চুয়াডাঙ্গা সোমবার , ১৮ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১৮, ২০২২ ৯:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে নানা আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার পৃথক আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তারের  সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, বীর প্রতীকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত সুবেদার মেজর সাইদুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামিম ভূঁইয়া প্রমুখ।

আলমডাঙ্গা:

আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থনে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ. হামিদুল ইসলাম আজম, পৌরসভার প্যানেল মেয়র খন্দকার মজিবুল ইসলাম। উপজেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক শামিম রেজার উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, সমাজসেবা কর্মকর্তা নাজমুল হক, সরকারি স্কুলের প্রধান শিক্ষক রবিউল ইসলাম, একাডেমিক সুপারভাইজার ইমরুল হক, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদের, বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, সরকারি কলেজের প্রভাষক সেলিম হোসেন প্রমুখ।

ঝিনাইদহ:

ঝিনাইদহে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। গতকাল রোববার দুপুরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সে সময় জেলা প্রশাসক মনিরা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার সাইদ, জেলা পরিষদ সচিব রেজাই রাফিন সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সেলিম রেজা, জেলা তথ্য অফিসার আবুবকর সিদ্দিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধ চলাকালে গঠিত অস্থায়ী সরকার মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামের আ¤্রকাননে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন। পরে এই বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসেবে ঘোষণা করা হয়। এছাড়াও বক্তারা মুজিবনগর দিবসের নানা দিক তুলে ধরেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।