চুয়াডাঙ্গা সোমবার , ২৪ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা সদরের সুপার ও জেবিএম ব্রিকস মালিককে ২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:
জানুয়ারি ২৪, ২০২২ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের সড়াবাড়িয়া গ্রামের সুপার ব্রিকস ও গহেরপুর গ্রামের সিলিন্দিপাড়ার জেবিএম ব্রিকস’র মালিককে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। গতকাল রোববার দুপুর ১২টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিএম তারিক উজ জামান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুটি ইটভাটার মালিককে প্রত্যেককে ১ লাখ করে মোট ২ লাখ টাকা জরিমানা করেন। সেই সাথে আগামীকাল মঙ্গলবার থেকে ওই দুই ইটভাটায় কোনো প্রকার কাঠ পোড়াতে পারবে না বলে সাফ জানিয়ে দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের সড়াবাড়িয়া গ্রামে সড়কের পশ্চিম পাশে গড়ে উঠেছে সুপার ব্রিকস এবং গহেরপুরে সিলিন্দিপাড়া মাঠে আবাদি জমির মাঝখানে গড়ে উঠেছে জেবিএম ব্রিকস। পরিবেশ অধিদপ্তরের অনাপত্তি সনদ ছাড়াই দীর্ঘদিন ধরে ওই দুটি ইটভাটা ইট পোড়ানোর কাজে কয়লার পরিবর্তে ব্যবহার করছে কাঠ ও বাঁশের মোতা। এতে পরিবেশর যেমন ক্ষতি হচ্ছে, সেই সাথে ক্ষতি হচ্ছে আবাদি জমির ফসল। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের একটি টিম সেখানে অভিযান চালায়।

অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ধারা ৬ লঙ্ঘনের দায়ে একই আইনের ১৬ ধারা মোতাবেক সাপুর ব্রিকস’র মালিক আব্দুল ওয়াহেদকে ১ লাখ টাকা এবং একই ধারায় জেবিএম ইটভাটার মালিক সেকেনদার আবু জাফরকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। সেই সাথে ওই দুই ইটভাটায় আগামীকাল মঙ্গলবার থেকে কোনো প্রকার কাঠ পোড়াতে পারবে না বলে সতর্ক করা হয়। পরবর্তীতে আইন অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সাফ জানিয়ে দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের নেজারাত ডেপুটি কালেক্টর (এনডিসি) জাকির হোসেন। ভ্রাম্যমাণ আদালতের সহযোগিতা করেন চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি টিম।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।