চুয়াডাঙ্গা রবিবার , ২২ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় টানা তিনদিন ধরে তাপমাত্র ১০ ডিগ্রির নিচে

শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণকালে জেলা প্রশাসক আমিনুল ইসলাম
সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ২২, ২০২৩ ৮:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

এ অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করছে আত্মবিশ্বাস
সমীকরণ প্রতিবেদন:
সারা দেশেই তাপমাত্রা সামান্য কিছু বেড়েছে। ফলে শুক্রবারের চেয়ে গতকাল শনিবার শীত কিছুটা কম ছিল এবং আজ রোববার সারা দেশের তাপমাত্রা আরো কিছুটা বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। চলতি শীত মৌসুমে গত শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে, চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ফলে গতকাল সন্ধ্যার পরও কনকনে ঠাণ্ডা অনুভূত হয়েছে। চুয়াডাঙ্গা আবওহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত শুক্রবারেও চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয়েছিলো ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ও আগেরদিন বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরপর দিন দিনই এ জেলার সর্বনিন্ম তামপাত্র ১০ ডিগ্রির নিচে রেকর্ড হয়েছে। গতকাল বাতাসের সর্বনিম্ন আদ্রতা ছিলো ৭৯ %। আর্দ্রতার পরিমান কম থকালে থাকলে অপেক্ষাকৃত একটু বেশি ঠাণ্ডা অনুভূত হয়। বাতাসে আর্দ্রতা না থাকলে সূর্য থেকে আসা তাপ পরিবেশ ধরে রাখতে পারে না। এটা দ্রুতই উপরের দিকে উঠে ঠাণ্ডা হয়ে যায়, ফলে শীত অনুভূত হয়ে থাকে।
চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান জানান, ‘গতকাল শনিবার সকাল ছয়টায় এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস। সকাল নয়টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৪ডিগ্রি সেলসিয়াস। গতকাল এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৫ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আদ্রতা ছিলো ৭৯ %। গত তিনদিন ধরে এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে রেকর্ড করা হচ্ছে। এদিকে, শীত মোকাবেলায় শীতার্ত মানুষের পাশে দাড়াতে সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যহত রয়েছে।
চুয়াডাঙ্গা আত্মবিশ্বাস:
চুয়াডাঙ্গায় আত্মবিশ্বাসের উদ্যোগে অসহায় ও অতি দরিদ্র শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বিকেল তিনটায় চুয়াডাঙ্গা আত্মবিশ্বাসের প্রধান কার্যালয়ে এ কম্বল বিতরণ করা হয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা আত্মবিশ্বাসের আয়োজনে ৯শ শীতার্ত মানুষের মাঝে উন্নত মানের ডাবল সাইজের কম্বল বিতরণ করা হয়।


আত্মবিশ্বাস এর প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমান চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসের সভাপতিত্বে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘মানবতার কাজে থাকার জন্য আত্মবিশ্বাসকে ধন্যবাদ। চুয়াডাঙ্গায় শীত বেশি। সরকারি সহায়তার পাশাপাশি অনেক সামর্থবান এগিয়ে আসছে। আত্মবিশ্বাস শিক্ষাবৃত্তি প্রদানের পাশাপাশি সকল ভালো কাজের সাথে আছে। এ অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে আত্মবিশ্বাস কাজ করছে। আমরা আত্মবিশ্বাসের জন্য দোয়া করবো।’
তিনি আরও বলেন, আমরা সবাই মিলে কাজ করলে, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা যাবে। আমরা বিশ্বাস করি, ১৭ কোটি মানুষের ৩৪ কোটি হাত আছে। যে নিজের ভাগ্য উন্নয়নে চেষ্টা করে না, তাকে আল্লাহ সহযোগীতা করেন না। নিজের ভাগ্য উন্নয়নে কাজ করতে হবে।’
জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান আরও বলেন, শীতার্ত মানুষগুলোর দুর্বিষহ জীবনের কথা ভেবে তাদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিতে হবে। তাদের জন্য যে যার অবস্থান থেকে কাজ করতে হবে। আমাদের একটু সহায়তা লাঘব করতে পারে তাদের কষ্ট এবং দুর্বিষহ জীবন।’
কম্বল বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি থেকে বক্তব্য দেন, চুয়াডাঙ্গার পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, ‘চুয়াডাঙ্গায় শীতের তীব্রতা বেশি। শীতের মধ্যে আপনাদের জন্য উষ্ণ ভালোবাসা নিয়ে এসছে আত্মবিশ্বাস। আপনারা প্রতিষ্ঠানটির জন্য দোয়া করবেন। যাতে দোয়ার বরকতে সক্ষমতা বাড়িয়ে দিয়ে আরও বেশি কম্বল বিতরণ করে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার সোনার মানুষ হতে হবে। মানবিকতা জাগ্রত করতে হবে। সামর্থবানদের এগিয়ে আসতে হবে।’
সভাপতির বক্তব্যে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস বলেন, ‘আত্মবিশ্বাস গরিব দুঃখি মানুষের পাশে আগেও ছিলো। এখনও আছে। সামনের দিকেও থাকবে। এ অঞ্চল তথা দেশের মধ্যে আত্মবিশ্বাস সুনামের সাথে কাজ করে যাচ্ছে। মানুষের জীবনমান উন্নয়নের ক্ষেত্রেও আত্মবিশ্বাসের ভূমিকা আছে। তিনি আরও বলেন, আপনাদের মাঝে বেঁচে থাকতে চাই। আপনারা অতিতেও আমাদেরকে দেখেছেন। আমরা জেলাব্যাপী মানুষের পাশে আছি।’
অনুষ্ঠানের শুরতেই স্বাগত বক্তব্য দেন আত্মবিশ্বাস সংস্থার নির্বাহী পরিচালক মো. আকরামুল হক বিশ্বাস। নির্বাহী পরিচালক বলেন, শীতার্ত অসহায় ও দুস্থ মানুষের উষ্ণতা দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে আত্মবিশ্বাস সংস্থা বিভিন্ন সামাজিক কাজের পাশাপাশি প্রতি বছর শীতেই শীত বস্ত্র (কম্বল) বিতরণ করে থাকে। এবারও সেই ধারাবাহিকতায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হচ্ছে। শীতের শুরু থেকেই আমাদের কার্যক্রম চলছে। পিকেএসএফ এর আর্থিক সহায়তায় আত্মবিশ^াসের আয়োজনে আজ প্রথম পর্যায়ে চুয়াডাঙ্গা সদরে ৯শ পিচ এবং আগামী মঙ্গলবার জীবননগর উপজেলায় ৯শ পিচ কম্বল বিতরণ করা হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু তালেব, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিন, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহাব্বুর রহমান কাজল।
অনুষ্ঠানটির সার্বিক সহযোগীতায় ছিলেন সংস্থার পরিচালক রফিকুল হাসান জোয়াদ্দার, সহকারী পরিচালক (অর্থ ও হিসাব) আককাস আলী, সহকারী পরিচালক (মাইক্রোক্রেডিট) এ.কে.এম হাসানুজ্জামান, সহকারী পরিচালক আবু সাদাত রিমু, এমআইএস অফিসার জাহাঙ্গীর আলম ও মানব সম্পদ কর্মকর্তা শাহ্ আলম আলো।
চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র টোটন জোয়ার্দ্দার :
চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার বিভিন্ন ইউনিয়নে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছেন চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। গতকাল শনিবার সকাল ১০টায় আলমডাঙ্গার চিৎলা ইউনিয়ন, বেলা সাড়ে ১১টায় খাদিমপুর ইউনিয়ন, দুপুর সাড়ে ১২টায় জেলাহা ইউনিয়ন ও বেলা সাড়ে ৩টায় নাগদাহ ইউনিয়নের ৭নম্ব ওয়ার্ডের খেজুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়।
শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আলাউদ্দিন হেলা ও সাধারণ সম্পাদক মো. আব্দুল কাদের। এসময় আরও উপস্থিত ছিলেন চিৎলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসানুজ্জামান সরোয়ার, খাদিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাহিদুর রহমান জোয়ার্দ্দার লোটাস, জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. হাসানুজ্জামান হান্নান ও সাধারণ সম্পাদক আব্দুল হান্নান মাস্টরা, নাগদাহ ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. মতিয়ার রহমান হায়াতসহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মিবৃন্দ।
শীতবস্ত্র বিতরণকালে রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন, ‘শীতের কষ্ট সেই বুঝবে যার কাছে শীত নিবারণের মতো কোনো বস্ত্র নেই। শীতার্ত মানুষের কষ্ট লাঘবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে কম্বল বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করছেন। সেই কর্মসূচির সঙ্গে একাত্ম হয়ে সমাজের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তি প্রতিষ্ঠানের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। এই শীতে সমাজের অসহায় সুবিধাবঞ্চিত শীতার্ত মানুষের পাশে বিত্তবানদের এগিয়ে আসতে হবে। বিবেকের তাড়নায় শীতার্ত মানুষের কল্যাণে সকলের সাধ্যমতে এগিয়ে আসা উচিত। একজন শীতার্ত মানুষের গায়ে একটি কম্বল দিতে পারা অনেক আনন্দের বিষয়। আমাদের প্রত্যেককে স্ব স্ব অবস্থান থেকে জনসেবায় নিজেকে আত্মনিবেদন করতে হবে।
চুয়ডাঙ্গা মহিলা ক্রীড়া সংস্থা:
চুয়াডাঙ্গায় অসহায় ও শীতার্ত মহিলা ক্রীড়াবিদদের ৪০ টি পরিবারের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জেলা মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি মেহেজাবিন খান বাঁধন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রীড়াবিদদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। এসময় জেলা মহিলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ফরিদা ইয়াসমিন, এনডিসি সহকারী কমিশনার মোহাম্মদ আবু সাদাত, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সেলিনা খাতুন, ভাইস চেয়ারম্যান শাহজাদী মিলি, প্যানেল মেয়র-১ সুলতানা আরা রত্না, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রুকসানা ছন্দা, সাবেক জেলা পরিষদ সদস্য নুরুন্নাহার কাকলি, দিলরুবা খুকু, রাফিয়া খাতুন ও রুমানা আকতার উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা বঙ্গবন্ধু ছাত্রপরিষদ:
চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক যুবনেতা মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকের বিবাহ বার্ষিকী উপলক্ষে শীতার্ত শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। প্রতিবছরের ন্যায় এবছরও বঙ্গবন্ধু ছাত্রপরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার পক্ষ থেকে গভীর রাতে শহরে ঘুড়ে গরীব অসহায় পথ শিশুদের মাঝে শীতের পোশাক বিতরণ করেছে। শীতবস্ত্র বিতরণকালে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি মিরাজুল ইসলাম কাবা, বঙ্গবন্ধু ছাত্রপরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি মেহেদী হাসান হিমেল মল্লিক, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ নেতা অয়ন হাসান জোয়ার্দ্দার, বঙ্গবন্ধু ছাত্রপরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার সহসভাপতি সিরাজুল ইসলাম মিন্টু, যুগ্ম-সাধারণ সম্পাদক ফিরোজ হাসান, সাংগঠনিক সম্পাদক তানজিল হাসান বারেক, দপ্তর সম্পাদক আল নোমান, সদর উপজেলা বঙ্গবন্ধু ছাত্রপরিষদ এর সভাপতি জাহিদ হাসান টোকন, জেলা ছাত্রলীগ নেতা মিঠুন, কলেজ ছাত্রলীগ নেতা রাজু আহম্মেদ, সম্রাটসহ চুয়াডাঙ্গা জেলা বঙ্গবন্ধু ছাত্রপরিষদ এর নেতা কর্মিরাবৃন্দ।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।