চুয়াডাঙ্গা বুধবার , ৯ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে জাতীয় নারী দিবসে নানা আয়োজন

সমাজ থেকে নারী-পুরুষ বৈষম্য দূর করার আহ্বান
সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৯, ২০২২ ৯:০০ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:

‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার দিবসটি উপলক্ষে তিন জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান র‌্যালি, আলোচনা সভা, মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তজার্তিক নারী দিবস-২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের ডিসি সাহিত্য মঞ্চে এক আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর। আলোচনা সভায় চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক সাজিয়া আফরিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, নারী তাঁর মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে সমঅংশীদারিত্ব নিশ্চিত করেছে। সারাবিশ্বে তাই আজ বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি। তিনি বলেন, এ দেশের নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় যেমন আমরা স্বাধীনতা অর্জন করেছি, তেমনিভাবে ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলাও সম্ভব হবে। নারীর ক্ষমতায়ন, সমঅধিকার প্রতিষ্ঠা এবং জাতীয় উন্নয়নের মূলধারায় নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণের মাধ্যমে একটি দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে নারী-পুরুষ সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

নারী সংগঠক নুঝাত পারভীনের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রেজাউল করিম, সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রুকসানা ছন্দ ও জেলা পরিষদের সদস্য নুরুন্নাহার কাকলী। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মাকসুরা জান্নাত।

এদিকে, দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা পুলিশ লাইনসের ড্রিল শেডে এক আলোচনা সভার আয়োজন করে জেলা পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা পুলিশ সুপার জাহিদুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, কর্মক্ষেত্রে নারীদের জন্য নির্বিঘ্নে কাজ করার পরিবেশ তৈরি করা হয়েছে। দেশে নারী ও শিশুদের সুরক্ষায় রয়েছে কঠোর আইন এবং আইনের প্রয়োগ। তিনি বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে নেতৃত্বে, সংসদে, নীতি নির্ধারণে, রাজনীতি থেকে প্রশাসনে, শিল্প-সংস্কৃতি চর্চায়, বিদেশে শান্তি রক্ষায়, গবেষণা থেকে খেলাধুলা, জাতিসংঘের গুরুত্বপূর্ণ পদ থেকে পর্বতারোহণ প্রতিটি ক্ষেত্রে পুরুষের পাশাপাশি এ দেশের নারী আজ স্বীয় প্রতিভায় সমুজ্জ্বল। জেন্ডার বাজেটিং, মাইক্রো ফাইন্যান্স, ই-কমার্সের মতো উদ্যোগগুলো নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করেছে।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক সুলতানা জান্নাতুল ফেরদৌস। চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার কনক কুমার দাসের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আনিসুজ্জামানসহ বিভিন্ন থানার অফিসার ইনচার্জ, পুলিশ পরিদর্শক ও জেলা পুলিশের নারী সদস্যবৃন্দ।

আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি, সাংস্কৃতি অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা তিনটায় এক বর্ণাঢ্য র‌্যালি আলমডাঙ্গা শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হক ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ. হামিদুল ইসলাম আজম। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান মো. জাহাঙ্গীর হোসেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রোগ্রাম অফিসার (ওসিসি) হিরোজ কবির, তথ্যসেবা অফিসার স্নিগ্ধা দাস, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা আজিজুল হাকিম ও দৈনিক স্পন্দন পত্রিকার আলমডাঙ্গা অফিস প্রধান অধ্যক্ষ জামসিদুল হক মুনি।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত।

এসময় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক জিয়াউর রহমান, পরিসংখ্যান তদন্ত কর্মকর্তা মফিজুল ইসলাম, অর্পিতা রানী পাল, ওয়াকিনা হাসান কনা, হুমায়রা হোসেন, আকিয়া জয়নব, উম্মে হাবিবা, তনিমা আফরোজ, শারমিন আক্তার, সানজিদা পারভীন, শিল্পী রানি বিশ্বাস ও প্রশিক্ষণ কর্মকর্তা রফিকুল ইসলাম। অনুষ্ঠানে সফল প্রশিক্ষণার্থী হিসেবে পৌরসভার নওদাবন্ডবিলের ফরিদা পারভীন, গোবিন্দপুর গ্রামের সারমিন আক্তার, মুন্সিগঞ্জ জেহালার হেলেনা খাতুন ও নওদাপাঁচলিয়া জামজামির মাহমুদা আক্তারকে সফল প্রশিক্ষণার্থী হিসেবে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

জীবননগর:

জীবননগরে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী প্রমুখ।

মেহেরপুর:

‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই প্রতিপাদ্যে মেহেরপুরে আন্তর্জাতিক নারী দিবস-২০২২ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুরে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন মেহেরপুর মহিলাবিষয়ক অধিদপ্তরের সভাপতি শামীম আরা হীরা, মেহেরপুর সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লতিফুন্নেছা লতা, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নিলা হাফিয়া, মেহেরপুর জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক প্রমুখ।

মেহেরপুর জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজিত আলোচনা সভায় শহর যুব মহিলা লীগের সভানেত্রী রোকসানা কামাল রুনু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) অপু সরোয়ার, সিডিপি উপ-পরিচালক প্রভঞ্জন বিশ্বাস, মোছা. নূর জান্নাতুল আরাসহ জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ঝিনাইদহ জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর ঘুরে জেলা প্রশাসকের দপ্তরে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজা, টিআইবি সনাকের সহসভাপতি সাংবাদিক সাইফুল মাবুদ, সংরিক্ষত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম সুরাইয়া পারভিন মলি ও মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক তমান্নাজ খন্দকার বক্তব্য দেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।