চুয়াডাঙ্গা শনিবার , ২৯ অক্টোবর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণে পিইআইবির মহাপরিচালক সংবাদ পরিবেশনে পাঠক বা দর্শকের বোধগম্যতা ও চাহিদার বিষয়টি ভাবতে হবে

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ২৯, ২০১৬ ১১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

DSCN9022

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় শুরু হয়েছে ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ। গতকাল শুক্রবার সকাল ১০টায় সার্কিট হাউস মিলনায়তনে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি)’র আয়োজনে ও চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সহযোগীতায় প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর। তিনি বলেন, সাংবাদিকতা একটি মহৎ পেশা। যথাযথ ও সত্য সংবাদ পরিবেশনে সকলকে আরও সচেতন হতে হবে। ভুল ও অবান্তর তথ্য উপস্থাপন করে সাংবাদিকতা বা হলুদ সাংবাদিকতা কখনও স্থায়ী হয় না। সংবাদ পরিবেশনে পাঠক বা দর্শকের বোধগম্যতা ও চাহিদার বিষয়টি ভাবতে হবে। সাংবাদিকতার উদ্দেশ্য অর্থ উপার্জন নয়। অন্য কোন পন্থায়ও অনেক বেশি অর্থ উপার্জন করা যায়। তাই ওই মহান পেশা যেন কলুষিত না হয় সে বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহবান জানান তিনি। পরে জেলা প্রশাসক সায়মা ইউনুসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন সিনিয়র সহকারি পুলিশ সুপার ছূফী উল্লাহ, বাংলাভিশন টেলিভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রুহুল আমিন রুশদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রশিক্ষনের সমন্বয়কারি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) সহকারি প্রশিক্ষক নাসিমূল আহসান, কর্মশালার স্থানীয় সমন্বয়কারি চুয়াডাঙ্গা প্রেসক্লাব সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরী। প্রশিক্ষণে জেলার টেলিভিশন ও অনলাইন পোর্টালের ৩৫জন সাংবাদিক অংশ নিয়েছেন। প্রথম দিনে ইলেকট্রনিক মিডিয়া কি এবং কেন?, সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার পার্থক্য সম্পর্কে আলোচনা করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর। এছাড়া টেলিভিশন সাংবাদিকতায় বিভিন্ন ধরনের রিপোর্টিং, ইলেকট্রনিক মিডিয়ায় রিপোর্টিং ও কাজের ধরন, সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, টিভি সংবাদ তথ্য সংগ্রহ ও টিভি সাংবাদিকদের দায়িত্ব এবং টিভি স্ক্রিপ্টের উপাদান ও লেখার কৌশল সম্পর্কে  বিস্তারিত আলোচনা করেন বাংলাভিশন টেলিভিশনের সিনিয়র বার্তা সম্পাদক ও প্রশিক্ষণের প্রথম দিনের প্রশিক্ষক রুহুল আমিন রুশদ ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।