চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৬ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

চাকরি রাজস্বকরণের দাবিতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৬, ২০২০ ৮:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

নিজস্ব প্রতিবেদক:
সরকারি উন্নয়ন প্রকল্পের জনবলের সমন্বয়ে গঠিত প্রকল্প থেকে রাজস্বখাতে স্থানান্তর ফোরাম কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ৬৪ জেলার জেলা প্রশাসকগণের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার সকালে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের নিকট স্মারকলিপি প্রদান করেন ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি শাহ্ আলম এবং সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম।
স্মারকলিপিতে বলা হয়, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে ভিশন-২০২১ বাস্তবায়নে উন্নয়ন প্রকল্পের জনবল তাদের শ্রম, মেধা ও যোগ্যতা দিয়ে প্রকল্প বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। প্রকল্প বাস্তবায়নে উন্নয়ন প্রকল্পে নিয়োগপ্রাপ্ত জনবল ৫-২০ বছর কিংবা তারও অধিক সময় ধরে দক্ষতার সাথে কাজ করে দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে অধিকাংশ জনবলেরই সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শেষ হয়ে যাওযায় তাদের আর সরকারি চাকরিতে আবেদন করার সুযোগ থাকে না। দীর্ঘ সময় প্রকল্পে চাকরি করে প্রকল্পের জনবলের একটাই চাওয়া, প্রকল্প মেয়াদ শেষে নিয়োগপ্রাপ্ত জনবলের চাকরি রাজস্বখাতে স্থানান্তরিত করতে হবে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পত্র নং- ১২.৩৯.১৬.০০.০০.০১.২০০৯-৩১ -এ ‘উন্নয়ন প্রকল্প থেকে রাজস্বখাতে নেওয়া বাঞ্চনীয়’ মর্মে নির্দেশনা থাকার পরেও কর্তৃপক্ষের উদাসীনতায় প্রকল্প শেষে জনবল রাজস্বে স্থানান্তর করা হচ্ছে না। ইতিপূর্বে একই ধরণের প্রকল্পের জনবল মহামান্য সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে রাজস্বখাতে স্থানান্তর হয়ে চাকরিতে বহাল রয়েছে আর যারা রাজস্বখাতে স্থানান্তর হতে পারে নাই তারা সুপ্রিম কোর্টের মামলায় চলমান ছিল কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় সুপ্রিম কোর্ট সেসব রিট মামলা বাতিল করে দেন। আরও অত্যন্ত দুঃখের বিষয় এই যে, বিভিন্ন অধিদপ্তর ও মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত উন্নয়ন প্রকল্পের জনবল মহামান্য সুপ্রিম কোর্টের একই রায়ে আংশিক রাজস্ব বাজেটে স্থানান্তরিত হলেও বাকি কর্মকর্তা-কর্মচারীগণ রাজস্ব বাজেটে স্থানান্তর হতে পারে নাই। এতে করে সকল উন্নয়ন প্রকল্পের জনবলের মাঝে চরম বৈষম্য সৃষ্টি হয়েছে এবং প্রকল্পের হাজার হাজার জনবল তাদের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। তাই সকল উন্নয়ন প্রকল্পের জনবলের সমন্বয়ে গঠিত প্রকল্প থেকে রাজস্বখাতে স্থানান্তর ফোরামের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সরকারি উন্নয়ন প্রকল্পের জনবলের চাকরি প্রকল্প শেষে রাজস্বখাতে স্থানান্তরের দাবী জানান ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।