চাকরি হবে সম্পূর্ণ যোগ্যতার ভিত্তিতে, তদবিরে নয়

658

চুয়াডাঙ্গায় পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ আজ
বিশেষ প্রতিবেদক:
পুলিশ কনস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার আর্থিক লেনদেন বা অবৈধ পন্থা অবলম্বন করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়ে চুয়াডাঙ্গার পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম (বার) বলেছেন, চাকরি হবে সম্পূর্ণ যোগ্যতার ভিত্তিতে। এ ক্ষেত্রে কোনো তদবির করলে তা প্রার্থীর চরম অযোগ্যতা হিসেবে লিপিবদ্ধ করা হবে।
আজ শনিবার চুয়াডাঙ্গা পুলিশ লাইনস মাঠে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা প্রসঙ্গে সময়ের সমীকরণকে এ কথা জানান তিনি। নিয়োগ-সংক্রান্ত কোনো অবৈধ লেনদেনের খবর থাকলে তা জানানোসহ সার্বিক সহযোগিতার জন্য স্থানীয় পত্রিকা অফিসগুলোতেও যান পুলিশ সুপার।
সম্পূর্ণ স্বচ্ছ প্রক্রিয়ায় এ নিয়োগ সম্পন্ন করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জেলা পুলিশ। সম্প্রতি ৯ হাজার ৬৮০ জন পুলিশ কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ পুলিশ। বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে আর্থিক লেনদেনের প্রমাণ মিললে চাকরি বাতিল এবং আইনি ব্যবস্থা গ্রহণের মতো কঠোর পদক্ষেপ গ্রহণের কথা বারবারই জানিয়ে আসছেন পুলিশ সুপার। কোথাও দুর্নীতি, অনিয়ম ও আর্থিক লেনদেনের ঘটনা ঘটছে কি না, তা খতিয়ে দেখতে পুলিশের গোয়েন্দা বিভাগের সদস্যরা সাদা পোশাকে শহরের গুরুত্বপূর্ণ স্থানে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন বলেও জানা গেছে।
এদিকে, নিয়োগ প্রক্রিয়ার প্রথম ধাপে অংশ নিতে প্রার্থীদের জন্য আজ শনিবার সকাল আটটায় চুয়াডাঙ্গা পুলিশ লাইনসের প্রধান ফটক খুলে দেওয়া হবে। সকাল নয়টা থেকে সরাসরি শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা (দৌড়, রোপিং, জাম্পিং ইত্যাদি) হবে। এ ধাপে যোগ্য হিসেবে নির্বাচিত প্রার্থীদের ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর পাওয়া প্রার্থীরা সর্বশেষ ধাপের পরীক্ষা (মনস্তাত্ত্বিক ও মৌখিক, ২০ নম্বর) দিতে পারবেন। আবেদনের সময় সঙ্গে আনতে হবে বিজ্ঞাপনে উল্লেখিত কাগজপত্র।