চুয়াডাঙ্গা শুক্রবার , ২০ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তারা

সংকট মুহূর্তে ত্রাণকর্তা হিসাবে দেশকে মুক্ত করেছেন শহিদ জিয়া -শরীফুজ্জামান শরীফ
সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ২০, ২০২৩ ৮:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী গতকাল যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, দোয়া মাহফিল, বিনামূল্যে রক্তদান ও শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ।

চুয়াডাঙ্গা:

বাঙালী জাতীর ক্রান্তিকালে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান মহান স্বাধীনতার ঘোষনা দিয়ে এক ঐতিহাসিক যুগান্তকারী দায়িত্ব পালন করেছেন বলে মন্তব্য করে চুয়াডাঙ্গা জেলা বিএনপির সদস্য সচিব শরীফুজ্জামান শরীফ বলেছেন, ‘পরাধীনতার শিকল থেকে দেশের মুক্তির জন্য নেতৃত্বহীন দিশেহার জাতীর আলোর দিশারী হয়ে সামনে আসেন শহীদ রাষ্ট্রপতি জিয়াইর রহমান। যিনি পরবর্তীতে বাংলাদেশে বহুদলীয় গনতান্ত্রিক ব্যবস্থার পর্বতন করেন। তার বলিষ্ঠ নেতৃত্বেই অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন ক্ষেত্রে সফলতার সিড়িতে উঠতে থাকে বাংলাদেশ। তিনি দেশের সঙ্কট মুহূর্তে ত্রাণকর্তা হিসেবে বারবার দেশকে সঙ্কট থেকে মুক্ত করেছেন। তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন আবার অস্ত্র হাতে যুদ্ধও করেছেন। শহিদ জিয়ার শান্তি ও উন্নয়নের রাজনীতি মানুষকে উজ্জ্বীবিত করেছিল। আর এখানেই জিয়াউর রহমানের সাফল্যের সূত্রপাত।’ গতকাল বৃহস্পতিবার বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি থেকে এসব কথা বলেন শরীফুজ্জামান শরীফ।

চুয়াডাঙ্গা পৌর বিএনপির সভাপতি সিরাজুল ইসলাম মনির সভাপতিত্বে আলোচনা সভায় বিষেশ অতিথি থেকে বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুল হক পল্টু, জেলা বিএনপির সদস্য খন্দকার আব্দুল জব্বার সোনা, রউফুন নাহার রিনা, আবু বক্কর সিদ্দিক আবু, সদর উপজেলা বিএনপির সভাপতি নজরুল ইসলাম নজু, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান লিপটন।

চুয়াডাঙ্গা পৗর বিএনপির সাংগাঠনিক সম্পাদক সোহেল আহমেদ মালিক সুজনের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন পৌর বিএনপির যুগ্ম সম্পাদক হাফিজুর রহমান মুক্ত, জেলা সেচ্ছাসেবী দলের সভাপতি শফিকুল ইসলাম পিটু, জেলা যুবদলের সাংগাঠনিক সম্পাদক জাহেদ মোহাম্মদ রাজিব খান, জেলা জাসাস এর সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিম, জেলা ছাত্রদলের সাধারণ  সম্পাদক মোমিন মালিতা, নবগঠিত মাখালডাঙ্গা ইউনিয়ন বিএনপির সভাপতি নুর গনি, শংকরচন্দ্র ইউনিয়ন বিএনপির সভাপতি লিটন শেখ টিটোন, চুয়াডাঙ্গা পৌর ৫নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমান লাল। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ মওলানা আরিফ এবং সর্বশেষে দোয়া পরিচালনা করেন জেলা ওলামা দলের সদস্য সচিব মওলানা আনোয়ার হোসেন।

এর আগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে সূর্যদয়ের সাথে সাথে জেলা বিএনপির দলিয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল বেলা ১০ টায় দলীয় কার্জলয়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৭ তম জন্মবাষিকী উপলক্ষে শীতার্থ মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়।

জেলা যুবদল:

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে সেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করে জেলা যুবদল। গতকাল দুপুর ১ টায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ চত্বরে এই কর্মসূচি পালন করা হয়। জেলা যুবদলের যুগ্ম সম্পাদক আব্দুল ছালাম বিপ্লব এর সভাপত্বিতে রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব শরীফুজ্জামান শরীফ। বিষেশ অতিথি ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য খন্দকার আব্দুল জব্বার সোনা, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবু বক্কর সিদ্দিক আবু, পৌর বিএনপির সভাপতি সিরাজুল ইসলাম মনি। এসময় আরও উপস্থিত ছিলেন জেলা যুবদলের সাধারণ সম্পাদক সাইফুর রশিদ ঝন্টু, সাংগঠনিক সম্পাদক জাহেদ মোহাম্মদ রাজিব খান, পৌর যুবদলের আহ্বায়ক বিপুল হাসান হ্যাজি, সদস্য সচিব আজিজুল হক, জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক হাবিবুর রহমান সাদিদ, জেলা জাসাস এর সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিম, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মমিনুর রহমান মোমিন প্রমুখ।

দর্শনা:

বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে দর্শনা থানা ও পৌর বিএনপির উদ্যোগে পৃথকভাবে আলোচনা সভা, দোয়া ও দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা তিনটায় দর্শনা বাসস্ট্যান্ড সংলগ্ন অস্থায়ী কার্যালয়ে দর্শনা থানা বিএনপির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গড়াইটুপি ইউনিয়ন বিএনপির সভাপতি মহাব্বত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শহিদ জিয়াউর রহমানের ব্যক্তিত্ত্ব ও রাজনৈতিক দর্শনের ওপর বিভিন্ন দিকনির্দেনামূলক সংক্ষিপ্ত আলোচনা করেন দর্শনা থানা বিএনপির প্রধান সমন্বয়কারী বীর মুক্তিযোদ্ধা খাজা আবুল হাসনাত।

তিনি বলেন, এই প্রচণ্ড শীতে সারাদেশ স্থবির হয়ে পড়েছে। অসহায় গরীবের স্বাভাবিক জীবন হয়ে পড়েছে বাধাগ্রস্ত। বিশেষ করে এই শীতে শীতবস্ত্রের অভাবে গরিব অসহায় মানুষরা থরথর করে কাঁপছে। আর শীতবস্ত্রের জন্য এ সকল অসহায় মানুষগুলি বিত্তবানদের দ্বারে দ্বারে ঘুরছে। এসকল মানুষের পাশে দাঁড়িয়ে কষ্ট নিবারনের জন্য দর্শনা থানা বিএনপির এ উদ্যোগ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপির অন্যতম সদস্য হাবিবুর রহমান বুলেট, বিএনপি নেতা আহম্মদ আলী, শরীফ উদ্দিন, মশিয়ার রহমান, কুড়ুলগাছী ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন বিএনপির সভাপতি শফিউল্লাহ, সাধারণ সম্পাদক আজিবার রহমান, তিতুদহ ইউনিয়ন বিএনপির সভাপতি মিলন মিয়া, সাধারণ সম্পাদক আবুল হাসেম, নেহালপুর ইউনিয়ন বিএনপির সভাপতি ফরজ আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, বেগমপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আশাবুল হক, সাধারণ সম্পাদক রহিম বাদশা, গড়াইটুপি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, নাসির উদ্দিন খেদু, লুৎফর রহমান, রেজাউল করিম, আসলাম উদ্দিন, মমিনুল ইসলাম, আবু বক্কর, নাসির মেম্বার, মালেক মেম্বার, জালাল মেম্বার, ফারুক হোসেন, মিণ্টু, মুহিদ জোয়ার্দ্দার, থানা যুবদলের মনি মিয়া, সিদ্দিক হোসেন, মহন, লিংকন, শামিম রেজা, হাকিম, জামাল আরিফ, স্বেচ্ছাসেবক দলের নূর আলম, আবু হেনা, ছাত্রদলের আরাফাত হোসেন, জেলা ছাত্রদলের সহসম্পাদক জাকির হোসেন, সুজন, রাজ, মোফা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন দর্শনা থানা যুবদলের আহ্বায়ক জালাল উদ্দিন লিটন।

অপরদিকে, দর্শনা পৌর বিএনপির আয়োজনে শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বাদ আসর দর্শনা পৌর বিএনপির কার্যালয়ে দর্শনা পৌর বিএনপি সাবেক সহসভাপতি হাবিবুল্লাহ বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দর্শনা পৌর বিএনপি সমন্বয় কমিটির সদস্য এনামুল হক শাহ মুকুল। বিশেষ অতিথি ছিলেন সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক দর্শনা পৌর বিএনপি ও সদস্য দর্শনা পৌর বিএনপির সমন্বয় কমিটি ইকবাল জোয়ার্দ্দার, দর্শনা পৌর বিএনপির সমন্বয় কমিটি সদস্য মালেক মন্ডল, বদরুল আলম, নজির আমিন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন দর্শনা থানা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রিয়েল।

 

 

ঝিনাইদহ:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ঝিনাইদহে জিয়াউর রহমানের ৮৭তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা বিএনপির আয়োজনে রক্তদান কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে শহরের একটি বেসরকারি ক্লিনিকে ১০ জন অসুস্থ রোগীর রক্তদান করেন নেতা-কর্মীরা। এছাড়া উজির আলী হাইস্কুল মাঠে ৫ শ শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়। এসব কর্মসূচি শেষে জেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে জেলা বিএনপির সভাপতি অ্যাড. এম এ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, সাংগঠনিক সম্পাদক সাজেদুর রহমান পপ্পুসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে জেলা কিএনপির সভাপতি অ্যাড. এম এ মজিদ বলেন, এ দেশের স্বাধীনতার ঘোষক একমাত্র জিয়াউর রহমান। অথচ আজ এই ভোটারবিহীন সরকার জিয়াউর রহমানকে নিয়ে ইতিহাস বিকৃত করছে। তিনি বলেন, দেশে গণতন্ত্র ও জনতার সরকার প্রতিষ্ঠা হলে দেশে প্রকৃত ইতিহাস তুলে ধরা হবে। জাতি আর মিথ্যা ও তামাদি ইতিহাস শুনতে চায় না।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।