চুয়াডাঙ্গায় ঈদ বাজারে জনস্রোত

30

স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছে না কেউই, মোবাইল কোর্টে ১৫ জনকে জরিমানা
নিজস্ব প্রতিবেদক:
প্রখর রোদ আর করোনা ভীতিকে উপেক্ষা করে ক্রেতাদের ঢল নেমেছে চুয়াডাঙ্গার নিউ মার্কেট, বড় বাজার বড় গলি, আব্দুল্লাহ সিটি, প্রিন্সপ্লাজাসহ বিভিন্ন মার্কেটে। এসব মার্কেটে স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছে না অধিকাংশ ক্রেতা এবং বিক্রেতারা। অনেকেই ব্যবহার করছেন না মাস্ক। ঈদের কেনাকাটায় পরিবার পরিজন নিয়ে শপিং করতে গিয়ে অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি। মার্কেটগুলোতে যতক্ষণ ভ্রাম্যমাণ আদালতের টিম তদারকি করে, ততক্ষণ সাধারণ মানুষ মাস্ক ব্যবহার করলেও বেশিরভাগ সময় মাস্কবিহীন চলছে অনেকেই। তবে প্রশাসন কঠোর অবস্থানে আছে। নিয়মিত বাজার মনিটরিং করাসহ স্বাস্থ্যবিধি না মানার অপরাধে করা হচ্ছে জরিমানা। গতকাল শনিবার জেলার বিভিন্ন স্থানে ৬টি মোবাইল কোর্টে ১৩টি মামলায় ১৫ জনকে ৮ হাজার দুইশ টাকা জরিমানা করা হয়েছে।
ঈদের বাজার করতে আসা আফজালুল হক বলেন, ‘শপিং করতে আসা মানে একটা বিপদ। পরিবারের ছোট বাঁচ্চাদের জন্য কাপড় নিতে আসলাম। কিন্তু বাজারের যে অবস্থা তাতে মাথা ঠিক থাকে না অনেকেই মাস্ক ব্যবহার করছেন না। এছাড়া যে ভিড়, তাতে গায়ে গায়ে ধাক্কা দিয়ে চলাফেরা করতে হচ্ছে।’
নিউ মার্কেটে বাজার করতে আসা রুবিনা রহমান বলেন, ‘অনেকে স্বাস্থ্যবিধি মানছেন না, এটা তো আমাদের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে।’
এদিকে সাধারণ জনগণকে সর্তক করতে প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে। এসময় আইন অমান্য করার দায়ে জরিমানা করার পাশাপাশি বেশিরভাগ ক্রেতা আর বিক্রেতাকে সর্তক করা হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষে জানানো হয়েছে, প্রশাসনের পক্ষ থেকে সবকিছু মনিটরিং করা হচ্ছে। যারা আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে অবশ্যই জরিমানার পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।