চুয়াডাঙ্গা রবিবার , ১৭ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গার সরোজগঞ্জ গণহত্যা দিবস পালন

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১৭, ২০২২ ২:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে চুয়াডাঙ্গায় সরোজগঞ্জ বাজার গণহত্যা দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার ‘মুক্তিযুদ্ধের ইতিহাসে, সরোজগঞ্জের রক্ত আছে’ শিরোনামে সরোজগঞ্জ উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, জানা-অজানা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নিরবতা পালন ও পরে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় সভাপতিত্ব করেন সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী মজিবর রহমান। প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা হাজী আজিজুল হক। এসময় বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ওসমান গণি, শষ্ঠিচরণ রায়, উদীচী-ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি সিদ্দিক আহম্মেদ, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আকবর আলী, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক- জহিরুল ইসলাম জবির, উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক হাবিবি জহির রায়হান। স্বাগত বক্তব্য দেন উদীচী-সরোজগঞ্জ সংসদের সভাপতি মোস্তাফিজুর রহমান মিন্টু, সহসভাপতি শামিমা নার্গিস, সাধারণ সম্পাদক আকিদুল ইসলাম বাপ্পি, মেহেদি হাসান, আব্দুল মান্নান, শ্রাবণী ঘোষ। বক্তারা সরোজগঞ্জ বাজারে গণহত্যার স্বীকৃতির লাভের জন্য এবং গণহত্যার স্মারকস্তম্ভ স্থাপনে সর্বাত্মক সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন আব্দুর রহমান মসনাত।
উল্লেখ্য, ১৯৭১ সালের ১৬ই এপ্রিল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চুয়াডাঙ্গা মহকুমার সদর থানার সরোজগঞ্জ হাটে দুপুর বেলায় নিরীহ গ্রামবাসীর বর্বর পাকবাহিনী আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে নির্বিচারে গুলি ও বেয়নেট চালিয়ে শতাধিক মানুষকে হত্যা করে। এমন একটি গণহত্যার ঘটনাটি মুক্তিযুদ্ধের ইতিহাসে তেমনভাবে স্বীকৃত নয়। ২০১৭ সাল থেকে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, সরোজগঞ্জ শাখা সংসদ ও চুয়াডাঙ্গা জেলা সংসদ ১৬ এপ্রিল সরোজগঞ্জ গণহত্যা দিবস পালন করে আসছে। ইতোমধ্যে ২০১৮ সালের জুন মাসে ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’-এর উদ্যোগে মুনতাসীর মামুনের সম্পাদনায় এবং মৌসুমী রহমানের গবেষণায় গ্রন্থমালা ‘সরোজগঞ্জ বাজার গণহত্যা’ প্রকাশিত হয়েছে। এসবেরই ধারাবাহিকতায় উদীচী এবছর ‘মুক্তিযুদ্ধের ইতিহাসে, সরোজগঞ্জের রক্ত আছে’ শিরোনামে গতকাল সরোজগঞ্জ উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, জানা-অজানা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নিরবতা পালন ও পরে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে স্মরণসভার আয়োজন করে। ইতোমধ্যে বিষয়টি নিয়ে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জনাব সোলায়মান হক জোয়ার্দার সেলুনের সাথে উদীচী নেতৃবৃন্দ মতবিনিময় করেছেন। তিনি স্মৃতি বা স্মারকস্তম্ভের স্থান প্রস্তাব করতে বলেছেন সাথে উন্মুক্ত মঞ্চসহ স্মৃতিস্তম্ভের নকশা ও সম্ভাব্য বাজেট প্রস্তুত করতে নির্দেশনা দিয়েছেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।