চুয়াডাঙ্গা শুক্রবার , ২০ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গাসহ ২৬ জেলায় শৈত্যপ্রবাহ থাকবে আরো ২ দিন

সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ২০, ২০২৩ ৯:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রাতবেদন:

দেশের ২৬ জেলায় চলছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এ ধরনের ঠাণ্ডা আবহাওয়া আরো দুই দিন চলতে পারে। তবে আগামী তিন দিন পর অর্থাৎ সোমবার থেকে সারা দেশেই নিম্ন তাপমাত্রার কিছু উন্নতি ঘটতে পারে। গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁ জেলার বদলগাছীতে ৬ ডিগ্রি সেলসিয়াস। এটাই চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এ দিকে চলতি মাসের শেষের দিকে দেশের কিছু স্থানে আবারো বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটির আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ। দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে জানুয়ারি প্রথম সপ্তাহ থেকে যে কনকনে ঠাণ্ডা পড়েছে তা থেকে আবহাওয়া তেমন উষ্ণ হয়নি এ পর্যন্ত। গত প্রায় ১৯ দিনের টানা শীতে সারা দেশের প্রান্তিক আয়ের মানুষের কষ্টের শেষ নেই। তাদের কাছে যে শীতবস্ত্র রয়েছে তা দিয়ে শৈত্যপ্রবাহের শীত মোকাবেলা করার অবস্থা নেই। কিন্তু দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলের মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণের প্রয়োজন পড়লেও তেমন তৎপরতা ছিল না। প্রান্তিক আয়ের মানুষ রাতের বেলা ঘুমাতে পারছেন না, আগুন জ্বালিয়ে রাত যাপন বেড়ে গেছে। রাজধানী ঢাকার খোলা আকাশের নিচের বাসিন্দাদের একই অবস্থা। প্রয়োজনীয় শীতবস্ত্র না থাকায় রাস্তার কাগজ, কাপড়ের টুকরা ও কাঠ জ্বালিয়ে রাতটা কাটিয়ে দিনের বেলা কোথাও ঘুমিয়ে কাটিয়ে দিচ্ছে সময়। রাতে রেলস্টেশনে গেলে দেখা যায় শত শত মানুষ গুটিসুটি মেরে ঘুমানোর চেষ্টা করছে কিন্তু ঘুম আসছে না। রাজধানী ঢাকায় শৈত্যপ্রবাহ না থাকলেও গতকাল সারা দিনই তীব্র শীত অনুভূত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১.৭ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীতে রাজধানীতে এটাই সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগের ৮ জেলা, রংপুর বিভাগের ৮ জেলা, ময়মনসিংহ বিভাগের ৩ জেলাসহ টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, মৌলভীবাজার, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং আজ শুক্রবারও অব্যাহত থাকতে পারে। আজ সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, চলতি মাসের শেষের দিকে রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোয় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। গত বছরও রংপুর ও রাজশাহী বিভাগে বৃষ্টি হয়ে এর আগের ৪০ বছরের রেকর্ড ভেঙে ছিল। তিনি বলেন, এই অঞ্চলে অবস্থান করা জেটস্ট্রিমের অনেক বেশি দক্ষিণে সরে যাওয়া এবং আঁকাবাঁকা হয়ে চলে যাওয়ার কারণে জানুয়ারির শেষ সপ্তাহে বৃষ্টি হতে পারে। অন্যান্য স্থান থেকে ঢাকা তুলনামূলক বেশি উষ্ণ কেন এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকার আকাশে বয়ে চলা জেটস্ট্রিম অপেক্ষাকৃত উত্তর দিকে সরে গিয়ে বয়ে চলছে বলে বঙ্গোপসাগর থেকে কিছু উষ্ণ ও জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢাকায় আসতে পারছে। ফলে ঢাকায় তুলনামূলক শীত কম।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।