চুয়াডাঙ্গা সোমবার , ২৮ ডিসেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গাসহ ১০ জেলায় শৈত্যপ্রবাহ, চলবে আরও কয়েকদিন

সমীকরণ প্রতিবেদন
ডিসেম্বর ২৮, ২০২০ ১০:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়তে শুরু করেছে শৈত্যপ্রবাহ। এটি আরও বিস্তার লাভ করে মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। মৃদু থেকে মাঝারি মাত্রার এই শৈত্যপ্রবাহে তাপমাত্রা নেমে যেতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল রোববার দেশের ১০ জেলার তাপমাত্রা ১০-এর নিচে নেমে গেছে। আরও ১১ জেলার তাপমাত্রা এখন ১০ ডিগ্রি সেলসিয়াসের মাঝে অবস্থান করছে। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৯, তেঁতুলিয়ায় ৮ দশমিক ১, শ্রীমঙ্গল ও বদলগাছীতে ৮ দশমিক ৪, ঈশ্বরদীতে ৮ দশমিক ৭, যশোরে ৮ দশমিক ৮, কুমারখালীতে ৯ দশমিক ৪, দিনাজপুরে ৯ দশমিক ৫ এবং গোপালগঞ্জে ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গত শনিবার তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৬ সেলসিয়াস, গতকাল রবিবার ১৫ দশমিক ৯ সেলসিয়াস; ময়মনসিংহে ছিল ১২ দশমিক ২, গতকাল ১১ দশমিক ৪; চট্টগ্রামে ছিল ১৫ দশমিক ৩, গতকাল ১৪ দশমিক ৫; সিলেটে ছিল ১৪, গতকাল ১৩ দশমিক ৪; রাজশাহীতে ছিল ৯ ও রংপুরে ছিল ১১, গতকাল এই দুটি নগরীতে ১১ দশমিক ২, খুলনায় ছিল ১২ গতকাল ১১ এবং বরিশালে ছিল ১১ দশমিক ৪, গতকাল সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘এই শৈত্যপ্রবাহ তিন-চার দিন থাকতে পারে। এটি মৃদু থেকে মাঝারি মাত্রার। তাপমাত্রা ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।’ তিনি বলেন, ‘বিশেষ করে উত্তরাঞ্চল, উত্তর- পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের কিছু এলাকার তাপমাত্রা বেশি নামতে পারে। অন্য এলাকায় তাপমাত্রা কমলেও খুব বেশি কমবে না।’ আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্য এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।