চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় ডিসি আমিনুল ইসলাম

পূজামণ্ডপগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে
সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২২, ২০২২ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

সভাপতির বক্তব্যে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, শারদীয় দুর্গাপূজা একটি সার্বজনীন উৎসব। সবাই মিলে আমরা এই পূজা উদ্যাপন করব, তবে তা স্বাস্থ্যবিধি মেনে করতে হবে। পূজামণ্ডপগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পূজামণ্ডপগুলোর নিজস্ব স্বেচ্ছাসেবকদেরও সতর্ক থাকতে হবে। প্রতিবছরের ন্যায় এবারও পূজামণ্ডপগুলোর জন্য সরকারিভাবে বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি পূজামণ্ডপ নিজস্ব সিসি ক্যামেরার আওতায় আনার জন্য সংশ্লিষ্ট পূজা উদ্যাপন কমিটিকে নির্দেশনাও দেন তিনি।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন। তিনি বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রীর ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক চেতনায় চুয়াডাঙ্গা জেলায় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে নিজ নিজ ধর্ম সুষ্ঠুভাবে পালনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বদা সতর্ক রয়েছে। শান্তিপূর্ণভাবে ও আনন্দমুখর পরিবেশে পূজা উদ্যাপন করার জন্য পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনসহ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় চুয়াডাঙ্গা জেলা পুলিশ তৎপর রয়েছে। পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য পোশাকে ও সিভিলে বিভিন্ন দায়িত্ব পালনে নিয়োজিত থাকবেন।’
সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটনসহ জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তাগণ, পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, মিডিয়া ব্যক্তিবর্গ অংশ নেন।

উল্লেখ্য, আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়া এবং ৩০ সেপ্টেম্বর পঞ্চমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। এ বছর দেবীদুর্গার আগমন গজে এবং ফিরবেন নৌকায়। জানা গেছে, এ বছর চুয়াডাঙ্গার পাঁচটি থানার মোট ১২৩টি পূজামণ্ডপে অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এর মধ্যে অধিক গুরুত্বপূর্ণ ২৪টি, গুরুত্বপূর্ণ ৩৯টি ও সাধারণ মণ্ডপ ৬০টি। চুয়াডাঙ্গা সদর থানায় পূজামণ্ডপের সংখ্যা ২৩টি। আলমডাঙ্গা থানায় পূজামণ্ডপের সংখ্যা ৪২টি, দামুড়হুদা থানায় পূজামণ্ডপের সংখ্যা ১৪টি, জীবননগর থানায় পূজামণ্ডপের সংখ্যা ২৬টি ও দর্শনা থানায় পূজামণ্ডপের সংখ্যা ১৮টি। সভায় প্রতিটি পূজামণ্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবেন। তাছাড়াও সাদা পোশাকে ডিবি ও ডিএসবি মাঠে কাজ করবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।