চুয়াডাঙ্গা সোমবার , ২৮ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন ১ ডিসেম্বর শুরু

সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ২৮, ২০২২ ৯:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: চুয়াডাঙ্গায় ২০২৩ সালের জন্য অস্ত্রের লাইসেন্স নবায়নের কার্যক্রম আগামী ১ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে। গত ২২ নভেম্বর চুয়াডাঙ্গা জেলা প্রশাসক (ডিসি) মো. আমিনুল ইসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, চুয়াডাঙ্গায় আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় জুডিশিয়াল মুন্সিখানা শাখায় অস্ত্রের লাইসেন্স নবায়ন করা যাবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ব্যক্তি পর্যায়ে বন্দুক/শটগান/রাইফেল নবায়ন ফি ৫ হাজার টাকা, পিস্তল/রিভলবার নবায়ন ফি ১০ হাজার টাকা, আর্থিক প্রতষ্ঠিান বা ব্যাংক পর্যায়ে লং ব্যারেল নবায়ন ফি ৫ হাজার টাকা, প্রতিষ্ঠান পর্যায়ে লং ব্যারেল নবায়ন ফি ১০ হাজার টাকা, ডিলার ও মেরামতকারী প্রতিষ্ঠানের জন্য নবায়ন ফি ৫ হাজার টাকা এবং সেফ কিপিং নবায়ন ফি ৩ হাজার টাকা।

নীতিমালার ৩১ (ছ) অনুচ্ছেদ অনুযায়ী প্রতিবার লাইসেন্স নবায়নের ক্ষেত্রে আবশ্যিকভাবে লাইসেন্সধারীর সাক্ষাৎকার এবং অস্ত্র ব্যবহারে শারীরিক ও মানসিক সক্ষমতা নিশ্চিত হয়ে লাইসেন্স নবায়ন করতে হবে। তবে লাইসেন্সধারী ৮০ বছরের ঊর্ধ্বে হলে লাইসেন্স নবায়নযোগ্য হবে না। সনদপ্রাপ্ত (সরকারি গেজেটে বিজ্ঞাপিত) মুক্তিযোদ্ধা, রাষ্ট্রীয় সাংবিধানিক পদে কর্মরত ব্যক্তিবর্গ ও জাতীয় বেতন স্কেলের ৬ষ্ঠ ও তদুর্ধ্ব গ্রেডভুক্ত
চাকরিরত/অবসরপ্রাপ্ত সরকারি ক্যাডার সার্ভিস কর্মকর্তাদের পিস্তল/রিভলবার/শটগান/রাইফেল-এর লাইসেন্স ফি এবং নবায়ন ফি প্রযোজ্য হবে না।

করমুক্ত লাইসেন্সধারীগণ ব্যতীত অন্যান্য লাইসেন্সধারীগণকে নির্ধারিত নবায়ন ফি ১-২২১১-০০০০-১৮৫৯ নম্বর খাতে এবং নবায়ন ফি এর উপর ১৫% হারে ভ্যাট বাবদ ১-১১৩৩-০০০৫-০৩১১ নম্বর খাতে সোনালী ব্যাংক, কোর্ট বিল্ডিং শাখায় ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাদান পূর্বক চালানের মূলকপি দাখিল করতে হবে। লাইসেন্স নবায়নের সময়ে লাইসেন্সধারী ব্যক্তিগণকে স্ব-স্ব আগ্নেয়াস্ত্র এবং গুলি/কার্তুজ প্রদর্শন করতে হবে। লাইসেন্সধারী ব্যক্তি অস্ত্র বিক্রয় করে থাকলে তার লাইসেন্স বাতিল হয়েছে মর্মে গণ্য হবে এবং উক্ত লাইসেন্স নবায়র করা হবে না। আগ্নেয়াস্ত্র নবায়নের সময় জাতীয় পরিচয়পত্র, স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স (স্মার্ট কার্ড) প্রদর্শন করতে হবে এবং নবায়নের আবেদনের সাথে জাতীয় পরিচয়পত্রের ছায়ালিপি সংযুক্ত করতে হবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।