চুয়াডাঙ্গা বুধবার , ২ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও মুজিবনগরে ‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্ব শান্তির অগ্রদূত
সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২, ২০২২ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:

চুয়াডাঙ্গা সদর উপজেলার মোমিনপুর, জীবননগরের উথলী ও মুজিবনগরে ‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার পৃথক আয়োজনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গা সদর উপজেলার মোমিনপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে ইউনিয়নের সকল ওয়ার্ডে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে ‘মুক্তিযুদ্ধে  বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় সরিষাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ৫ নম্বর ওয়ার্ডের মেম্বার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোমিনপুর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আল মামুন রতন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্যাগ অফিসার ও উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. হামিদুর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান নিপুন, ২ নম্বর ওয়ার্ড সদস্য বাবুল হোসেন ও সংরক্ষিত আসনের মহিলা মেম্বার মোছা. রত্না আক্তার লতা। এছাড়াও সভায় বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরিষাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম জোয়ার্দ্দার সোনা।

সভায় বক্তারা বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্ব শান্তির অগ্রদূত। মুক্তিযুদ্ধ ছিল সাম্রাজ্যবাদের বিরুদ্ধে শান্তিকামী মানুষের লড়াই আর বঙ্গবন্ধু ছিলেন সেই শান্তির লড়াইয়ের প্রধান নেতা।’ বক্তারা আরও বলেন, ১৯৭১ সালে হানাদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাঙালি জাতির মুক্তিযুদ্ধ শুধু স্বাধীনতা এবং আত্মনিয়ন্ত্রণ অধিকারের লড়াই ছিল না। এ লড়াই ছিল দখলদার পাকিস্তানী বাহিনী এবং তাদের আন্তর্জাতিক মোড়ল যুদ্ধবাজ মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে শান্তিকামী মানুষের লড়াই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সেই শান্তির লড়াইয়ের প্রধান নেতা। ফলে, বিশ্ব শান্তি পরিষদ ১৯৭২ সালের ২৩ মে অত্যন্ত ন্যায্য কারণেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব শান্তি এবং স্বাধীনতার লড়াইয়ে অবদান রাখার জন্য জুলিও কুরি শান্তি পদকের মতো আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করে। বঙ্গবন্ধুর এ জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তি তাই গোটা বাঙালি জাতির জন্যও বিশ্ব দরবারে এক বিরাট সম্মানের বিষয়।  

উথলী:

জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের সেনেরহুদা ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে ‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল পাঁচটায় উথলী বাজার সংলগ্ন সেনেরহুদা রেলগেটের লাল্টুর আড়তের সামনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. মাহতাব উদ্দিন বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্য জয়নব বেগম, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেক, উথলী মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক সাহাবুদ্দিন হোসেন, সেনেরহুদা জান্নাতুল খাদরা কবরস্থান কমিটির সভাপতি আমিন উদ্দীন, সেনেরহুদা গ্রামের সমাজসেবক ওহিদুল মণ্ডল, উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক আব্দুল হামিদ জুয়েলসহ অন্যরা।

মুজিবনগর:

মুজিবনগর উপজেলার বাগোয়ানে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে ‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বাগোয়ান ইউনিয়ন পরিষদের আয়োজনে গতকাল মঙ্গলবার বেলা ১১টায় ইউনিয়ন পরিষদের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ূব হোসেন।

এসময় তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের অগ্রদূত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবদানের কথা বলে শেষ করা যাবে না। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের রাজনীতির ইতিহাসে সকলের অগ্রভাগে থেকে জাতিকে নেতৃত্ব দিয়ে আলোর পথ দেখিয়েছেন।

সভায় আরও বক্তব্য দেন বাগায়ান ইউপি সদস্য মি. বাবুল মল্লিক, মি. সিবাস্তিন মল্লিক, রকিব উদ্দীন, রমজান আলী, রফিকুল ইসলাম, ওমর ফারুক, সানোয়ার হোসেন দানা, আফরোজা বানু রোজ প্রমুখ। এছাড়াও ইউনিয়নের আওয়ামী লীগের নেতা-কর্মী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন ইউনিয়ন পরিষদের সচিব সালমা খাতুন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।