চুয়াডাঙ্গা শনিবার , ১৩ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চলতি মাসেই আসছে বিএনপি’র নতুন কর্মসূচি

সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ১৩, ২০২১ ১০:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

চলতি মাসেই নতুন কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি। এ বিষয়ে সারা দেশের দলীয় নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার রাতে নয়াপল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সভায় এ নির্দেশনা দেয়া হয়। বৈঠকে দলের সাংগঠনিক, সহ-সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগরের আহ্বায়ক কমিটি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকরা অংশ নেন।

বৈঠক সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার সন্ধ্যায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। প্রায় দুই ঘণ্টাব্যাপী চলা এ বৈঠকে ঢাকা মহানগরের দুই কমিটির আহ্বায়ক আমানউল্লাহ আমান, আবদুস সালামসহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা বক্তব্য রাখেন। তাদের বক্তব্য শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সর্বশেষ অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির সভার রাজনৈতিক সিদ্ধান্তগুলো উল্লেখ করেন। সবশেষে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বক্তব্য রাখেন।

জানা যায়, দেশে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পরিবহনের ভাড়া বাড়ানো এসব বিষয় নিয়েই মূলত বৈঠকে আলোচনা হয়েছে। এতে সবাই তাদের মতামত দিয়েছেন। তবে সবাই এসব বিষয়ে জনগণের মধ্যে একটা জনমত সৃষ্টির লক্ষ্যে নেতাকর্মীদের সম্মিলিতভাবে কাজ করার বিষয়ে দলের হাইকমান্ডের কাছে মত দেন। পাশাপাশি এর প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি দেয়ার পক্ষে মত দিয়েছেন নেতারা। এই জনমত তৈরির লক্ষ্যে লিফলেট বিতরণ, সংক্ষিপ্ত জনসভা ও ধারাবাহিক বিক্ষোভ কর্মসূচির পরামর্শ দিয়েছেন শীর্ষ নেতৃত্ব। এরই অংশ হিসেবে চলতি মাসের ১৫ই নভেম্বর থেকে ধারাবাহিকভাবে সারা দেশে কর্মসূচি দেয়া হবে। এ কর্মসূচি চলবে আগামী ডিসেম্বর পর্যন্ত। বিএনপি’র কর্মসূচির মধ্য দিয়ে এই প্রক্রিয়া শুরু হবে। তারপর পর্যায়ক্রমে সব অঙ্গ ও সহযোগী সংগঠনের ব্যানারে কর্মসূচি দেয়া হবে। অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কর্মসূচি সমন্বয় করতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদকে দায়িত্ব দেয়া হয়েছে।

জানতে চাইলে বিএনপি’র সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স বলেন, দেশে জ্বালানি তেল, নিত্যপ্রয়োজনীয় পণ্য, পরিবহনের ভাড়া বৃদ্ধির বিষয়ে দলের করণীয় নিয়ে বৈঠক হয়েছে। এসব নৈরাজ্যের প্রতিবাদে কর্মসূচি দেয়া হবে। এ বিষয়ে জনমত গঠনের লক্ষ্যে খুব শিগগিরই ধারাবাহিকভাবে সারা দেশে গণসংযোগ, প্রচার পত্র বিতরণ করা হবে। এ কর্মসূচি আগামী ডিসেম্বর পর্যন্ত চলবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আন্দোলনের অংশ হিসেবেই আমাদের সব কর্মসূচি দেয়া হচ্ছে। দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির প্রতিবাদে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে ইতিমধ্যে সারা দেশে মানববন্ধন এবং সমাবেশ করা হয়েছে। এসব তো আন্দোলনেরই অংশ। এদিকে, জ্বালানি তেল ও বাস-লঞ্চের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে গত ১০ই নভেম্বর দেশের মহানগর ও ১২ই নভেম্বর দেশের জেলায় জেলায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিএনপি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।