিসির উপ-পরিচালক আব্দুল আলীম, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সিনিয়র সাংবাদিক অ্যাড. মানিক আকবর, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি শাহ আলম সনি, নিউজ টোয়েন্টিফোর ও বাংলাদেশ প্রতিদিন-এর জেলা প্রতিনিধি জামান আখতার, যমুনা টেলিভিশনের জেলা প্রতিনিধি জিসান আহমেদ, চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সহসভাপতি শেফালী খাতুন, সহসভাপতি বায়েজিদ জোয়ার্দ্দার, সদর উপজেলা কৃষক জোটের সভাপতি অ্যাড. রবিউল হক, সাধারণ সম্পাদক আব্দুল মুকিত জোয়ার্দ্দার প্রমুখ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।