চুয়াডাঙ্গা শনিবার , ৫ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় পাখি শিকারীর বাড়িতে বিভাগীয় বন্যপ্রাণী টিমের অভিযান

পাখি ধরার ফাঁদ জব্দ, মুচলেকায় রক্ষা পেল শিকারী
সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৫, ২০২২ ৯:০১ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:

চুয়াডাঙ্গা সদর উপজেলার দর্শনা থানার কুন্দিপুরে একজন পেশাদার পাখি শিকারীর বাড়িতে অভিযান চালিয়েছে বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট খুলনা। এসময় বিপুল পরিমাণ পাখি ধরার ফাঁদ ও অনেকগুলো শিকারী পাখি জব্দ করেছে অভিযানকারী দল। গতকাল শুক্রবার বিকেলে অভিযানটি পরিচালনা করা হয়।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা টিমের সদস্যরা জানতে পারেন কুন্দিপুর গ্রামে একজন পেশাদার পাখি শিকারী প্রায়ই তার শিকারী পাখি দিয়ে বিভিন্ন প্রজাতির পাখি শিকার করে আসছেন। ওই সংবাদের ভিত্তিতে স্থানীয় সংগঠন কেয়ার ফর আনক্লেইমড বিস্ট-এর সহযোগিতায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনা এর বন্যপ্রাণী পরিদর্শক আহমেদ রাজুর নেতৃত্বে পাখি শিকারীর বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। এসময় বিপুল পরিমাণ পাখি ধরার ফাঁদ ও অনেকগুলো শিকারী পাখি জব্দ করা হয়। ঘটনাস্থলেই এ ধরণের কাজ আর না করার জন্য লিখিত মুচলেকা দিলে এবারের মতো তাঁকে ছেড়ে দেয় অভিযানকারী দল।

এ বিষয়ে কেয়ার ফর আনক্লেইমড বিস্ট-এর প্রতিষ্ঠাতা বখতিয়ার হামিদ বলেন, পূর্বে বেশ কয়েকবার তাদের সর্তক করা হলেও কোনো গুরুত্ব দেয়নি। খুলনা থেকে আসা টিমটি অভিযান চালালে এই পেশায় আর জড়িত থাকবে না মর্মে লিখিত মুচলেকার মাধ্যমে সুযোগ দেয় অভিযানকারী দল। সেই সাথে ঐ এলাকার জনসাধারণের মধ্যে বন্যপ্রাণী সম্পর্কে জনসচেতনতাও সৃষ্টি করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।